২২ ক্যারেট সোনার দাম কত ২০২৪

অলংকার জন্য সবচেয়ে উপযোগী হল ২২ ক্যারেট স্বর্ণ। এই ২২ ক্যারেট স্বর্ণ দিয়ে অলংকার তৈরি করলে সুন্দর এবং বেশিদিন টেকসই হয়। বিশেষ করে মেয়েদের বিয়ের অনুষ্ঠানে এবং অন্যান্য প্রয়োজনে সোনার গহনা তৈরি করে। সোনার দাম প্রতিনিয়ত উঠানামা করে। আগের বছরের তুলনায় এই বছর প্রতি ভরিতে অনেক টাকা বৃদ্ধি হয়েছে। স্বর্ণের দাম বৃদ্ধি হলে বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস) কর্তৃক নতুন মূল্য নির্ধারন করে দেয়। অনেকেরই ২২ ক্যারেট স্বর্ণ পছন্দ হয়ে থাকে।

স্বর্ণ একটি মেয়েদের শখের জিনিস। এবং সবচেয়ে মূল্যবান ধাতু হলো স্বর্ণ। প্রত্যেকটা মানুষের কাছে ২২ ক্যারেট স্বর্ণের চাহিদা দিন দিন বেড়েই চলেছে। কারণ অন্যান্য স্বর্ণের তুলনায় ২২ ক্যারেট স্বর্ণতে প্রায় শতভাগ খাঁটি সোনা পাওয়া যায়। এখন সবাই কোন অলংকার তৈরি করতে গেলে ২২ ক্যারেট স্বর্ণ চয়েজ করে থাকে। যারা নতুন নির্ধারিত স্বর্ণের দাম সম্পর্কে জানতে চাচ্ছেন। আপনি আমাদের এই সম্পূর্ণ পোস্টটি পড়লে আজকের রেট অনুযায়ী ২২ ক্যারেট সোনার দাম কত জানতে পারবেন।

২২ ক্যারেট সোনার দাম

সব মানুষেরই শখ রয়েছে স্বর্ণ দিয়ে অলংকার তৈরি করার। বিশেষ করে মেয়েদের স্বর্ণর অলংকার পড়লে অনেকটাই সুন্দর দেখায়। সব মেয়েরাই চায় ভালো ক্যারেটের একটি সনের অলংকার তৈরি করা। অনেকেই স্বর্ণ কেনার আগে বর্তমান মূল্য কত টাকা জানার চেষ্টা করে। গত কয়েকদিনের তুলনায় বর্তমান স্বর্ণের মূল্য অনেক টাকা বেড়ে গেছে। বাজুস কর্তৃক বিজ্ঞপ্তির মাধ্যমে জানা গেছে প্রতি ভরিতে ২,৩৩২ টাকা বৃদ্ধি হয়েছে। অর্থাৎ আজকের আপডেট অনুযায়ী ২২ ক্যারেট সোনার দাম ১,০২,৮৭৬ টাকা।

২২ ক্যারেট সোনার দাম ২০২৪ বাংলাদেশ

কিছুদিন আগে বাংলাদেশ জুয়েলারি সমিতি থেকে ২২ ক্যারেট স্বর্ণের দাম বিজ্ঞপ্তির মাধ্যমে প্রকাশ করেছে। এ বিজ্ঞপ্তির মাধ্যমে জানা গেছে প্রতি ভরিতে ২,৩৩২ টাকা বেড়ে গেছে। আন্তর্জাতিক ডলার রেট অনুযায়ী বাংলাদেশের স্বর্ণের দাম নির্ধারণ করে। বাংলাদেশে গত বছর থেকে প্রত্যেকটা সোনা তে হলমার্ক যুক্ত বাধ্যতামূূলক করে দিয়েছে। এই ২২ ক্যারেট সোনার মধ্যে প্রায় শতভাগ খাঁটি সোনা পাওয়া যায়। বর্তমান ২২ ক্যারেট স্বর্ণের মূল্য ১ লক্ষ ০২ হাজার ৮৭৬ টাকা।

