২২ ক্যারেট সোনার দাম কত টাকা ২০২৪

বাংলাদেশে বিভিন্ন ধরনের স্বর্ণ পাওয়া যায়। স্বর্ণ একটি শখের জিনিস। স্বর্ণের মধ্যে সবচেয়ে পছন্দের স্বর্ণ হলো ২২ ক্যারেট স্বর্ণ। কারণ অলংকার তৈরি করার জন্য ২২ ক্যারেট স্বর্ণ অনেকটাই উপযোগী। ২২ ক্যারেট স্বর্ণ দিয়ে আপনি যেকোনো ধরনের বিভিন্ন জিনিস তৈরি করতে পারবেন। বর্তমান সময়ে ২২ ক্যারেট স্বর্ণ তে বিশুদ্ধ খাঁটি সোনা পাওয়া যায়। এইজন্য সব মানুষ স্বর্ণের কিছু তৈরি করতে চাইলে সবার আগে ২২ ক্যারেট স্বর্ণ চয়েজ রাখে। প্রতিনিয়ত স্বর্ণের দাম আপডেট হওয়ার কারণে সবাই আজকের মূল্য জানতে চায়। 

আপনি আজকে আমাদের সম্পূর্ণ পোস্টটি পড়লে ২২ ক্যারেট সোনার দাম কত টাকা জানতে পারবেন। আমরা এই পোষ্টের মাধ্যমে স্বর্ণ সম্পর্কে বিভিন্ন তথ্য জানিয়েছি। কারন সোনা কেনার আগে সঠিক তথ্য জানা না থাকলে অনেক দোকানদার আছে তারা লাভবান হওয়ার জন্য স্বর্ণের দাম বেশি টাকা নিয়ে থাকে। আমরা এই পোষ্টের মাধ্যমে এক ভরি স্বর্ণ থেকে শুরু করে এক আনা এবং এক রতি ও ১ গ্রাম ২২ ক্যারেট সোনার দাম কত হয় সে সঠিক মূল্য জানিয়েছি। ২২ ক্যারেট স্বর্ণের দাম ও বিভিন্ন তথ্য জানতে চাইলে আমাদের সম্পূর্ণ পোস্টটি মনোযোগ সহকারে পড়তে থাকুন। 

২২ ক্যারেট সোনার দাম কত টাকা

স্বর্ণ একটি মূল্যবান ধাতু। সবাই চায় স্বর্ণের অলংকার দিয়ে দিয়ে বিভিন্ন জিনিস তৈরি করতে। সবাই স্বর্ণ কেনার আগে বর্তমান মূল্য জানার চেষ্টা করে। কারণ আন্তর্জাতিক ডলার রেট হিসাব করে স্বর্ণের দাম উঠানামা করে। নতুন করে বাংলাদেশেও গত কয়েক দিনের তুলনায় আবার সোনার দাম অনেক বৃদ্ধি হয়েছে। অনেক মানুষ আছে কোন অলংকার তৈরি করতে গেলে ২২ ক্যারেট স্বর্ণ দিয়ে অলংকার তৈরি করে।

কারণ ২২ ক্যারেট স্বর্ণ দিয়ে কোন জিনিস তৈরি করলে অনেকটাই সুন্দর এবং ভালো ডিজাইন দেখা যায়। অন্যান্য স্বর্ণের তুলনায় ২২ ক্যারেট সোনাতে হলমার্ক যুক্ত খাঁটি সোনা পাওয়া যায়। সব রকম সোনার তুলনায় ২২ ক্যারেট স্বর্ণের দাম অনেকটাই বেশি। সবচেয়ে উন্নত মানের ২২ ক্যারেট স্বর্ণের দাম বৃদ্ধি হয়েছে ১,৭৫০ টাকা। আজকের সোনার দাম অনুযায়ী ২২ ক্যারেট সোনা বাজারে বিক্রি হচ্ছে ১ লক্ষ ৪ হাজার ৬২৬ টাকা।

আজকে ২২ ক্যারেট স্বর্ণের দাম কত ২০২৪ বাংলাদেশে

নতুন করে বাংলাদেশের জুয়েলার্স সমিতি থেকে স্বর্ণ বৃদ্ধির ঘোষণা করে দিয়েছে।  বাংলাদেশের অনেক মানুষ আছে তারা স্বর্ণ কেনার আগে বর্তমান মূল্য কত টাকা সে সম্পর্কে অনলাইনে খোঁজাখুঁজি করে থাকেন। আপনারা যারা ২২ ক্যারেট স্বর্ণের বর্তমান মূল্য খুজতেছেন আপনি আমাদের এই সম্পূর্ণ পোস্টটি পড়লে বাংলাদেশের ২২ ক্যারেট সোনা সম্পর্কে বিভিন্ন তথ্য পেয়ে যাবেন। অর্থাৎ বর্তমান বাংলাদেশে ২২ ক্যারেট এক ভরি স্বর্ণে বাজারে বিক্রি হচ্ছে 

