আজকে রুপার দাম কত ২০২৪

পৃথিবীর মধ্যে এই রুপা বা এই ধাতুকে সবথেকে বেশি ব্যবহার করা হয়। সে প্রাচীনকাল থেকে মানুষ এই রুপার সাথে ওতপ্রোতভাবে পরিচিত এবং বিভিন্নভাবে ব্যবহার করছেন। বর্তমানে বিভিন্ন আসবাবপত্র তৈরি সহ বিভিন্ন ধরনের গয়না এবং অলংকার তৈরি করতে ব্যবহার করা হয়। এমনকি বিভিন্ন ইলেকট্রনিক ধাতু তৈরি করতেও এই রুপার ব্যবহার সবচেয়ে বেশি লক্ষ্য করা যায়।

তবে বাংলাদেশে বেশ কয়েকবার সোনার দাম ধাপে ধাপে বৃদ্ধি করা হলেও। রূপার দাম এখন পর্যন্ত অপরবর্তীতে রয়েছে। তবে পূর্বে এ রুপা বাংলাদেশের খুব স্বল্পমূলে পাওয়া যেত। কিন্তু বর্তমানে একটু এই উপাদান বৃদ্ধি রয়েছে। তবে বাংলাদেশে আপনি বিভিন্ন ক্যারেটের রুপা পেয়ে যাবেন। আপনি এই রুপা দিয়ে ছোটখাটো বিভিন্ন অলংকার বানাতে পারবেন।

যেমন কানের দুল বানাতে পারবেন। হাতের বালা, গলার হার, আংটি এবং কি ব্রেসলেট পর্যন্ত খুব আকর্ষণীয় ভাবে এ রুপা দিয়ে তৈরি করে নিতে পারবেন। তবে বেশ স্বল্পমূল্যে আপনি আকর্ষণীয় ও বাহারি রকমের বিভিন্ন ধরনের অলংকার তৈরি করে নিতে পারবেন। তবে অবশ্যই আপনাকে আজকে রুপার দাম কত বিস্তারিত জেনে নিতে হবে।

আজকে রুপার দাম কত

বাংলাদেশে বর্তমানে সোনার দাম ১ লক্ষ ৪ হাজার টাকার উপরে। আর বাংলাদেশের রুপার প্রতি ভরির দাম ১৭১৫ টাকা। কিন্তু প্রাচীনকাল এতটাই প্রয়োজনীয় এবং দামি ছিল যে সোনার চেয়ে রুপার কদর ছিল বেশি এবং দামি ছিল অনেক। সোনার থেকে এই রুপাকে প্রাচীনকাল থেকে বিভিন্নভাবে সব থেকে বেশি ব্যবহার করা হতো। এজন্য সোনার থেকে রূপার দাম ছিল অনেক বেশি।

তবে আপনি যদি রুপা ক্রয় করে বিভিন্ন অলংকার তৈরি করতে চান তাহলে অবশ্যই এ পোস্ট থেকে   রুপার সঠিক মূল্য জেনে নিন। এছাড়াও যদি ব্যবসার জন্য রুপা কিনতে চান তাহলেও বাংলাদেশ জুয়েলারি সমিতি কর্তৃক নির্ধারিত রুপার মূল্য এখান থেকে জানতে পারবেন। তবে জেনে রাখুন রুপার প্রতি ভরি মূল্য ১৭১৫ টাকা।

১ ভরি রুপার দাম কত ২০২৪

পূর্বে ১২০০ থেকে ১৩০০ টাকা হলেই ভালো মানের এক ভরি রুপা ক্রয় করা যেত। কিন্তু রুপার দাম বর্তমানে একটু বৃদ্ধি রয়েছে। তবে দীর্ঘদিন ধরে রূপার দাম অপরিবর্তনশীল। তবে এক ভরি রুপার দাম  ১৭১৫ টাকা হলেও বাংলাদেশের বিভিন্ন দোকানগুলোতে অনেকটা তাদের কাছ থেকে ইচ্ছামত টাকা হাঁকিয়ে নেওয়া হয়ে থাকে।

