আজকের হলমার্ক সোনার দাম ২০২৪

বাংলাদেশে জুয়েলারি সমিতি থেকে প্রত্যেকটা স্বর্ণ এর মধ্যে হলমার্ক যুক্ত বাধ্যতামূলক করে দিয়েছেন। হলমার্ক যুক্ত স্বর্ণ বলতে বুঝায় বিশুদ্ধ এবং খাঁটি সোনা। সবচেয়ে খাঁটি সোনা পাওয়া যায় ২২ ক্যারেট স্বর্ণ তে। স্বর্ণের অলংকার প্রত্যেকটা মানুষেরই একটি শখের জিনিস। প্রত্যেকটা দেশের মধ্যে স্বর্ণের অনেক চাহিদা রয়েছে। বিশেষ করে মেয়েদের অলংকার তৈরির জন্য স্বর্ণের মূল্যবান ধাতু বেশি ব্যবহার করে থাকে।  অনেকেই আছে স্বর্ণের কোন জিনিস তৈরি করার আগে হলমার্ক যুক্ত সোনার দাম জানতে চায়। কারণ হলমার্ক যুক্ত সোনা দিয়ে কোন অলংকার তৈরি করলে অনেক দিন টেকসই এবং দেখতে সুন্দর দেখায়। 

আজকে আমরা এই পোষ্টের মাধ্যমে বিভিন্ন ধরনের হলমার্কের যুক্ত স্বর্ণের আপডেট মূল্য জানিয়েছি। কারণ প্রতিনিয়ত বিশ্ববাজারে বিভিন্ন জিনিসের দাম বৃদ্ধি হচ্ছে।  সবকিছু বৃদ্ধি হওয়ার সাথে সাথে স্বর্ণের দাম বৃদ্ধি হয়েছে। স্বর্ণের মধ্যে অনেকগুলো ক্যারেট রয়েছে। ১৮ ক্যারেট থেকে শুরু করে ২৪ ক্যারেট পর্যন্ত হলমার্ক যুক্ত স্বর্ণ পাওয়া যায়। আজকে আমরা এই পোষ্টের মাধ্যমে বিভিন্ন ক্যারেটের এক গ্রাম থেকে শুরু করে এক আনা কত টাকা হয় সে সম্পর্কে আলোচনা করেছি। স্বর্ণ সম্পর্কে বিভিন্ন তথ্য জানতে হলে আমাদের পোষ্টটি মনোযোগ সহকারে পড়তে থাকুন।

আজকের হলমার্ক সোনার দাম

বাংলাদেশে প্রতিনিয়ত স্বর্ণের চাহিদা দিন দিন বেড়েই চলেছে। বর্তমানে কোন জিনিস তৈরি করতে চাইলে সবাই স্বর্ণের অলংকার তৈরি করে।  বিবাহের অনুষ্ঠানে এবং জন্মদিনের কোন অনুষ্ঠানে গিফট করতে চাইলে সবাই স্বর্ণ দিয়ে অলংকার তৈরি করে গিফট করে থাকেন। কিন্তু স্বর্ণ কেনার আগে অবশ্যই আপনাদের সঠিক হলমার্ক যুক্ত স্বর্ণ যাচাই-বাছাই করা উচিত এবং কি স্বর্ণের সঠিক মূল্য জানা দরকার।  কারণ বাংলাদেশে অনেক প্রতারক ব্যবসায়ীরা আছে তারা প্রতিনিয়ত কাস্টমারদেরকে ঠকিয়ে যাচ্ছে।  সঠিক শতভাগ হলমার্ক যুক্ত সোনা বিক্রি করে না। 

বাংলাদেশ জুয়েলার্স সমিতি থেকে হলমার্ক যুক্ত বাধ্যতামূলক করলেও তারা প্রত্যেকটা সোনাতে খাঁটি সোনা ব্যবহার করে না। আন্তর্জাতিক ডলার রেট অনুযায়ী বাংলাদেশে হলমার্ক যুক্ত সোনার দাম উঠানামা করে। বাংলাদেশ জুয়েলারি সমিতি থেকে কিছুদিন আগেও প্রত্যেকটা ক্যারেটের হলমার্ক যুক্ত সোনার দাম বৃদ্ধির ঘোষণা দিয়েছেন।১৮ ক্যারেট থেকে ২৪ ক্যারেট পর্যন্ত হলমার্ক যুক্ত সোনার দাম জানতে হলে আমাদের নিচের লেখাগুলো পড়ুন। আমরা সুন্দরভাবে প্রত্যেকটা ক্যারেটের স্বর্ণের মূল্য জানিয়েছি।

