ফেসবুক পেজ খোলার নিয়ম ২০২৪

বর্তমানে এই ফেসবুক অনেকটা জনপ্রিয় মাধ্যম হয়ে গিয়েছে। অর্থাৎ জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম। বাংলাদেশের প্রায় ৯৯% মানুষ এর ফেসবুক ব্যবহার করে থাকেন। তবে খুব কম সংখ্যক মানুষ ফেসবুক পেজ ব্যবহার করে থাকেন। তবে বর্তমানে এই ফেসবুক পেজ অনেক বেশি মানুষ ব্যবহার করছেন। তবে এই ফেসবুক পেইজ অনেকেই ইনকাম করার উদ্দেশ্যে ব্যবহার করছেন।

আজকের যুগে ফেসবুক পেজ থেকে ইনকাম করা অনেকটা সহজ হয়ে গিয়েছে। সহজ বলতে আপনাকে একটু পরিশ্রম করতে হবে, এবং দীর্ঘ সময় এখানে আপনাকে দিতে হবে। তাহলে আপনি পরবর্তীতে facebook পেজ থেকে অনেক টাকা ইনকাম করতে পারবেন। তবে প্রশ্ন হচ্ছে কিভাবে facebook পেজ খুলতে হয় এবং তৈরি করতে হয়। যারা জানেন না ফেসবুক পেজ খোলার নিয়ম সম্পর্কে  তারা অবশ্যই এই পোস্ট শেষ পর্যন্ত পড়ুন।

ফেসবুক পেজ খোলার নিয়ম

যদি কেউ চায় এ ফেসবুক পেজ একটি দোকান হিসেবে ব্যবহার করতে পারবে। প্রথমত আপনাকে আপনার ফেসবুক পেইজে অনেক ফলোয়ার আনতে হবে। যাতে পরবর্তীতে দোকান হিসেবে বিভিন্ন পণ্য আপনি এই পেজকে ব্যবহার করে বিক্রি করতে পারেন। বর্তমানে অনেকের বিভিন্ন ধরনের ফেসবুক পেইজ রয়েছে। কিন্তু এই ফেসবুক পেজ ব্যবহার করে কোন টাকা ইনকাম করতে পারছে না।

এর মূল কারণ হচ্ছে ভালোভাবে ফেসবুক পেজ না খোলা। যখন ফেসবুক পেজ খোলা হয়, তখন অবশ্যই সকল তথ্য এবং ডকুমেন্ট প্রস্তুত করেই ফেসবুক পেজ খোলা উচিত। বিশেষ করে  পেজ এটি কোন ধরনের হবে এবং কোন ক্যাটাগরি হবে সেটি অবশ্যই পূর্বে নির্বাচন করে নিতে হবে। তাই আজকের আলোচনাটি পুরো এই বিষয় নিয়েই করা হয়েছে। অর্থাৎ কিভাবে একটি ভালো ফেসবুক পেজ খোলা যায়।

ব্যবসায়ের জন্য জন্য ফেসবুক পেজ খোলা যায় কিভাবে

ফেসবুক পেইজে বিভিন্ন ধরনের ক্যাটাগরি উল্লেখ থাকে। শুধুমাত্র আপনার ইচ্ছে অনুযায়ী আপনি আপনার ফেসবুক পেজ ক্রিয়েট বা তৈরি করতে পারবেন। ধরুন আপনি ব্যবসার জন্য একটি ফেসবুক পেজ তৈরি করতে পারবেন। অথবা আপনার ফেসবুক পেজ বারবার বিক্রি করে টাকা ইনকাম এর উদ্দেশ্যেও তৈরি করতে পারবেন।

সাধারণ একটি ফেসবুক পেজ কিভাবে খুলতে হয়, এবং তার থেকে উন্নত মানের প্রফেশনালি ফেসবুক পেজ কিভাবে খুলতে হয় তার নিয়মও এখানে উল্লেখ করা হয়েছে। অর্থাৎ কারো কাছ থেকে আপনাকে পরামর্শ নিতে হবে না কিভাবে একটি ফেসবুক পেজ তৈরি করতে হয়। শুধুমাত্র আমাদের পোস্টে উল্লেখিত কয়েকটি ধাপগুলো একটিবার শেষ পর্যন্ত অনুসরণ করুন আশা করা যায় আপনি নিজেই এ প্রক্রিয়া পারবেন।