তবে বাংলাদেশ জুয়েলারি সমিতি প্রতিটি সোনা এবং রুপার চিনে রাখার জন্য হলমার্ক চিহ্ন বাধ্যতামূলক করে দিয়েছেন। তাই যে কোন ক্রেতা এখন  নিঃসন্দেহে রূপা ও এবং সোনা ক্রয় করতে পারবেন। আপনি রুপা দেখলেই বুঝতে পারবেন এই রুপা কত ক্যারেটের। বাংলাদেশে সর্বনিম্ন প্রতি ভরি রুপার মূল্য পাবেন ১০৫০ টাকা। অর্থাৎ সনাতন পদ্ধতিতে রুপার এক ভরি মূল্য ১ হাজার ৫০ টাকা।

রুপার ভরির দাম বাংলাদেশ ২০২৪

বাংলাদেশের রুপার দাম বেশি মনে হলেও যে কেউ খুব সহজেই এ রুপা ভরি হিসেবে কিনে নিতে পারেন। এবং ইচ্ছে মত তাদের যে কোন গয়না এবং যে কোন অলংকার তৈরি করে নিতে পারেন। যেমন আপনি দুই আনা তিন আনা রুপা দিয়ে হাতের আকর্ষণীয় আংটি সহ ছোটখাটো কানের দুল তৈরি করে নিতে পারেন।

এছাড়াও এক থেকে দুই ভরি রুপা খুব অল্প টাকায় ক্রয় করে আপনি আপনার পছন্দমত যে কোন ধরনের গয়না তৈরি করে নিতে পারেন। তবে বাংলাদেশের সব থেকে রুপা ব্যবহার করা হয় পায়ের নুপুর তৈরি করতে। অথবা বাংলাদেশের ছোটদের শিশুদের জন্য এবং কিশোরী মেয়েরা এ রুপা দিয়ে পায়ের  নুপুর তৈরি করতে বেশ পছন্দ করেন।

তবে ১৪০০ থেকে ১৫০০ টাকায় আপনি ১৮ থেকে ২১ ক্যারেট রুপা দিয়ে ভালো মানের এবং মজবুত গয়না এবং গলার হার সহ বিভিন্ন ধরনের ব্রেসলেট তৈরি করে নিতে পারবেন। তবে জেনে রাখুন ১৮ ক্যারেট এক ভরি রুপার দাম কত। এবং 21 ক্যারেট ১ ভরি রুপার দাম কত। অতএব এই সকল তথ্য জানতে একটু নিচে প্রবেশ করুন।

১ গ্রাম রুপার দাম কত

বাংলাদেশে বহুদিন যাবৎ রুপার দাম অপরিবর্তিত রয়েছে। তবে গত বছরে ১৪০০ থেকে ১৫০০ টাকা দিয়ে এক ভরি রুপা খুব সহজেই ক্রয় করা যেত। তবে যদি রুপার প্রতি ভরি মূলের দাম জানতে চান তাহলে গ্রাম হিসেবে রুপার দাম জেনে নিন। আমরা জানি এক ভরি সমান ১১.৬৬৪ গ্রাম। সেই হিসেবে ২২ ক্যারেট ১ গ্রাম রুপার দাম ১৪৭ টাকা।

এবং ২১ ক্যারেট ১ গ্রাম রুপার দাম ১৪০ টাকা। এবং ১৮ ক্যারেট এক গ্রাম রুপার দাম ১২০ টাকা। এবং সনাতন পদ্ধতিতে অর্থাৎ পুরাতন রুপার প্রতি এক গ্রাম ৯০ টাকা। অর্থাৎ রুপা আপনি খুব অল্প মূলেই আপনি ক্রয় করতে পারবেন।

  • ২২ ক্যারেট ১ গ্রাম রুপার দাম ১৪৭ টাকা।
  • ২১ ক্যারেট ১ গ্রাম রুপার দাম ১৪০ টাকা।
  • ১৮ ক্যারেট এক গ্রাম রুপার দাম ১২০ টাকা।
  • সনাতন পদ্ধতিতে অর্থাৎ পুরাতন রুপার প্রতি এক গ্রাম ৯০ টাকা।

