22 ক্যারেট স্বর্ণের দাম কত Today

বর্তমান বিশ্বে সোনা অতি মূল্যবান একটি ধাতু। বিভিন্ন ক্ষেত্রে সোনাকে ব্যবহার করা যায়। বিশেষ করে প্রাচীনকাল থেকে আজ পর্যন্ত সোনা বিশেষ বিশেষ ক্ষেত্রে ব্যবহার হয়ে আসছে। অন্যান্য ক্যারেটের সোনার মধ্যে ২২ ক্যারেট সোনা শতভাগ বিশুদ্ধ এবং খাঁটি। অর্থাৎ স্বর্ণের মধ্যে যত বেশি ক্যারেট থাকবে তত বেশি এর স্বর্ণের বিশুদ্ধতা বুঝায়। আর 0 থেকে 24 পর্যন্ত সোনার ক্যারেট বুঝানো হয়।

অতএব ২২ ক্যারেট সোনায় ১০০ শতাংশের মধ্যে, শুধুমাত্র ৯১.৬৭ শতাংশই বিশুদ্ধ স্বর্ণ। এবং বাকি শতাংশ গুলো এতে কিছু রুপা এবং অন্যান্য ধাতব পদার্থ রয়েছে। তবে জেনে রাখুন ও 24 ক্যারেটের থেকে ২২ ক্যারেট সোনা স্থায়িত্বের দিক দিয়ে সব থেকে এগিয়ে।

কারণ ২৪ ক্যারেট সোনা শতভাগ খাঁটি হওয়ায় এটি অনেকটা নরম হয়ে থাকে। যা দিয়ে কোন রকমের অলংকার তৈরি করা যায় না। তাহলে আজকের পোস্ট থেকে জেনে রাখুন বহুল ব্যবহৃত 22 ক্যারেট স্বর্ণের দাম কত Today. আশা করা যায় বিস্তারিত তথ্য জানতে পারবেন।

22 ক্যারেট স্বর্ণের দাম কত Today

এই ২২ ক্যারেটের সোনায় জিংক, কপারের মতো ধাতু পাওয়া যায়। এজন্য এই ২২ ক্যারেট সোনা অনেকটা মজবুত হয়ে থাকে। তবে বাংলাদেশের বাজারে পূর্বে ২২ ক্যারেট সোনার মূল্য ছিল ৯৭ হাজার ৪৪ টাকা। কিন্তু বর্তমানে ২২ ক্যারেট সোনার মূল্য অনেক বেশি বৃদ্ধি পেয়েছে। আর এই  সোনার মূল্য বাংলাদেশ জুয়েলারি সমিতি প্রত্যেক সময় নির্ধারণ করে থাকে। আর বাংলাদেশ জুয়েলারি সমিতি কর্তৃক নির্ধারিত ২২ ক্যারেট সোনার মূল এখানে উল্লেখ করা হয়েছে।

অর্থাৎ আপডেট তথ্য অনুযায়ী ২২ ক্যারেট এক ভরি স্বর্ণে ১ হাজার ৭৫০ টাকা বৃদ্ধি পেয়েছে। এবং গত দেড় মাস পূর্বে থেকে প্রায় ৪ হাজার হাজার টাকা বৃদ্ধি পেয়েছে। তবে বাংলাদেশের থেকে ভারতে এই সোনার মূল্য প্রায় অর্ধেক কম। আপনি যদি ভারতে বাংলাদেশের টাকা অনুযায়ী ২২ ক্যারেট সোনা ক্রয় করতে চান তাহলে এর প্রতিফলন মূল্য হবে প্রায় ৬৭ হাজার থেকে ৭৫ হাজার টাকা। যেখানে বাংলাদেশে ১ লক্ষ ৬ হাজার ৩৭৫টাকা।