কিভাবে ফেসবুক পেজ খুলতে হয়

ফেসবুক পেজ খুলতে হলে অবশ্যই আপনাকে সর্বপ্রথম একটি ফেসবুক অ্যাকাউন্ট থাকতে হবে। অবশ্যই আপনার কাছে একটি ফেসবুক অ্যাকাউন্ট রয়েছে। এবং ফেসবুক একাউন্ট থেকে সেই ফেসবুক পেজ তৈরি করা হয়। যেখানে ফেসবুকে সেটিংস এ রয়েছে এই অপশনটি।

সেটিংস অপশনে গেলে আপনি ফেসবুক পেজ নামের একটি অপশন দেখতে পারবেন। সেখান থেকে খুব সহজে করা যায় নতুন একটি ফেসবুক পেজ। তাই সহজে ফেসবুক পেজ খুলতে আমাদের দেওয়া উল্লেখিত নিচের প্রক্রিয়াটি অনুসরণ করুন।

ফেসবুক পেজ থেকে টাকা ইনকাম

যারা অনলাইন ব্যবসা করতে চান, এবং বিভিন্ন ধরনের অনলাইনে ব্যবসা করতে চান ব্লগিং করতে চান তারা ফেসবুক পেজ তৈরি করে নিতে পারেন। আর ফেসবুক থেকে আপনি বাড়িতে বসে খুব সহজেই হাজার হাজার টাকা ইনকাম করতে পারবেন। তবে এজন্য আপনাকে একটি পরিশ্রম করে তার ফেসবুক পেইজের ফলোয়ার আনতে হবে। তবে ফলোয়ার বাড়ানোর জন্য আরো বিশাল কার্যক্রম রয়েছে।

তো সবার পূর্বে আপনার ফেসবুক অ্যাকাউন্ট থেকে একটি ফেসবুক পেজ তৈরি করুন।  এবং সর্বনিম্ন দশ হাজার পর্যন্ত ফলোয়ার বানিয়ে নিন। তারপর আপনার ফেসবুকে পেজের উল্লেখিত ভিডিওগুলোতে মনিটরের অন করুন। আপনি যখন এই মনিটাইজেশন অন করতে পারবেন আপনার ফেসবুক পেজের ভিডিওগুলোতে। ঠিক তখনই আপনি ফেসবুক থেকে টাকা ইনকাম করতে পারবেন। তাই দেরি না করে একটি ফেসবুক পেজ বিনা টাকায় তৈরি করে নিন।

প্রফেশনাল ফেসবুক পেজ খোলার নিয়ম

যারা বিভিন্ন কাজের উদ্দেশ্যে প্রফেশনাল ফেসবুক পেজ তৈরি করতে চাচ্ছেন তারা অবশ্যই নিচে দেওয়া ধাপটি অনুসরণ করুন। আমরা শুধু এখানে আপনাকে ইনস্ট্রাকশন বা নির্দেশনাগুলো দেখিয়ে দিব। কিন্তু বাকি সব কাজগুলো আপনাকে অবশ্যই সেই ইন্সট্রাকশন অনুযায়ী আপনাকে করতে হবে। অতএব এক নিচের ধাপগুলো একটু লক্ষ্য করুন।