১ ভরি হলমার্ক সোনার দাম কত

বাংলাদেশে সব সময়ই ভরি হিসাব করে হলমার্ক স্বর্ণ বিক্রি করে থাকে। অনেকে আছে কোন অলংকার তৈরি করার আগে হলমার্ক যুক্ত স্বর্ণ খুঁজে থাকেন। এক ভরি স্বর্ণ কিনতে চাইলে অবশ্যই আপনাকে স্বর্ণের ক্যারেট পছন্দ করতে হবে। কারণ ক্যারেট অনুযায়ী স্বর্ণের ভরি দাম কম বেশি হয়ে থাকে। বাংলাদেশে ১৮ ক্যারেট থেকে শুরু করে ২১ ক্যারেট, ২২ ক্যারেট ও ২৪ ক্যারেট হলমার্ক যুক্ত সোনা পাওয়া যায়। প্রত্যেকটা স্বর্ণের ভরি আলাদা আলাদা দাম রযেছে।

কিছুদিন আগেও বজুস কর্তৃক বাংলাদেশ জুয়েলারি সমিতি থেকে হলমার্ক যুক্ত বিভিন্ন স্বর্ণের দাম বৃদ্ধির ঘোষণা দিয়েছেন। ২২ ক্যারেট স্বর্ণের নতুন দাম অনুযায়ী প্রতি ভরিতে ১,৭৫০ টাকা বৃদ্ধি হয়েছে। প্রত্যোক ক্যারেট এর সোনার দাম অল্প কিছু করে বৃদ্ধি হয়েছে। আজকের ১৮ ক্যারেট ১ ভরি হলমার্ক সোনার দাম প্রতি ভরি ৮৫,৬১৩ টাকা থেকে শুরু করে ২৪ ক্যারেট হলমার্ক যুক্ত সোনার দাম প্রতি ভরি কিনেতে খরচ পরবে প্রায় ১ লক্ষ ১২ হাজার টাকা।

22 ক্যারেট হলমার্ক সোনার দাম কত

সবচেয়ে বিশুদ্ধ এবং খাঁটি সোনা পাওয়া যায় 22 ক্যারেট  স্বর্ণ তে। সবাই চায় ভালো মানের স্বর্ণ দিয়ে বিভিন্ন অলংকার তৈরি করতে।  কিন্তু ২২ ক্যারেট স্বর্ণের বর্তমান মূল্য সম্পর্কে কোন ধারণা নেই। আজকে আপনি আমাদের এই লেখাটির মাধ্যমে 22 ক্যারেট হলমার্ক সোনার দাম জানতে পারবেন। হলমার্ক বলতে বুঝায় শতভাগ খাঁটি সোনা। অনেকে অনেকেই আছেন হলমার্ক স্বর্ণ  দিয়ে বিভিন্ন অলংকার তৈরি করবেন। 

কিন্তু প্রতিনিয়তানের দাম কম বেশি হওয়ার কারণে সঠিক দাম জানা থাকে না। কিছুদিনের তুলনায় নতুন করে আবার হলমার্ক যুক্ত স্বর্ণের দাম বৃদ্ধির ঘোষণা দিয়েছেন। আজকে আমরা এই পোষ্টের মাধ্যমে 22 ক্যারেট হলমার্ক যুক্ত স্বর্ণের সঠিক মূল্য প্রদান করেছি। অর্থাৎ আজকের মূল্য অনুযায়ী ১ ভরি ২২ ক্যারেট হলমার্ক সোনার দাম ১ লক্ষ ০৪ হাজার ৬২৬ টাকা।

২২ ক্যারেট ১ গ্রাম হলমার্ক সোনার দাম

বেশির ভাগ মানুষ আছে তারা ভরি হিসাব করে স্বর্ণ কেনা বেচা করে থাকেন। অন্যান্য দেশে গ্রাম হিসাব করে স্বর্ণ বিক্রি করতে থাকেন। প্রতি গ্রাম স্বর্ণের মূল্য  আগের তুলনায় অনেকটাই বৃদ্ধি হয়েছে। অন্যান্য দেশ থেকে আপনি স্বর্ণ কিনতে চাইলে প্রথমে আপনাকে গ্রাম হিসেবে স্বর্ণ কিনতে হবে। গ্রাম হিসাব করেই বিভিন্ন দেশে স্বর্ণের ভরি হিসাব করে।

কিছু লোক আছে তারা কত গ্রামে ১ ভরি হয় সেই তথ্য জানেনা। আমরা আজকে সম্পূর্ণ সঠিকভাবে আজকের দাম অনুযায়ী এক গ্রাম স্বর্ণের মূল্য বের করেছি। অর্থাৎ বর্তমান ২২ ক্যারেট ১ গ্রাম হলমার্ক সোনার দাম ৮ হাজার ৯৬৯ টাকা ৯৯ পয়সা। আপনি এটা কার মধ্যেই সম্পূর্ণ বিশুদ্ধ হলমার্ক ২২ ক্যারেট ১ গ্রাম স্বর্ণ কিনতে পারবেন।