22 ক্যারেট স্বর্ণের দাম কত

একটি দেশের সোনার মূল্য বিভিন্ন কারণে পরিবর্তন হতে পারে। তবে সব থেকে বেশি পরিবর্তন হওয়ার অন্যতম কারণ হচ্ছে  বিশ্ববাজারে ডলারের রেট এর পরিবর্তন হওয়া। এবং একটি দেশের অর্থনৈতিক অবস্থার পরিবর্তন হওয়া। বাংলাদেশের অর্থনৈতিক অবস্থা প্রতিনিয়ত ওঠানামা করছে। বিদায় ২২ ক্যারেটসহ অন্যান্য ক্যারেটের স্বর্ণের দাম পূর্বের থেকে অনেকটা বৃদ্ধি পেয়েছে।

গত ২০ জুলাই যেখানে প্রথমবারের মতো বাংলাদেশের ইতিহাসে স্বর্ণের দাম লাখ টাকায় পৌঁছে গিয়েছিল। তার দুই মাস পরে স্বর্ণের দাম অনেকটা হ্রাস পেলেও বর্তমানে তার থেকেও ২০০০ থেকে ৩ হাজার টাকা প্রতি ভরি স্বর্ণের মূল্য বৃদ্ধি পেয়েছে। তবে বর্তমানে ২১ ক্যারেট এক ভরি সোনার মধ্যে ১৪০০ টাকা বৃদ্ধি পেয়েছে।

আর গত অক্টোবরে ২২ ক্যারেট সোনার দাম ছিল ৯৭ হাজার ৪৪ টাকা। এখানে গত ৫ নভেম্বরের পর থেকে নতুন করে বাংলাদেশ জুয়েলার্স সমিতি সোনার মূল্য পরিবর্তন করেছে। অর্থাৎ ২২ ক্যারেট এক ভরি সোনার মূল্য নির্ধারণ করেছে ১ লক্ষ ৪ হাজার ৬২৬ টাকা। আর গত ১৮ নভেম্বর নতুন করে ২২ ক্যারেট সোনার মূল্য নির্ধারণ করেছে ১ লক্ষ ৬ হাজার ৩৭৫টাকা।

1 ভরি স্বর্ণের দাম কত

ভালো মানের এক ভরি স্বর্ণ অর্থাৎ ২২ ক্যারেট সোনার দাম বর্তমানে ১ লক্ষ ৪ হাজার টাকা ছাড়িয়ে গিয়েছে। আর বাংলাদেশ জুয়েলার্স সমিতি গত পাঁচ নভেম্বর সোনার দাম পরিবর্তনের নতুন করে সিদ্ধান্ত  নিয়েছেন। অর্থাৎ ২২ ক্যারেট ১ গ্রাম গ্রাম সোনার মূল্য ৯১২০ টাকা। সে হিসেবে এক ভরি স্বর্ণের মূল্য দ্বারায় ১ লক্ষ ৬ হাজার ৩৭৫টাকা।

  • ২২ ক্যারেট সোনার দাম বর্তমানে১ লক্ষ ৬ হাজার ৩৭৫টাকা।

আজকে ২২ ক্যারেট সোনার দাম কত

গত মাসের 16 অক্টোবরে সোনার মূল্য ছিল ১ লক্ষ ৫০০ টাকা। এছাড়াও পূর্বে সোনার মূল্য ছিল এক লক্ষ ৭০০ টাকা। এবং ধাপে ধাপে পরিবর্তন হয়ে সোনার মূল্য দাঁড়িয়ে ছিল এক লক্ষ তিন হাজার টাকা। যেখানে পরিবর্তিত ২২ ক্যারেট সোনার দাম পরিবর্তন করে নির্ধারণ করা হয়েছে ১ লক্ষ ৬ হাজার ৩৭৫টাকা। তবে যে কোন সময় এই সোনার মূল্য পরিবর্তন হয়ে যেতে পারে। তবে বাংলাদেশ জুয়েলার্স সমিতির প্রতিনিয়ত এই সোনার দাম আপডেট করে থাকে।