  • প্রফেশনাল ফেসবুক পেজ খুলতে হলে প্রথমে আপনাকে আপনার ফেসবুক পেজ অপশনে যেতে হবে।
  • তারপর পেজ নামের অপশনেক্লিক করুন।
  • তারপরে নতুন একটি উইন্ডোতে আপনার ফেসবুক পেজের নাম, ফেসবুক পেইজের ক্যাটাগরি এবং ফেসবুক পেজ এর বায়ো প্রদান করতে হবে। 
  • তবে প্রফেশনাল পেজ তৈরি করতে হলে আপনাকে বড় কোন ব্র্যান্ড, কোন সেলিব্রেটি বা সরকারি সংস্থার নাম ব্যবহার করা যাবে না।
  • ফলে চার হাজারের বেশি লাইক করলে নাম চেঞ্জ করতে পারবেন না।
  • তারপর আপনার ফেসবুক পেইজের ক্যাটাগরি নির্বাচন করুন। যেটা অনেকটা গুরুত্বপূর্ণ বিষয়।
  • তারপর একটি ডেসক্রিপশন অর্থাৎ বায়ো লিখুন।
  • তারপর এই সব তথ্যগুলো দেওয়ার পর ‘Create’ বাটনে ক্লিক করুন।
  • তারপর আপনার ফেসবুক পেজের প্রোফাইল ছবি বসিয়ে দিন। তবে অবশ্যই আপনার ক্যাটাগরির সাথে মিল রেখে দেওয়ার চেষ্টা করুন।
  • তারপর আপনার ফেসবুক পেজের কভার ফটো সেট করে নিন।
  • সর্বশেষ আপনার প্রফেশনাল ফেসবুক পেজ তৈরি করা সম্পূর্ণ হয়েছে।

ফেসবুক পেজ খোলার নিয়ম ২০২৪

সর্বপ্রথম জেনে রাখুন ফেসবুক পেজ খুলতে হলে আপনাকে অবশ্যই একটি ফেসবুক অ্যাকাউন্ট থাকতে হবে। অতএব আপনার ফেসবুক অ্যাকাউন্ট আপনার মোবাইল অথবা কম্পিউটার ল্যাপটপে লগইন করে নিন। লগইন করার পর নিচের দেওয়া ধাপগুলো ১ থেকে ৬ পর্যন্ত অনুসরণ করুন।

ধাপ ১. Pages-এর অপশনে প্রবেশ করুন

আপনি যে ফেসবুক অ্যাকাউন্ট থেকে একটি ফেসবুক পেজ তৈরি করতে চাচ্ছেন সে ফেসবুক অ্যাকাউন্টটি আপনার যে কোন একটি মোবাইলে লগইন করুন। লগইন করার পর নিচে দেওয়া ছবিটিতে একটি নির্দেশনা দেওয়া হয়েছে। সেই নির্দেশনাটি অবশ্যই লক্ষ্য করুন। যেমন নিচে তার ছবিটিতে লাল চিহ্ন আকারে Pages নামের একটি অপশন আছে। অতঃপর সেখানে ক্লিক করুন।

ধাপ ২. Create a page option

এই ধাপেও ঠিক পূর্বের মতো নিচের দেওয়া ছবিটি লক্ষ্য করুন। নিচের দেওয়া ছবিটিতে লাল বক্সের ভিতরে Create অপশনটিতে ক্লিক করুন। সর্বশেষ পরবর্তী ধাপ অনুসরণ করুন।

ধাপ ৩. Add details to page

এই ধাপেও নিচের দেওয়া ছবিটি লক্ষ্য করুন। Create অপশনে ক্লিক করার পর নিচে দেওয়া ছবিটিতে Get Started লেখা লাল বক্সটিতে ক্লিক করুন। অনেকের ক্ষেত্রে আবার এই অপশনটি নাও আসতে পারে। তবে যাদের এসেছে তারা ক্লিক করুন এবং পরবর্তী ধাপ অনুসরণ।

তারপর নিচের দেওয়া ছবিটির মত একটি দৃশ্য দেখতে পারবেন। যেখানে আপনাকে আপনার পেজের নাম লিখতে হবে। অতএব সেখানে একটি নাম লিখে দিন। যে নামটি আপনি নির্ধারণ করেছেন। তারপর পরবর্তী ধাপ অনুসরণ করুন।