  • ১,০৪,৬২৬ টাকা।

আজকের সোনার দাম কত ২০২৪

বাংলাদেশে কয়েকটি ক্যারেটের স্বর্ণ পাওয়া যায়। ১৮ ক্যারেট থেকে শুরু করে ২৪ ক্যারেট সোনা ক্যাটাগরি রয়েছে। 24 ক্যারেট সোনা সবচেয়ে উন্নত মানের হয়ে থাকে। ২৪ ক্যারেট সোনা অনেকটাই ভালো হলেও অলংকার তৈরি করার জন্য সবচেয়ে উপযোগী হল ২২ ক্যারেট স্বর্ণ। এবং অনেকেই কম টাকার মধ্যে স্বর্ণ কিনতে চায়। 

বাংলাদেশের পুরাতন স্বর্ণ গলিয়ে নতুন করে সনাতন পদ্ধতিতে নামে বিক্রি করে থাকে। সনাতন পদ্ধতির স্বর্ণ অনেকটাই দামে কম পাওয়া যায়। কিন্তু সবচেয়ে জনপ্রিয় স্বর্ণ হলো 22 ক্যারেট।  সবাই চায় ২২ ক্যারেট স্বর্ণ দিয়ে বিভিন্ন অলংকার তৈরি করতে। অনেকে আছেন ২২ ক্যারেট স্বর্ণ আজকের মূল্য জানে না। অর্থাৎ আজকের সোনার দাম অনুযায়ী ২২ ক্যারেট ১ ভরি সোনার দাম = ১ লক্ষ ০৪ হাজার ৬২৬ টাকা।

২২ ক্যারেট ১ ভরি সোনার দাম

অনেকেই আছেন ২২ ক্যারেট এক ভরি সোনার মূল্য জানতে চাচ্ছেন। বাংলাদেশে বিশেষ করে বড়ি হিসাব করেই স্বর্ণ কেনা বেচা করে থাকে। কারণ একবারের স্বর্ণের দাম জানতে পারলে আপনি হিসাব করে যে কোন জিনিস তৈরি করতে পারবেন এবং সব ধরনের স্বর্ণের হিসাব বের করতে পারবেন। আন্তর্জাতিক ডলার রেট হিসাব করে ২২ ক্যারেট ১ ভরি সোনার দাম ১,০৪,৬২৬ টাকা। এবং ২২ক্যারেট এক গ্রাম সোনার দাম ও এক রতি সোনার দাম, এক আনা সোনার দাম জানতে চাইলে নিচের লেখাগুলো পড়তে থাকুন।

২২ ক্যারেট ১ গ্রাম সোনার দাম কত

কিছু মানুষ আছে গ্রাম হিসেবে স্বর্ণ কিনে থাকেন। কিন্তু এক গ্রাম সোনার দাম কত পড়বে সে সম্পর্কে কোন আইডিয়া নাই। আবার অনেকই আছেন কত গ্রাম সোনা ১ ভরি হয় এই তথ্য জানেন না। আজকে আমরা ২২ ক্যারেট ১ ভরি সোনার সঠিক মূল্য নিয়ে হাজির হয়েছি। আপনি আমাদের দেওয়া ১ গ্রাম সোনার মূল্য দেখে বাজার থেকে সোনা ক্রয় করতে পারবেন। এই পোষ্টের মাধ্যমে সম্পূর্ণ আপডেট তথ্য আলোচনা করেছি। অর্থাৎ বর্তমান ২২ ক্যারেট ১ গ্রাম সোনার দাম হিসাব করে বের করা হয়েছে 

  • ৮,৯৬৯ টাকা ৯৯ পয়সা ।

১ আনা ২২ ক্যারেট সোনার দাম

অল্প একটু স্বর্ণ কিনলেই ছোট করে কোন জিনিস তৈরি করা যায়। আবার অনেক সময় কোন জিনিস তৈরি করতে গেলে কিছু স্বর্ণ শর্ট পড়ে। তখন ১ আনা স্বর্ণ কিনে সে স্বর্ণের ঘাটতি পূরণ করা যায়। এজন্য অনেক মানুষ আছে এক আনা স্বর্ণের দাম খুঁজে থাকেন। তারা এক ভরি থেকে স্বর্ণের হিসাব বের করতে পারেন না। আজকে আমরা আপনাদের সুবিধার্থে ২২ ক্যারেট এক আনা কত টাকা হয় সে সম্পর্কে জানিয়েছি। অর্থাৎ বর্তমান ১ আনা ২২ ক্যারেট সোনার দাম হচ্ছে ৬,৫৩৯ টাকা ১২ পয়সা।