২২ ক্যারেট ১ গ্রাম সোনার দাম কত

২০২৪ এর সর্বশেষ আপডেট অনুযায়ী ২২ ক্যারেট ১ গ্রাম সোনার মূল্য ৯১২০ টাকা। তবে গত মাসে অর্থাৎ কিছুদিন পূর্বে এই ২২ ক্যারেট ১ গ্রাম স্বর্ণের মূল্য ছিল ৮৩২২ টাকা। তবে বাংলাদেশে এই ২২ ক্যারেট সোনাসহ আরো অন্যান্য ক্যারাটে সোনার দাম বৃদ্ধি পেয়েছে। অতএব বাংলাদেশ জুয়েলার্স সমিতি কর্তৃক নির্ধারিত ২২ ক্যারেট ১ গ্রাম সোনার মূল্য ৮৯৭০ টাকা। আর গত ১৮ নভেম্বর তা বৃদ্ধি করে ৯১২০ টাকা হয়েছে।

২২ ক্যারেট ১ ভরি সোনার দাম কত

এই ২২ ক্যারেট স্বর্ণ 91.67 শতাংশই বিশুদ্ধ স্বর্ণ। আর বাকি শতাংশ অন্যান্য ধাতু দিয়ে মিশ্রিত করা। তবে ২৪ ক্যারেটের থেকে ২২ ক্যারেট সোনা থেকে বেশি মজবুত। আমরা জানি এক ভরি সমান সমান ১১.৬৬ গ্রাম। অর্থাৎ আপনি যদি ২২ ক্যারেট এক ভরি সোনা কিনতে চান তাহলে সর্বশেষ বাংলাদেশ এর দাম হবে ১ লক্ষ ৬ হাজার ৩৭৫টাকা।

কুয়েত সোনার দাম ২২ ক্যারেট

যদি কুয়েতের টাকার মান জেনে নিয়ে থাকেন তাহলে খুব সহজেই আপনি বাংলাদেশের সাথে সোনার দামের পার্থক্য করে নিতে পারবেন। আজকের সর্বশেষ রেট অনুযায়ী কুয়েতের এক টাকা সমান বাংলাদেশের ৩৫৯ টাকা ৩৪ পয়সা। অর্থাৎ কুয়েতের ২২ ক্যারেট ১ গ্রাম সোনার মূল্য 19.10 কুয়েতি দিনার। যা বাংলাদেশি টাকা এর মূল্য হবে ৬৮৬৩ টাকা ৩৯ পয়সা। অতএব একটু নিচে প্রবেশ করে কুয়েতের ২২ ক্যারেট সোনার মূল্য বিস্তারিত দেখে নিন।

বাংলাদেশি টাকায় কুয়েতের ২২ ক্যারেট সোনার মূল্য

গত এক মাস পূর্বে কুয়েতের সোনার মূল্য অনেকটা কম ছিল। কিন্তু বর্তমানে পুরি বিশ্ববাজারে এই সোনার মূল্য অনেকটা বৃদ্ধি পেয়েছে। এক্ষেত্রে কুয়েতের সোনার মূল্য অনেকটা বৃদ্ধি পেয়েছে। কুয়েতে ২২ ক্যারেট সোনার বেশ চাহিদা রয়েছে। তবে পূর্বের তথ্য মতে কুয়েতের ২২ ক্যারেট এক ভরি সোনার দাম ছিল ৭৩৬৬০.৯১ টাকা।

এবং কুয়েতের ২২ ক্যারেট এক গ্রাম সোনার মূল্য ছিল ৬৩১৭.৪০ টাকা। তবে বর্তমান সোনার নতুন দাম অনুযায়ী কুয়েতের ২২ ক্যারেট সোনার মূল্য অনেকটা বৃদ্ধি পেয়েছে। অতএব নিচের দেওয়া তালিকা থেকে কুয়েতের বাস ক্যারেট সোনার মূল্য বিস্তারিত দেখে নিন। 

  • কুয়েত ২২ ক্যারেট ১ ভরি সোনার দাম ৮০০৫৪.৬২ টাকা।
  • কুয়েত ২২ ক্যারেট ১ গ্রাম সোনার দাম ৬৮৬৩.৩৯ টাকা।
  • কুয়েত ২২ ক্যারেট ১ আনা সোনার দাম ৫০০৩.৪১ টাকা।
  • কুয়েত ২২ ক্যারেট ৪ আনা সোনার দাম ২০০১৩.৬৫ টাকা।