তারপর আপনি একটি ক্যাটাগরি নির্বাচন করুন। অর্থাৎ যে বিষয় নিয়ে আপনি আপনার পেজ তৈরি করতে চাচ্ছেন সেই বিষয়ের উপর ভিত্তি করে ক্যাটাগরি নির্বাচন করুন অথবা লিখে দিন। তারপর Create বাটনে ক্লিক করুন।

ধাপ ৪. Finish setting up page

এই ধাপে আপনাকে কয়েকটি তথ্য দিতে হবে। একটি ফেসবুক পেজ সম্পর্কে ছোট্ট একটি তথ্য দিতে হবে যেমন কোন ক্যাটাগরি নিয়ে আপনি ফেসবুক পেজ তৈরি করতে চাচ্ছেন সেটা সম্পর্কে ছোট্ট একটি ডেসক্রিপশন বা বর্ণনা দিন।

তারপর আপনার কাছে যদি কোন ওয়েবসাইট থাকে তাহলে সেই ওয়েবসাইটের লিংক সেখানে শেয়ার করতে পারেন যোগাযোগের উদ্দেশ্যে। এছাড়া আপনার ইমেইল এবং ফোন নাম্বার সেখানে যুক্ত করতে পারেন। তবে প্রফেশনাল পেজ তৈরি করতে হলে অবশ্যই আপনাকে এসব তথ্যগুলো দিতে হবে।

তারপর আপনার লোকেশন বা এড্রেস সেখানে দিতে পারেন। আপনার পোস্ট করো সেখানে চাইলে উল্লেখ করতে পারেন প্রফেশনাল পেজ তৈরীর ক্ষেত্রে। সর্বশেষ অলয়েজ ওপেন বাটনটি ক্লিক করে নেক্সট বাটনে ক্লিক করুন। এবং সর্বশেষ ধাপ অনুসরণ করুন।

ধাপ ৫. Page / Profile picture

একদম সহজ সেখানে আপনার কাছ থেকে একটি প্রোফাইল পিকচার যাবে।  এবং তারপর একটি কভার ফটো দিতে বলবে। অবশ্যই এই প্রোফাইল পিকচার এবং কভার ফটোগুলো ও তথ্যবহুল দেওয়ার চেষ্টা করবেন। যাতে কোন ট্রাফিক দেখলেই বুঝতে পারেন যে এটা কোন ধরনের পেইজ।

ধাপ ৬. ফেসবুক পেজ তৈরি হয়ে গেছে

অতঃপর আপনার facebook পেজ তৈরি হয়ে গিয়েছে। এখন আপনার কাজ হচ্ছে যথারীতি প্রতিদিন নিয়ম অনুযায়ী পোস্ট করা অথবা ব্লগিং করা। এবং ধীরে ধীরে আপনার ট্রাফিক বাড়ানো। যদি আপনার ফেসবুক পেইজের নির্দিষ্ট সংখ্যক ট্রাফিক বাড়াতে পারেন। তাহলে পরবর্তীতে এডসেন্স পেয়ে মনিটাইজেশন অন করে টাকা ইনকাম করতে পারবেন।

ফেসবুক পেজ সেটিং

ফেসবুক পেজ সেটিং এ অনেকগুলো তথ্য আপনাকে দিতে হবে। খুব সহজে ফেসবুক পেজ থেকে টাকা ইনকাম করার জন্য ফেসবুক পেজ সেটিং অনেক বেশি গুরুত্বপূর্ণ। এর মধ্যে উল্লেখযোগ্য আপনার ফেসবুক পেজের সঠিক নাম নির্বাচন করা। এবং আপনার ফেসবুক পেজের সঠিক ছবি সেখানে প্রদান করা। এবং কভার ফটো দেওয়া ইত্যাদি ইত্যাদি।

এখানে আরেকটি গুরুত্বপূর্ণ পেজ সেটিং হচ্ছে Facebook page info Setting. যেখানে ফেসবুকের পেইজের সম্পর্কে বিভিন্ন তথ্য উল্লেখ করতে হয়। এবং কোন কোন বিষয়ে আপনি এই পেইজ দ্বারা গ্রাহকদের সার্ভিস প্রদান করবেন সে বিষয়ে এখানে উল্লেখ করতে হয়। এমনকি আপনাদের ডেসক্রিপশন, আপনার সকল ধরনের কন্টাক্ট,মেসেজিং,ফেসবুক রোল, ইত্যাদি ঠিক মতো সেটিং করা। 