১ রতি ২২ ক্যারেট সোনার দাম কত

১ রতি স্বর্ণ বলতে বুঝায় একেবারেই অল্প স্বর্ণ। এক রতি স্বর্ণ দিয়ে অনেক সময় ছোট্ট করে একটি নাকফুল তৈরি করা যায়। কিছু মানুষ আছে ২২ ক্যারেট ১ রতি সোনার দাম জানতে চায়। স্বর্ণের হিসাব অনুযায়ী এক আনা স্বর্ণের ছয় ভাগের এক ভাগ কে ১ রতি বলা হয়। আজকের মূল্য অনুযায়ী আমরা সঠিকভাবে এক রতি স্বর্ণের দাম উল্লেখ করেছি। বর্তমান নতুন মূল্য অনুযায়ী 22 ক্যারেট এক রতি সোনার দাম ১,০৮৯ টাকা ৮৬ পয়সা। 

কুয়েতে ২২ ক্যারেট সোনার মূল্য

বাংলাদেশ থেকে অনেক প্রবাসী লোক আছে তারা কুয়েতে কোনো কাজের উদ্দেশ্যে বসবাস করে থাকেন। আবার কিছু লোক আছে তারা বিভিন্ন কাজে অথবা ব্যবসায়ের ক্ষেত্রে কুয়েতে ভ্রমণ করেন। তারা কুয়েত থেকে স্বর্ণ কিনে আনতে চাচ্ছেন। কারণ বাংলাদেশের থেকে কুয়েতে অনেকটাই স্বর্ণের দাম কম।

কুয়েতে সবসময় দিনার হিসাব করে স্বর্ণের দাম হয়ে থাকে। বর্তমান কুয়েত থেকে এ ২২ ক্যারেট ১ গ্রাম স্বর্ণ কিনতে চাইলে আপনার কুয়েতে দিনার দিনারে খরচ পড়বে ১৯.১০ দিনার। বাংলাদেশি টাকা এক ভরি সোনা কিনতে চাইলে কত টাকা খরচ হবে সেটা জানতে চাইলে নিচের লেখাটি পড়ুন।

বাংলাদেশি টাকায় কুয়েতে ২২ ক্যারেট সোনার দাম কত

অনেক কুয়েতি প্রবাসী ভাইয়েরা আছে তারা দেশে আসার আগ মুহূর্তে বিভিন্ন স্বর্ণের অলংকার কিনে আনেন। কুয়েত থেকে দেশে স্বর্ণ কিনা আনলে অনেকটাই সাশ্রয় দামে কেনা যায়। কিছু মানুষ আছে বাংলাদেশি টাকায় কত টাকা ভরি খরচ হবে স্বর্ণ কিনতে সে তথ্য জানেন না। বাংলাদেশি টাকায় স্বর্ণের ভরি হিসাব করতে চাইলে অবশ্যই আগে আপনাকে আজকের টাকা রেট দেখতে হবে।  কুয়েতে আজকের টাকার রেট হচ্ছে ৩৫৭ টাকা ৪৮ পয়সা।

এই টাকার রেট প্রতিনিয়ত ডলার রেট হিসাব করে কমবেশি হতে পারে। অবশ্যই আপনাকে সঠিক আজকের তথ্য জেনে তারপর বাংলাদেশী টাকায় কুয়েতে ২২ ক্যারেট স্বর্ণের দাম কত সেটা বের করতে হবে। বর্তমান কুয়েতে এক গ্রাম ২২ ক্যারেট স্বর্ণ বিক্রি হচ্ছে ১৯.১০ দিনার। যা বাংলাদেশী টাকা হিসাব করলে পাওয়া যাবে ৬,৮২৭ টাকা ৪৬ পয়সা। এবং ভরি সোনার দাম পরবে ৭৯,৬৪০ টাকা ১৫ পয়সা।