আজকে ২২ ক্যারেট সোনার দাম কত ২০২৪

কিছুদিন পর পরে বাজুস কর্তৃক নতুন সোনার দাম নির্ধারণ করে দেয়। এজন্য অনেকে আজকের রেট খুঁজে থাকে। এভাবে প্রতি বছরে স্বর্ণের মূল্য অনেকটা বেড়েই চলেছে। হঠাৎ অল্প কিছু টাকা কমলে তার কিছুদিন পর আবার স্বর্ণের দাম দ্বিগুণ বেড়ে যায়। গত মাসের তুলনায় এ মাসেও দুই হাজার টাকার উপরে স্বর্ণের দাম বেড়ে গেছে। স্বর্ণের মধ্যে অন্যতম চাহিদা সম্পন্ন হলো ২২ ক্যারেট স্বর্ণ। ইতিমধ্যেই আমরা উপরে লেখাগুলোর মধ্যে আজকের স্বর্ণের রেট জানিয়েছি। ২২ ক্যারেট এক ভরি স্বর্ণের দাম এবং এক আনা ও এক গ্রাম কত হয় সে সম্পর্কে জানতে নিজে লেখাগুলো পড়ুন। তাহলে স্বর্ণ সম্পর্কে বিস্তারিত দাম জানতে পারবেন। 

১ ভরি স্বর্ণের দাম কত ২০২৪

বাংলাদেশে সব সময় ভরি হিসাব করে স্বর্ণ কেনাবেচা করা হয়। ১ ভরি স্বর্ণ কিনতে চাইলে আপনাকে আগের তুলনায় অনেক টাকা বেশি বাজেট রাখতে হবে। ভরি হিসাব করে সোনা বিক্রি করে। আবার অনেকেই আছেন ১ গ্রাম সোনার দাম কত সে সম্পর্কে জানতে চান। আপনি এই পোষ্ট পড়ে ১ ভরি থেকে শুরু করে ১ গ্রাম ও ১ আনা দাম জানতে পারবেন। নতুন করে স্বর্ণের দাম বৃদ্ধি হয়েছে। বর্তমান ১ ভরি হলমার্ক স্বর্ণের দাম ১,০২,৮৭৬ টাকা । এবং ১ আনা স্বর্ণের দাম ৬,৪৩০ টাকা । ১ রতি ১,০৭২ টাকা । ১ গ্রাম ৮,৮২০ টাকা ।

২২ ক্যারেট ১ ভরি স্বর্ণের দাম কত

সব সের জন্য প্রিয় স্বর্ণ হলো ২২ ক্যারেট। এই স্বর্ণ হলো অলংকার তৈরির জন্য সবচেয়ে বেশি উপযোগী। ২২ ক্যারেট স্বর্ণ তে আপনি প্রায় শতভাগ আসল স্বর্ণ পাবেন। অনেকেই এক ভরি ২২ ক্যারেট স্বর্ণের দাম কত সে সম্পর্কে অনলাইনে খোঁজাখুঁজি করে থাকে। গত চার দিনের তুলনায় আজকে প্রতি ভরিতে দুই হাজার টাকার উপরে বৃদ্ধি হয়েছে। আজকের 

  • ২২ ক্যারেট ১ ভরি স্বর্ণের দাম ১ লক্ষ ২ হাজার ৮৭৬ টাকা। 
  • ২২ ক্যারেট এক আনা স্বর্ণের দাম ৬ হাজার ৪৩০ টাকা। 
  • ২২ ক্যারেট এক রতির স্বর্ণের দাম ১ হাজার ৭২ টাকা।
  • ২২ ক্যারেট এক গ্রাম স্বর্ণের দাম ৮ হাজার ৮২০ টাকা।