২২ ক্যারেট সোনার দাম সৌদি আরব

সৌদি আরব মধ্যে প্রাচীর গুরুত্বপূর্ণ একটি দেশ। বিশেষ করে মুসলিমদের জন্য অনেক বেশি গুরুত্বপূর্ণ। ২১,৫০,০০০ বর্গ কিমি আয়তনের এদেশটি এশিয়ার সবচেয়ে বড় আরব দেশ এবং আলজেরিয়ার পরে আরব বিশ্বে দ্বিতীয় বৃহত্তম দেশ। তবে এ দেশেও সোনার মূল্য বাংলাদেশের থেকে অনেকটা কম। তবে বর্তমানে ২২ ক্যারেট সোনার দাম 230 রিয়াল। অর্থাৎ বাংলাদেশের টাকা অনুযায়ী সৌদি আরবের ২২ ক্যারেট এক গ্রাম স্বর্ণের মূল্য ৬৭৯৪ টাকা।

সৌদি রিয়াল অনুযায়ী ২২ ক্যারেট সোনার মূল্য

যারা বর্তমানে সৌদিতে বসবাস করছেন তাদের জন্য  নিচের তালিকাটি থেকে উপকৃত হতে পারে। অনেক প্রবাসী ভাই রয়েছেন যারা সৌদিতে মাসের পর মাস অনেক টাকা পর্যন্ত ইনকাম করছে। এবং বাড়িতে ফেরত আসার পূর্বে অনেকেই সৌদি টাকা অনুযায়ী সোনা ক্রয় করতে চান।

এবং বিভিন্ন অলংকার তৈরি করে বাংলাদেশে নিয়ে আসতে চান। এক্ষেত্রে তাদের সোনার দাম জেনে নেওয়া অনেক গুরুত্বপূর্ণ হয়ে পড়ে। তাই সৌদি রিয়াল অনুযায়ী নিচে সৌদি আরবের ২২ ক্যারেট সোনার মূল্য উল্লেখ করেছি।

  • সৌদি আরব ২২ ক্যারেট ১ ভরি সোনার দাম 2682.72 SAR বা রিয়াল।
  • সৌদি আরব ২২ ক্যারেট ১ গ্রাম সোনার দাম 230 SAR বা রিয়াল।
  • সৌদি আরব ২২ ক্যারেট ১ আনা সোনার দাম 167.67 SAR বা রিয়াল।
  • সৌদি আরব ২২ ক্যারেট ৪ আনা সোনার দাম 670.68 SAR বা রিয়াল।

বাংলাদেশী টাকায় সৌদি আরব ২২ ক্যারেট সোনার মূল্য

এছাড়াও সৌদি আরবের ২২ ক্যারেট সোনার মূল্য বিভিন্নভাবে আপনাদের সহজে বুঝিয়ে দেয়ার জন্য বাংলাদেশের টাকা অনুযায়ী উল্লেখ করা হয়েছে। আর উপরে সৌদি আরবের রিয়াল অনুযায়ী উল্লেখ করা হয়েছে। উল্লেখিত এখানে ১ ভরি, এক আনা, ১ গ্রাম, এবং ৪ আনা সোনার মূল্য বিস্তারিত উল্লেখ করা হয়েছে। তাই নিচের তালিকাটি লক্ষ্য করুন।

  • সৌদি আরব ২২ ক্যারেট ১ ভরি সোনার দাম ৭৯২৪৫.২১ টাকা।
  • সৌদি আরব ২২ ক্যারেট ১ গ্রাম সোনার দাম ৬৭৯৪ টাকা।
  • সৌদি আরব ২২ ক্যারেট ১ আনা সোনার দাম ৪৯৫২.৮২ টাকা।
  • সৌদি আরব ২২ ক্যারেট ৪ আনা সোনার দাম ১৯৮১১.৩০ টাকা। 