এক ভরি রুপার দাম কত

বাংলাদেশ জুয়েলার্স সমিতি কর্তৃক রুপার ২২ ক্যারেট ১ গ্রাম এর দাম ১৪৭ টাকা। তবে যে কোন দোকানে আপনি রুপা ক্রয় করতে চাইলে অবশ্যই হলমার্ক দেখে ক্রয় করবেন। না হলে আপনার কাছ থেকে এক ভরি রুপার দাম ক্যারেট অনুযায়ী বেশি রাখতে পারে। এছাড়া অন্যান্য ক্যারেটের প্রতি রুপার ভরির মূল্য বিস্তারিত জানতে নিচের প্যারাগুলো লক্ষ্য করুন।

২২ ক্যারেট ১ ভরি রুপার দাম কত

অনেকদিন যাবত বাংলাদেশের রুপার দাম অপরিবর্তিত হয়েছে। আপনি যে কোন দোকান থেকে ২২ ক্যারেট এক ভরি রুপা ১৭১৪ টাকা দিয়ে কিনতে পারবেন। অর্থাৎ বর্তমানে ২২ ক্যারেট ১ ক্যারেট রূপার ১৭১৪ টাকায় বিক্রি করা হচ্ছে। আর এই দাম বাংলাদেশ জুয়েলার্স সমিতি কর্তৃক ধারা নির্ধারিত।

  • ২২ ক্যারেট ১ ভরি রুপার দাম ১৭১৪ টাকা।
  • ২২ ক্যারেট ১ গ্রাম রুপার দাম ১৪৭ টাকা।
  • ২২ ক্যারেট ১ আনা রুপার দাম ১০৭.১২ টাকা।
  • ২২ ক্যারেট ৪ আনা রুপার দাম ৪২৮.০৫ টাকা।

২১ ক্যারেট ১ ভরি রুপার দাম কত টাকা

বাংলাদেশ জুয়েলার্স সমিতি কর্তৃক নির্ধারিত ২১ ক্যারেট ১ গ্রাম রুপার দাম ১৪০ টাকা। আমরা জানি এক ভরি রুপা 11.66 গ্রাম। অতএব ১ গ্রাম ২১ ক্যারেট রুপা যদি ১৪০ টাকা হয় তাহলে একুশ ক্যারেট ১ ভরি রুপার দাম হবে ১৬৩২ টাকা। কিছু অসাধু ব্যবসায়ী আপনার কাছ থেকে এই 21 ক্যারেট এক ভরি রুপার মূল্য বেশি রাখতে পারে। তবে কখনো ২১ ক্যারেট এক ভরি রুপার মূল্য ১৬৩২ টাকার উপরে হবে না। তাই সঠিক দাম জেনে রুপা ক্রয় করুন।

  • ২১ ক্যারেট ১ ভরি রুপার দাম ১৬৩২ টাকা।
  • ২১ ক্যারেট ১ গ্রাম রুপার দাম ১৪০ টাকা।
  • ২১ ক্যারেট ১ আনা রুপার দাম ১০২ টাকা।
  • ২১ ক্যারেট ৪ আনা রুপার দাম ৪০৮ টাকা।

১৮ ক্যারেট ১ ভরি রুপার দাম কত ২০২৪

এখানেও বাজুস কর্তৃক ১৮ ক্যারেট রূপার মূল্য নির্ধারণ করে দিয়েছে। অর্থাৎ ২১ ক্যারেট ১ গ্রাম রূপার মূল্য ১২০ টাকা। এই ১৮ ক্যারেট রুপা দিয়ে বিভিন্ন ধরনের অলংকার তৈরি করতে পারবেন। অন্যান্য ক্যারাটের রুপার থেকে ১৮ ক্যারেটের রুপার থেকে  অনেক বেশি শক্ত এবং মজবুত হয়ে থাকে। অতএব ১৮ ক্যারেট এক ভরি রুপার মূল্য ১৪০০ টাকা।

  • ১৮ ক্যারেট এক ভরি রুপার দাম ১৪০০ টাকা।
  • ২১ ক্যারেট ১ গ্রাম রুপার দাম ১২০ টাকা।
  • ১৮ ক্যারেট ১ আনা রুপার দাম ৮৭.০৫টাকা।
  • ১৮ ক্যারেট ৪ আনা রুপার দাম ৩৫০ টাকা।