বাংলাদেশে জয়েলার্স সমিতি (বাজুস) আজকের সোনার দাম ২০২৪

নতুন করে স্বর্ণের দাম নির্ধারণ করা হলে বাংলাদেশের জুয়েলার্স সমিতি (বাজুস) থেকে সোনার দাম বিজ্ঞপ্তির মাধ্যমে প্রকাশ করে। গত বৃহস্পতিবার ২৬ শে অক্টোবর নতুন করে সোনার দাম বৃদ্ধির ঘোষণা করে দিয়েছে। আমরা এই পোষ্টের মাধ্যমে বিভিন্ন ক্যারেট স্বর্ণের ১ ভরি দাম কত জানিয়েছি। আপনি নিচের লেখাগুলো পড়লে (বাজুস) কর্তৃক নতুন মূল্য জানতে পারবেন। আমরা ১ গ্রাম সোনা থেকে শুরু করে বিভিন্ন রকমের বাজুস কর্তৃক নতুন মূল্য উল্লেখ করেছি। 

২১ ক্যারেট ১ ভরি স্বর্ণের দাম কত

অনেকেই ২১ ক্যারেট স্বর্ণ দিয়ে অলংকার তৈরি করে। একটু কম টাকার মধ্যে ২১ ক্যারেট স্বর্ণ দিয়ে আংটি, কানের দুল, চেন, এবং বিভিন্ন ডিজাইনের অলংকার তৈরি করে। প্রত্যেকটা স্বর্ণের ক্যারাটে এখন হলমার্ক যুক্ত বাধ্যতামূলক করে দিয়েছে। হলমার্ক যুক্ত ২১ ক্যারেট স্বর্ণ অনেক উন্নত এবং আসল সোনা পাওয়া যায়। অর্থাৎ বর্তমান ২১ ক্যারেট ১ ভরি স্বর্ণের দাম ৯৮,২১১ টাকা। এবং ২১ ক্যারেট ১ আনা স্বর্ণের দাম ৬,১৩৮ টাকা। এবং ২১ ক্যারেট ১ গ্রাম স্বর্ণের দাম ৮,৪২০ টাকা।

১৮ ক্যারেট ১ ভরি স্বর্ণের দাম কত

কোনটা কার মধ্যে ১৮ ক্যারেট স্বর্ণ অনেকটাই ভালো। ১৮ ক্যারেট স্বর্ণ দিয়ে বিভিন্ন অলংকার তৈরি করলে অনেকটাই মজবুত হয়। কিছু মানুষ আছে তাদের বাজেট কম, তারা কম টাকার মধ্যে ১৮ ক্যারেট স্বর্ণ দিয়ে বিভিন্ন অলংকার তৈরি করে। এজন্য অনেকের কাছেই ১৮ ক্যারেট স্বর্ণ জনপ্রিয়। বিভিন্ন কারেটের দাম বৃদ্ধি হওয়ার কারণে ১৮ ক্যারেটের দাম বৃদ্ধি হয়েছে। বর্তমান ১৮ ক্যারেট স্বর্ণ কিনতে চাইলে এক ভরি স্বর্ণের দাম পড়বে ৮৪,২১৪ টাকা। এবং ১ আনা ১৮ ক্যারেট স্বর্ণের দাম পড়বে ৫,২৬৩ টাকা। এবং ১ গ্রাম ১৮ ক্যারেট স্বর্ণের দাম ৭,২২০ টাকা। ও ১ রতি স্বর্ণের দাম ৮৭৭ টাকা।

২৪ ক্যারেট স্বর্ণের দাম কত ২০২৪

অনেকে ধারণা নেওয়ার জন্য ২৪ ক্যারেটের স্বর্ণের দাম খুজে থাকে। কারণ ২৪ ক্যারেট স্বর্ণ  অলংকার তৈরির জন্য বেশি উপযোগী না। ২৪ ক্যারেট স্বর্ণ দিয়ে বিভিন্ন বড় অন্য কোন কাজ করে থাকে। মানুষের অলংকার কানের দুল, নাকফুল, ব্রেসলেট বিভিন্ন জিনিস তৈরির জন্য ২২ ক্যারেট স্বর্ণে অনেক উপযোগী। কিন্তু ২৪ ক্যারেট স্বর্ণের মূল্য সবচেয়ে বেশি। বাংলাদেশে জুয়েলার্স কর্তৃক নতুন ঘোষনা অনুযায়ী বর্তমান ২৪ ক্যারেট স্বর্ণের মূল্য ১ লক্ষ ৮ হাজার টাকা।