২২ ক্যারেট স্বর্ণের বর্তমান দাম

ইতিমধ্যে হয়তো বাংলাদেশের বাহিরেও ২২ ক্যারেট সোনার মূল্য জানতে পেরেছেন। অর্থাৎ কুয়েত এবং সৌদি আরবের সোনার মূল্য জেনে নিয়েছেন। বাংলাদেশের থেকে প্রায় ২০ থেকে ২৫ হাজার টাকা পর্যন্ত  সৌদি আরব এবং কুয়েতের সোনার মূল্য কম। তবে বাংলাদেশ জুয়েলার্স সমিতি বর্তমানে স্বর্ণের দাম ১ লক্ষ ৪ হাজার ৬২৬ টাকা নির্ধারণ করেছে। যেটা বাংলাদেশের সাধারণ মানুষের একটা নির্ধারিত আয়ের থেকেও নাগালের বাহিরে।

২২ ক্যারেট গোল্ড প্রাইস

আজকের সর্বশেষ তথ্য অনুযায়ী ২২ ক্যারেট গোল্ড প্রাইস হচ্ছে এক লক্ষ চার হাজার টাকার উপরে। আর এ সোনার মূল্য প্রতিনিয়ত বাংলাদেশের পরিবর্তন হয়। বাংলাদেশ জুয়েলার্স সমিতি কর্তৃক নির্ধারিত ২২ ক্যারেট সোনার মূল্য ১ লক্ষ ৬ হাজার ৩৭৫টাকা হলেও বাংলাদেশের বাজারে বিভিন্ন দোকান গুলোতে এর থেকেও দাম বেশি রেখে থাকে। 

২২ ক্যারেট ১ আনা সোনার দাম

সর্বশেষ তথ্য মতে এবং সর্বশেষ নির্ধারিত সোনার দামের মধ্যে ২২ ক্যারেট এক গ্রাম সোনার মূল্য 8970 টাকা। এবং ২২ ক্যারেট এক আনা সোনার মূল্য ৬৬৪৮.৪৩ টাকা। আমরা জানি ৬ রতি সমান সমান এক আনা। যারা এই ১ আনা স্বর্ণ দিয়ে নাকের ফুল সহ বিভিন্ন অলংকার তৈরি করে থাকেন। এজন্য ২২ ক্যারেট ১ আনা সোনার মূল্য এখানে উল্লেখ করা হয়েছে। এছাড়াও যাতে সহজেই সোনার মূল্য বুঝতে পারেন।

22 ক্যারেট সমান কত গ্রাম

প্রত্যেক সোনাই ১১.৬৪৪ গ্রাম অনুযায়ী ১ ভরি হয়ে থাকে। যেমন ২১ ক্যারেট ১ ভরি সমান ১১.৬৪৪ গ্রাম। আবার ১৮ ক্যারেট ১ ভরি সমান ১১.৬৪৪ গ্রাম। এবং ২২ ক্যারেট ১ ভরি সমান ১১.৬৪৪ গ্রাম। অতএব প্রত্যেক ক্যারেটের ওজন বা গ্রাম একই। কিন্তু এর দাম ক্যারেট অনুযায়ী অনেকটা ভিন্ন।

পুরাতন সোনার দাম

বাংলাদেশ জুয়েলারি সমিতি কর্তৃক সনাতন পদ্ধতিতে অর্থাৎ পুরাতন সোনার প্রতি গ্রাম মূল্য ৬২২০ টাকা। এবং পুরাতন সোনার প্রতি ভরি বর্তমান মূল্য হবে ৭২ হাজার ৫৫০ টাকা। এবং ৪ আনা পুরাতন সোনার মূল্য ১৮১৩৭.৫২ টাকা। সনাতন পদ্ধতিতে ১ আনার মূল্য ৪৫৩৪.৩৮ টাকা।

আজকের গোল্ড রেট ২০২৪

পূর্বের গোল্ড রেট অনুযায়ী ২২ ক্যারেট একবারে সোনার মূল্য ছিল ৯৭ হাজার ৪৪ টাকা। তার কিছুদিন পর গোল্ড রেট নির্ধারিত হয়েছিল এক লক্ষ তিন হাজার টাকা। আর আজ ২০২৪ গত 5 নভেম্বর বাংলাদেশ জুয়েলারি সমিতি গোল্ড রেট নির্ধারণ আপনি করেছেন ১ লক্ষ ৪ হাজার ৬২৬ টাকা। সর্বশেষ ১৮ নভেম্বর নির্ধারিত হয়ে ২২ ক্যারেট সোনার মূল্য দাঁড়িয়েছে ১ লক্ষ ৬ হাজার ৩৭৫ টাকা।