২২ ক্যারেট সোনার দাম সৌদি আরব

বাংলাদেশ থেকে প্রতিনিয়ত সৌদি আরবে ওমরা করার উদ্দেশ্যে যাচ্ছে। আবার কিছু বাংলাদেশী প্রবাসী লোক আছে কাজের উদ্দেশ্যে সৌদি আরবে বসবাস করেন। সেখান থেকে বাংলাদেশে আসার সময় তারা সৌদি আরব থেকে 22 ক্যারেট স্বর্ণ কিনে আনতে চান। অনেক সময় সৌদি আরবের বর্তমান স্বর্ণের মূল্য কত সে সম্পর্কে জানা থাকে না।

সৌদি আরবের মূল্য জানতে হলে আগে আপনাকে সৌদির টাকার রেট জানতে হবে। সৌদি আরবে প্রায় সবসময়ই গ্রাম হিসাব করে স্বর্ণ বিক্রি করে থাকে। বর্তমানে এক গ্রাম ২২ ক্যারেট স্বর্ণ সৌদি আরব থেকে কিনতে চাইলে আপনার খরচ পড়বে ২৩০ রিয়াল।

বাংলাদেশি টাকায় সৌদি আরব ২২ ক্যারেট সোনার দাম কত

বাংলাদেশী প্রবাসী ভাইরা যখন দেশে আসে তখন সৌদি আরব থেকে তারা বিভিন্ন স্বর্ণের অলংকার কিনে আনে।  আবার কিছু লোক আছে ধারণা নেওয়ার জন্য বর্তমান সৌদি আরবে ২২ ক্যারেট স্বর্ণের দাম কত সে সম্পর্কে জানতে চায়। সৌদি আরবে ২২ ক্যারেট সোনার দাম বের করতে চাইলে আগে আপনাকে সৌদি আরবের বর্তমান টাকা রেট দেখতে হবে।

আজকের সৌদি আরবের টাকার রেট হচ্ছে ২৯ টাকা ৩৮ পয়সা। তাহলে বাংলাদেশি টাকায় সৌদি আরব ২২ ক্যারেট এক গ্রাম সোনার দাম পড়বে ৬,৭৫৭ টাকা ৪ পয়সা। এবং ১ ভরি বাংলাদেশি টাকায় সৌদি আরব ২২ ক্যারেট স্বর্ণ কিনতে চাইলে খরচ হবে ৭৮ হাজার ৮১৮ টাকা ৩১ পয়সা।

২২ ক্যারেট পুরাতন সোনার দাম

বাংলাদেশে পুরাতন সোনা গলিয়ে নতুন ভাবে তৈরি করে। এই স্বর্ণকে সবাই সনাতন পদ্ধতির স্বর্ণ বলে থাকে। সনাতন পদ্ধতির স্বর্ণ গুলো প্রতি ভরিতে অনেকটাই সাশ্রয় দামে কেনা যায়। প্রতিনিয়ত সনাতন পদ্ধতির সময় গুলোর চাহিদা দিন দিন বেড়েই চলেছে। বাংলাদেশ জুয়েলার্স সমিতি থেকে সনাতন পদ্ধতির স্বর্ণগুলো নতুন মূল্য নির্ধারণ করে দিয়েছে। আগের তুলনায় পুরাতন সোনার দাম বৃদ্ধি হয়েছে। বর্তমান ২২ ক্যারেট পুরাতন সোনার দাম বিক্রি হচ্ছে ৭১ হাজার ৩২৫ টাকা। 

  • ১ গ্রাম ২২ ক্যারেট পুরাতন সোনার দাম ৬,১১৪ টাকা ৯৬ পয়সা। 
  • ১ আনা ২২ ক্যারেট পুরাতন সোনার দাম ৪,৪৫৭ টাকা ৮১ পয়সা। 
  • ১ রতি ২২ ক্যারেট পুরাতন সোনার দাম ৭৪২ টাকা ৯৬ পয়সা।

বাংলাদেশ জুয়েলার্স সমিতি আজকের স্বর্ণের দাম ২০২৪

প্রতিনিয়ত স্বর্ণের দাম নতুন মূল্য নির্ধারণ করে দেয় বাংলাদেশ জুয়েলার্স সমিতি থেকে। কারণ বিশ্ববাজারে স্বর্ণের দাম উঠানামা করলে বাংলাদেশেও উঠানামা করে। তখন নতুনভাবে বাংলাদেশের জুয়েলার্স সংস্থা থেকে স্বর্ণের মূল্য নির্ধারণ করে দেয়। কিছুদিন আগেও বাংলাদেশে বাজুস কর্তৃক স্বর্ণের মূল্য নতুন করে নির্ধারণ করে দিয়েছেন। ইতিমধ্যেই আমরা ২২ ক্যারেট স্বর্ণের বিভিন্ন তথ্য জানিয়েছি। আপনি আমাদের সম্পূর্ণ লেখাটি পড়ে ইতিমধ্যেই বাংলাদেশ জুয়েলারি সমিতি আজকের ২২ ক্যারেট স্বর্ণের দাম ও বিভিন্ন তথ্য জানতে পেরেছেন। আজকের বাংলাদেশ জুয়েলার্স সমিতি ২২ ক্যারেট স্বর্ণের মূল্য ১ লক্ষ ৪ হাজার ৬২৬ টাকা।   