২২ ক্যারেট সোনার দাম সৌদি আরব

সৌদি আরবের ২২ ক্যারেট সোনার দাম জানতে চাইলে আগে আপনাকে আজকের রিয়ালের রেট জানতে হবে। কারণ রিয়ালের রেট অনুযায়ী স্বর্ণের দাম কম বেশি হতে পারে। প্রতিনিয়ত বিভিন্ন দেশের মুদ্রা কম বেশি হচ্ছে। এজন্য সৌদি আরবের স্বর্ণের দাম জানতে হলে আগে রিয়ালের রেট বের করলে এরপর ২২ ক্যারেটের সোনার মূল্য কত জানতে পারবেন। বর্তমান সৌদি আরবের ১ গ্রাম ২২ ক্যারেট স্বর্ণের দাম ২৩২ (SAR)। অর্থাৎ সৌদি আরবের স্বর্ণের দাম ২২ ক্যারেট ১ ভরি স্বর্ণের দাম ৭৯,৪৬৭ টাকা।

বাংলাদেশে সনাতন পদ্ধতিতে সোনার দাম কত

অনেকেই আছে বাজেট কম। কোম টাকার মধ্যে সনাতন পদ্ধতির সোনা পাওয়া যায়। সনাতন পদ্ধতি হলো পুরাতন সোনা গলিয়ে নতুন করে অলংকার তৈরি করে। অনেকেই বিভিন্ন কারণে পুরাতন সোনা বাজারে বিক্রি করে থাকে। সেগুলো তারা নতুন করে বিভিন্ন অলংকার তৈরি করে সেগুলো সনাতন পদ্ধতির সোনা হিসেবে বিক্রি করে। বর্তমান বাংলাদেশের সনাতন পদ্ধতির সোনার দাম ৭০,১৫৯ টাকা।

সনাতন পদ্ধতিতে আজকের স্বর্ণের দাম কত

বাংলাদেশের সনাতন পদ্ধতির স্বর্ণের অনেক চাহিদা বেশি। কারণ একটু কম টাকার মধ্যেই এক ভরি স্বর্ণ পাওয়া যায়। বাংলাদেশ জুয়েলার্স সমিতি থেকে সনাতন পদ্ধতির সনদ মূল্য নির্ধারণ করে দিয়েছে। অন্যান্য স্বর্ণের দাম বৃদ্ধি হওয়ার সাথে সাথে সনাতন পদ্ধতির স্বর্ণের দাম বৃদ্ধি হয়েছে। আজকের সনাতন পদ্ধতির স্বর্ণের দাম ৭০ হাজার ১৫৯ টাকা। এবং ১ আনা সনাতন পদ্ধতির স্বর্ণের দাম ৪,৩৮৫ টাকা। ও ১ গ্রাম সনাতন পদ্ধতির স্বর্ণের দাম ৬,০১৫ টাকা।

সনাতন পদ্ধতির ১ ভরি স্বর্ণের দাম কত

বাংলাদেশের বিশেষ করে ভরি হিসাবটা সবাই খুঁজে থাকে। কারণ ভরি হিসাব জানলে আপনি যেকোনো স্বর্ণের হিসাব বের করতে পারবেন। যাদের টাকার বাজেট কম বিশেষ করে তারা সনাতন পদ্ধতির স্বর্ণ খুঁজে থাকে। কারণ পুরাতন স্বর্ণ কম কমদামে কিনে তারা নুতন করে অলংকার তৈরি করে। তারপর তারা সনাতন পদ্ধতির স্বর্ণ গুলা বাজারে বিক্রি করে।  