সোনার হিসাব কিভাবে করে

অনেকে রয়েছেন সোনার হিসাব বিস্তারিত জানেন না। কিভাবে সময় হিসাব করা হয়, আবার এক ভরি সমান সমান কত? এছাড়াও এক আনা সমান সমান কত। এবং 1 ভরি সমান কত গ্রাম নিয়ে অনেক প্রশ্ন থাকে। তাই এ সকল সোনার যাবতীয় হিসাব সহজে বুঝার জন্য নিচের তালিকাটা লক্ষ্য করুন।

  • ১ ভরি সমান ১৬ আনা।
  • ১ ভরি সমান ১১.৬৬৪ গ্রাম।
  • ১ ভরি সমান ১ তোলা।
  • ১ আনা সমান ০৬ রতি।
  • ১ভরি = ৯৬ রতি।

কত ক্যারেট সোনা সবচেয়ে ভালো

যদি বিভিন্ন ধরনের অলংকার তৈরি করতে চান তাহলে বিভিন্ন ক্যারেটের সোনার মধ্যে থেকে ২২ ক্যারেট সোনা সবথেকে উত্তম। তবে শতভাগ বিশুদ্ধ এবং খাঁটি সোনা হচ্ছে 24 ক্যারেট সোনা। কেননা এই ২৪ ক্যারেট সোনা 99.9% খাঁটি সোনা রয়েছে। এবং ২২ ক্যারেট স্বর্ণের মধ্যে রয়েছে ৯১.৬৭ শতাংশ সোনা।

এবং বাকি শতাংশ অন্যান্য ধাতু। যার কারণে এই সোনা অলংকার তৈরি করতে সবথেকে উত্তম। কিন্তু 24 ক্যারেট সোনা বিশুদ্ধ হলেও এটি অলংকার তৈরি করা যায় না। কেননা এই ২৪ ক্যারেট সোনা অনেক নরম হয়ে থাকে। অর্থাৎ ২২ ক্যারেট সোনা সবচেয়ে ভালো অলংকার তৈরির জন্য।

২২ ক্যারেটের স্বর্ণ চেনার উপায়

বর্তমানে ক্রেতাদের সুবিধার জন্য এবং বিভিন্ন অসাধু ব্যবসায়ীদের হাত থেকে সঠিক সোনা চেনার জন্য বাংলাদেশ জুয়েলারি সমিতি হলমার্ক চিহ্নিত করার সিদ্ধান্ত দিয়েছেন। অর্থাৎ প্রত্যেক ক্যারেটের সোনাতে হলমার্ক করা বাধ্যতামূলক করে দিয়েছেন। অর্থাৎ ২২ ক্যারেট সোনা চেনার সহজ উপায় হল  এই ২২ ক্যারেট হলমার্ক চিহ্ন থাকবে এবং এতে ২২ ক্যারেট লেখা থাকবে। আপনি সোনা হাতে নিলেই খুব সহজে চিনে নিতে পারবেন।

শেষ কথা

আশা করতেছি আপনারা এই পোস্ট থেকে 22 ক্যারেট স্বর্ণের দাম কত Today জানতে পেরেছেন। বাংলাদেশ জুয়েলার্স সমিতি কর্তৃক নির্ধারিত সোনার মূল্য আজকের এই পোস্টে উল্লেখ করা হয়েছে। ইতিমধ্যে হয়তো আপনারা বিস্তারিত জানতে পেরেছেন। তবে সম্পূর্ণ আপডেট এখান থেকে জানতে পারবেন। তাই এই পোস্ট আপনার কাছে উপকৃত মনে হলে অন্যদের মাঝে শেয়ার করুন। ধন্যবাদ

Leave a Comment