১ ভরি কত গ্রাম

কিছু মানুষ আছে স্বর্ণের গ্রামের হিসাব বের করতে পারে না। বাংলাদেশে সব সময় ভরি হিসাব করে স্বর্ণ বিক্রি করে থাকে। এবং অন্যান্য দেশে বেশিরভাগ স্বর্ণ বেচাকেনা হয় গ্রাম হিসাবে। এজন্য অনেকেই জানতে চায় কত গ্রামে এক ভরি স্বর্ণ হয়। কারণ স্বর্ণের হিসাব বের করা অনেকটাই কঠিন। আমরা এই পোস্টের মাধ্যমে খুব সুন্দরভাবে এক ভরি কত গ্রাম হয় সেই তথ্য উল্লেখ করেছি। অর্থাৎ বিশুদ্ধ সোনা হিসাব করে পাওয়া যায়

  • ১ ভরি = ১১.৬৬৪ গ্রাম

২২ ক্যারেট সোনা চেনার উপায়

সবচেয়ে জনপ্রিয় স্বর্ণ হলো ২২ ক্যারেট। কিন্তু স্বর্ণ কেনার আগে অবশ্যই আপনাকে চেক করে কিনতে হবে। কারণ কিছু অসাধু ব্যবসায়ী আছে তারা নকল সোনা বিক্রি করে। আপনি ২২ ক্যারেট স্বর্ণ কিনতে চাইলে অবশ্যই আপনাকে কয়েকটি গুরুত্বপূর্ণ তথ্য দেখে আসল কিনা চেক করে কিনতে হবে। ২২ ক্যারেট স্বর্ণ সব সময় ঝকঝকা এবং সুন্দর ডিজাইন দেখা যাবে। এই সোনা দেখলেই আপনি বুঝতে পারবেন স্বর্ণটি আসল কিনা। এবং ২২ ক্যারেট স্বর্ণের মধ্যে হলমার্ক যুক্ত এবং উপরে লেখা থাকবে ২২ ক্যারেট সোনা। এ সকল তথ্য দেখেই আপনি আসল অথবা নকল বুঝতে পারবেন।

স্বর্ণের মূল্য বৃদ্ধির হার

প্রতিনিয়ত স্বর্ণের চাহিদা দিন দিন বেড়েই চলেছে। মানুষের চাহিদা বাড়ার কারণে স্বর্ণের দাম আগের তুলনায় অনেক বৃদ্ধি হয়েছে। আবার দেশের অর্থনৈতিক অবস্থা বিবেচনা করে ডালারের রেট কম বেশি হয়। বিশ্ব বাজারে ডলার রেট হিসাব করে সারা দেশে সোনার দাম উঠা নামা করে। গত কিছু দিনের তুলনায় স্বর্ণের মূল্য প্রতি ভরিতে অনেক মূল্য বৃদ্ধি হয়েছে। এবং সামনে আরো সোনার দাম বেশি হওয়ার সম্ভবনা রয়েছে।

শেষ কথা

আপনারা সবাই অলংকার তৈরি করার জন্য ২২ ক্যারেট বিশুদ্ধ স্বর্ণের দাম খুজে থাকেন। আশা করি, আপনি আমাদের সম্পূর্ণ পোস্টটি পড়ে ২২ ক্যারেট সোনার দাম কত টাকা এ সম্পর্কে সঠিক তথ্য জানতে পেরেছেন। ইতিমধ্যেই আমরা এই পোষ্টের মাধ্যমে সম্পূর্ণ আপডেট তথ্য আলোচনা করেছি।  প্রতিনিয়ত আমরা এই ওয়েবসাইটের মাধ্যমে বিভিন্ন ধরনের বিষয় ও দাম সম্পর্কে জানিয়ে থাকি। আপনার যদি আমাদের এই পোস্টটি পড়ে ভালো লেগে থাকে তাহলে অবশ্যই আপনার আশেপাশের বন্ধুদের সাথে শেয়ার করে তাদেরকেও স্বর্ণের দাম জানার সুযোগ করে দিন। ধন্যবাদ

Leave a Comment