এক তোলা রুপার দাম কত ২০২৪

অনেকেই তোলা সম্পর্কে জানেন না। অর্থাৎ ভরি যে কথা তোলা একই কথা। অর্থাৎ এক ভরি সমান ১ তোলা। তাই আপনি যেকোন দোকান থেকে ২২  ক্যারেট ১ তোলা রুপা, ২১ ক্যারেট ১ তোলা রুপা, ১৮ ক্যারেট এক তোলা রুপা খুব সহজে ক্রয় করে নিতে পারবেন। আপনাদের সহজে বুঝিয়ে দেওয়ার জন্য নিচে এক তোলার উপর দাম তালিকা আকারে উল্লেখ করা হলো।

  • ২২ ক্যারেট ১ তোলা রুপার দাম ১৭১৪ টাকা।
  • ২১ ক্যারেট ১ তোলা রুপার দাম ১৬৩২ টাকা।
  • ১৮ ক্যারেট ১ তোলা রুপার দাম ১৩৯৯ টাকা ৬৮ পয়সা।
  • নতুন পদ্ধতিতে ১ তোলা রুপার দাম ১০৪৯ টাকা ৭৬ পয়সা।

২ ভরি রুপার দাম কত

যদি এক ভরি রুপার দাম উপর থেকে জেনে নিয়ে থাকেন। তাহলে দুই ভরি রুপার দাম খুব সহজেই আপনি হিসেব করে নিতে পারবেন। তবে আপনাদের সহজে জানিয়ে দেয়ার উদ্দেশ্যে আমরা এখানে দুই ভরি রুপার দাম কত তা এখানে উল্লেখ করেছি। অর্থাৎ ২২ ক্যারেট দুই ভরি রুপার দাম ৩৪২৮ টাকা।

২১ ক্যারেট দুই ভরি রুপার মূল্য হবে ৩২৬৪ টাকা। ১৮ ক্যারেট দুই ভরি রুপার মূল্য হবে ২৮০০ টাকা। ট্রেডিশনাল অর্থাৎ পুরাতন ও সনাতন পদ্ধতিতে রূপার ২ ভরি মূল্য হবে ২০৯৮ টাকা প্রায় ২১০০ টাকা। আশা করি সম্পূর্ণ দাম জানতে পেরেছেন।

১০ গ্রাম রুপার দাম কত ২০২৪

আমরা জানি এক ভরি সমান ১১.৬৬৪ গ্রাম। যদি ২২ ক্যারেট এক ভরি রুপার মূল্য ১৭১৪ টাকা হয় তাহলে। ২২ ক্যারেটের ১০ গ্রাম রুপার মূল্য ১৪৭০ টাকা। এবং ২১ ক্যারেটের এক ভরি রুপার মূল্য যদি 1632 টাকা হয়। তাহলে ২১ ক্যারেটের ১০ গ্রাম রুপার মূল্য ১৪০০ টাকা। এছাড়াও 18 ক্যারেট ১ ভরি রুপার মূল্য ১৪০০ টাকা হলে। ১৮ ক্যারেটের ১০ গ্রাম রুপার মূল্য ১২০০ টাকা। সনাতন পদ্ধতিতে দশ গ্রাম রুপার মূল্য ৯০০ টাকা।

৪ আনা রুপার দাম কত ২০২৪

যারা অল্প টাকার মধ্যে রুপা কিনতে চান তারা চার আনা রুপা ক্রয় করতে পারেন। ৪ আনা রুপা দিয়ে আপনি ছোটখাটো বিভিন্ন অলঙ্কার তৈরি করতে পারবেন।  তাই আপনাদের জন্য ২১ ক্যারেট, ২২ ক্যারেট এবং ১৮ ক্যারেট রুপার ৪ আনা করে মূল্য হিসেব করে উল্লেখ করা হলো।

  • ১৮ ক্যারেট ৪ আনা রুপার দাম ৩৫০ টাকা।
  • ২১ ক্যারেট ৪ আনা রুপার দাম ৪০৮ টাকা।
  • ২২ ক্যারেট ৪ আনা রুপার দাম ৪২৮.০৫ টাকা।
  • পুরাতন ৪ আনা রুপার দাম ২৬২.৪৪ টাকা।