বিজনেস পেজ খোলার নিয়ম

ইতিমধ্যে উপরে ফেসবুক পেজ কিভাবে খুলবেন তা উল্লেখ করা হয়েছে। তবে উপরের প্রক্রিয়াটি মোবাইল দিয়ে কিভাবে খোলা যায় তা করে দেখানো হয়েছে। যেহেতু বেশিরভাগ মানুষ ফেসবুক মোবাইল দিয়ে ব্যবহার করে থাকেন। তবে আপনি চাইলে ল্যাপটপ অথবা কম্পিউটার দিয়েও বিজনেস পেজ বা যে কোন ধরনের পেজ খুলতে পারেন।

তবে এক্ষেত্রে উপরে ইন্সট্রাকশন গুলো অবলম্বন করলেই খুব সহজে করতে পারবেন। বিজনেস পেজ খোলার সব থেকে গুরুত্বপূর্ণ নিয়ম হচ্ছে। সঠিক নাম নির্বাচন করা এবং পেজের নাম আপনার বিজনেস রিলেটেড হওয়া। সর্বশেষ প্রতিদিন আপনার পেইজে ট্রাফিক বাড়ানোর চেষ্টা করা। এবং ফেসবুক পেইজে যত সকল তথ্য দিতে হয় তার সবগুলো তথ্য সঠিকভাবে প্রদান করা।

ফেসবুক পেজ প্রমোট করার নিয়ম

এই ফেসবুক পেজ তৈরি করা খুব বেশি কঠিন একটা কাজ হয়। যে কেউ একবার দেখলেই খুব সহজে ফেসবুক পেজ তৈরি করতে পারবেন। তবে সবথেকে কষ্টের বিষয় হচ্ছে ফেসবুক পেজে ট্রাফিক বাড়িয়ে নেওয়া। আপনার লাইক এবং ফলোয়ার বাড়ানো অনেক কষ্ট হয়ে যায়। তবে এক্ষেত্রে আপনি যদি আপনার ফেসবুক পেজ প্রমাণ করতে চান তাহলে সে ক্ষেত্রে আপনার ফলো এবং লাইক বৃদ্ধি করা সম্ভব হবে।

অর্থাৎ আপনার ফেসবুক পেজকে প্রমোট করতে হলে আপনার পেজে করা পোস্ট গুলো বুষ্ট (Boost) করতে পারেন। এতে করে আপনার সেই পোস্ট বিভিন্ন ট্রাফিকের কাছে পৌঁছে যাবে। আর সেখান থেকে আপনি একটি ভালো মানের ট্রাফিক কনভার্ট করতে পারেন। অতএব জেনে নিন কিভাবে ফেসবুক পেজগুলো প্রমাণ করা হয়। 

  • Invite Your Friends,
  • Groups Sharing,
  • Page to Page Sharing,
  • Audience Diversions,
  • Instant Article Growth,
  • Live Streaming,
  • Original Video Content Sharing,
  • Copyright Short videos Sharing.

শেষ কথা

ফেসবুকের পেজ খোলা অত্যন্ত সহজে একটি প্রক্রিয়া। আমাদের এই পোস্ট থেকে যদি এই প্রক্রিয়া ইতিমধ্যে দেখে থাকেন তাহলে খুব সহজেই ফেসবুক পেজ তৈরি করতে পারবেন। আশা করছি আপনারা এই পোস্ট থেকে অনেকটা উপকৃত হয়েছেন। এই পোস্ট যদি আপনার কাছে উপকৃত মনে হয়ে থাকে তাহলে অবশ্যই আপনার আশেপাশের ব্যক্তিদেরকে শেয়ার করে জানিয়ে দিন। ধন্যবাদ

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top