  • বর্তমান সনাতন পদ্ধতির এক ভরি স্বর্ণের দাম ৭০,১৫৯ টাকা।

আজকে ১ গ্রাম সোনার দাম কত বাংলাদেশে

অনেকেই আছেন ১ গ্রাম সোনার দাম জানতে চান। অনেকেই আছেন ১ গ্রাম সোনার হিসাব বের করতে পারেন না। আপনি আমাদের এই লেখার মাধ্যমে সহজেই বিভিন্ন ধরণের ১ গ্রাম সোনার মূল্য জানতে পারবেন। আগের তুলনায় স্বর্ণের মূল্য অনেকটাই বৃদ্ধি হয়েছে। বিভিন্ন ক্যারেটের স্বর্ণ রয়েছে। আমরা আপনাদেরকে কয়েকটি ক্যারেটের এক গ্রাম স্বর্ণের দাম উল্লেখ করে দিয়েছি। আজকের রেট অনুযায়ী 

  • ২২ ক্যারেট ১ গ্রাম সোনার দাম = ৮,৮২০ টাকা।
  • ২১ ক্যারেট ১ গ্রাম সোনার দাম = ৮,৪২০ টাকা।
  • ১৮ ক্যারেট ১ গ্রাম সোনার দাম = ৭,৭২০ টাকা।

কত ক্যারেট সোনা সবচেয়ে ভালো

কয়েকটি ক্যারেটের স্বর্ণ রয়েছে। অনেকে স্বর্ণের অলংকার তৈরি করতে গেলে তখন প্রশ্ন করে সবচেয়ে কোন প্রকারের ভালো। কিছু মানুষের এই প্রশ্নের উত্তর জানা থাকে না। স্বর্ণের মধ্যে ২৪ ক্যারেটের স্বর্ণ ভালো। কিন্তু কোন অলংকার তৈরির জন্য ২২ ক্যারেট স্বর্ণ অনেকটাই উপযোগী। কারণ নাকফুল, কানের দুল, ব্রেসলেট, এই অলংকার তৈরি করতে চাইলে ২২ ক্যারেট স্বর্ণ দিয়ে তৈরি করলে খাত কম হয় এবং সুন্দর ডিজাইনের হয়ে থাকে। 

স্বর্ণের দাম বৃদ্ধির কারণ

বিভিন্ন কারণে স্বর্ণের দাম বৃদ্ধি হয়। অনেক সময় অর্থনৈতিক কারণে দ্রব্যমূলের ঊর্ধ্বগতি হওয়ার সাথে সাথে স্বর্ণের দাম বৃদ্ধি হয়ে যায়। এবং আন্তর্জাতিক ডলার রেট অনুযায়ী বিভিন্ন দেশের টাকা কম বেশি হয়ে থাকে। তখন সব দেশেই বিভিন্ন ক্যারেটের স্বর্ণের দাম বেড়ে হয়ে যায়। এবং জনগণের স্বর্ণের চাহিদা দিন দিন বেড়েই চলেছে। চাহিদা বাড়ার কারণে স্বর্ণের দাম আগের থেকে অনেক বৃদ্ধি হয়েছে।

শেষ কথা

অনেকেই আছেন ২২ ক্যারেট স্বর্ণ দিয়ে বিভিন্ন অলংকার তৈরি করার কথা ভাবতেছেন। কিন্তু প্রতিনিয়ত স্বর্ণের দাম আপডেট হওয়ার কারণে বর্তমান মূল্য জানা থাকে না। ইতিমধ্যেই আমরা এই পোষ্টের মাধ্যমে সম্পূর্ণ সঠিক মূল্য প্রদান করেছি। আশা করি আপনি আমাদের সম্পূর্ণ পোস্টটি পড়ে আজকের ২২ ক্যারেট সোনার দাম কত জানতে পেরেছেন এবং উপকৃত হয়েছেন। প্রতিনিয়ত আমরা এই ওয়েবসাইট এর মাধ্যমে বিভিন্ন জিনিসের আপডেট মুল্য জানিয়ে থাকি। এই রকম আরো বিভিন্ন সঠিক তথ্য জানতে চাইলে আমাদের ওয়েবসাইটের সাথেই থাকুন। ধন্যবাদ

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top