৫২ তোলা রুপার দাম

যদি ৫২ তলার উপর ক্রয় করতে চান তাহলে এর দাম হবে 88 হাজার থেকে 89 হাজার টাকা। তবে কিছুটা দামের পরিবর্তন হতে পারে। কিন্তু বাংলাদেশের দীর্ঘদিন যাবত এক ভরি রুপার মূল্য সর্বোচ্চ ১৭১৪ টাকা। অর্থাৎ ২১ ক্যারেটের ৫২ তোলার রুপার দাম ৮৪ হাজর ৮৬৪ টাকা। এছাড়াও সর্বশেষ তথ্য অনুযায়ী ৮ ক্যারেট ৫২ তোলা রুপার দাম হচ্ছে ৭২ হাজার ৮০০ টাকা। আর সনাতন পদ্ধতিতে সাড়ে ৫২ তোলার রুপার দাম ৫৪ হাজার ৫৪৮ টাকা।

সাড়ে ৫২ তোলা রুপার দাম কত

সাড়ে ৫২ তোলার রুপার দাম প্রায় ৯০ হাজার ৫০০ টাকার উপরে। যে কোন সময় বাংলাদেশের বাজারে এ রুপার দাম পরিবর্তন হয়ে যেতে পারে। এবং বাংলাদেশে অবস্থিত বিভিন্ন দোকানে সাড়ে ৫২ তোলা রুপা বিভিন্ন দামে বিক্রি করা হয়। তবে আপনারা সাড়ে ৫২ তোলা রুপা ৯০ হাজার ৫০০ টাকার উপরে  বাজেট রেখে ক্রয় করতে পারবেন।

রুপার দাম কত কলকাতায়

ভারতে অর্থাৎ কলকাতায় রুপার আপনি বাট হিসেবে ক্রয় করতে পারবেন। তবে ক্যাডেট হিসেবে উল্লেখ না থাকলেও এখানে রুপার দাম কলকাতার প্রতি কেজি হিসেবে উল্লেখ করা হয়েছে। যেমন কলকাতায় বর্তমানে 72 হাজার 450 টাকায় প্রতি কেজি রুপার বিক্রি করা হচ্ছে। তবে বাংলাদেশে রুপার দাম অপরিবর্তিত থাকলেও ভারতের রূপার দাম পরিবর্তিত। যে কোন সময় এ রূপার দাম পরিবর্তন হয়ে যেতে পারে।

চান্দি রুপার দাম কত

একটু খেয়াল করে দেখবেন, যারা বিভিন্ন ধরনের অলংকার তৈরি করতে চায় এই রুপা দিয়ে। তাদের মধ্য থেকে সবথেকে বেশিরভাগ মানুষ চান্দি রুপা দিয়ে বিভিন্ন অলংকার,ব্রেসলেট, হাতের আংটি তৈরি করে থাকেন। অর্থাৎ চান্দি রুপা অনেকটা আকর্ষণীয় এবং ভালো মানের হয়ে থাকে। তবে ১৪০০ থেকে ১৫০০ টাকায় চান্দি রুপার প্রতি ভরি ক্রয় করতে পারবেন।

রুপার বর্তমান বাজার মূল্য ২০২৪

সর্বশেষ তথ্য মতে রূপার বর্তমান বাজার মূল্য আরো একবার আপনাদেরকে জানিয়ে দেওয়া হলো। আপনার বাংলাদেশ সর্বশেষ তথ্য অনুযায়ী ২২ ক্যারেট ১ গ্রাম রুপার দাম ১৪৭ টাকা। এবং ২১ ক্যারেটের দাম ১৪০ টাকা। এবং ১৮ ক্যারেটের দাম ১২০ টাকা। এবং পুরাতন সোনার মূল্য ৯০ টাকা।

শেষ কথা

আশা করতেছি আজকের আলোচনা থেকে রুপার যত সকল তথ্য রয়েছে তার সম্পূর্ণ তথ্য এখান থেকে জানতে পেরেছেন। তবে সম্পূর্ণ বিস্তারিত এবং বাংলাদেশ জুয়েলারি সমিতি কর্তৃক নির্ধারিত দাম হুবহু এখানে উল্লেখ করা হয়েছে। তাই এখান থেকে সঠিক দাম জেনে আপনারা যেকোন দোকান থেকে রুপা ক্রয় করতে পারবেন। আজকে রুপার দাম কত আশা করছি এই পোস্ট আপনাদের জন্য উপকৃত হয়েছে। যদি উপকৃত মনে হয় তবে অবশ্যই অন্যদের মাঝে শেয়ার করুন। ধন্যবাদ

Leave a Comment