২১ ক্যারেট হলমার্ক সোনার দাম কত

বাংলাদেশে অন্যান্য স্বর্ণের তুলনা ২১ ক্যারেট স্বর্ণের অনেকটাই চাহিদা বেশি। কারণ ২১ ক্যারেট স্বর্ণ দিয়ে বেশ ভালো অলংকার তৈরি করা যায়। এবং কি অন্যান্য সামনের থেকে একটু দাম কম পাওয়া যায়। ২১ ক্যারেট সোনার মধ্যেও হলমার্ক পাওয়া যায়। হলমার্ক বলতে বুঝায় সম্পূর্ণ খাঁটি সোনা। ২১ ক্যারেট স্বর্ণের মধ্যে শতভাগ স্বর্ণ পাওয়া যায় না। আপনি ২১ ক্যারেট স্বর্ণ দিয়ে অলংকার তৈরি করার আগে অবশ্যই আপনাকে সঠিক মূল্য জেনে নেয়া উচিত।

কারণ সঠিক মূল্য জানা থাকলে আপনি যেকোন দোকানে গিয়ে আসল মূল্য দিয়ে স্বর্ণ কিনতে পারবেন। আমরা এই পোষ্টের মাধ্যমে ২১ ক্যারেট স্বর্ণের সম্পূর্ণ আপডেট মূল্য জানিয়েছি। অর্থাৎ আজকের ২১ ক্যারেট স্বর্ণের বর্তমান দাম অনুযায়ী প্রতি ভরি স্বর্ণের দাম ৯৯ হাজার ৯০২ টাকা।

২১ ক্যারেট ১ আনা হলমার্ক সোনার দাম

কিছু সময় অলংকার তৈরি করতে গেলে বানানোর সময় স্বর্ণের কম হয়ে যায়। আবার অনেকেই ছোট কোন জিনিস তৈরি করতে চাইলে এক আনা স্বর্ণ দিয়ে বিভিন্ন ছোট অলংকার তৈরি করে থাকে। এজন্য তারা ২১ ক্যারেট একা না স্বর্ণের দাম খুঁজে থাকে। এক আনা বলতে বুঝায় ১৬ ভাগের এক ভাগ। অর্থাৎ এক ভরি ২১ ক্যারেট স্বর্ণ ১৬ ভাগ করলে এক আনা হয়।

আপনি খুব সহজেই সুন্দর ডিজাইনের ছোট কোন অলংকার তৈরি করতে পারবেন। ২১ ক্যারেট স্বর্ণ দিয়েই বিভিন্ন মানুষ অলংকার তৈরি করে থাকে। তার মধ্যে সবাই হলমার্ক যুক্ত ২১ ক্যারেট স্বর্ণের দাম জানতে চায়। কারণ হলমার্ক যুক্ত সোনা দিয়ে কোন অলংকার তৈরি করলে অনেক দিন টেকসই হয় এবং কি খাঁটি সোনা পাওয়া যায়। অর্থাৎ বর্তমান হলমার্ক যুক্ত এক আনা ২১ ক্যারেট স্বর্ণের দাম নির্ধারণ করেছে ৬ হাজার ২৪৩ টাকা ৮৭ পয়সা।

১৮ ক্যারেট হলমার্ক সোনার দাম

বাংলাদেশের সর্বনিম্ন হলমার্ক যুক্ত ১৮ ক্যারেট স্বর্ণ। ১৮ ক্যারেট সোনার মধ্যে শতভাগ খাঁটি সোনা পাওয়া যায় না। তার পরেও বাংলাদেশের জুয়েলার্স সমিতি থেকে ১৮ ক্যারেট স্বর্ণের মধ্যে হলমার্ক ব্যবহারের নির্দেশ দিয়েছেন। অনেক মানুষ আছে বিবাহের অনুষ্ঠানে অথবা বিভিন্ন জন্মদিনের অনুষ্ঠানে কম টাকার মাধ্যমে বিভিন্ন অলংকার তৈরি করতে চায়। অথবা অন্যান্য কম টাকার মধ্যে বিভিন্ন অলংকার করিতে তৈরি করতে চাইলে সবাই ১৮ ক্যারেট স্বর্ণ চয়েজ রাখে।

কারন ১৮ ক্যারেট স্বর্ণ অন্যান্য তুলনায় দাম অনেকটাই কম। এই ১৮ ক্যারেট স্বর্ণের মধ্যে অন্যান্য ধাতুর মিশ্রণ থাকে। এজন্যই ১৮ ক্যারেট স্বর্ণের দাম একটু কমে বাজারে বিক্রি করা হয়। যারা বর্তমান হলমার্ক যুক্ত বিভিন্ন অলংকার তৈরি করতে চাচ্ছেন তাদের অবশ্যই দাম জেনে নেওয়া দরকার। বর্তমান ১৮ ক্যারেট প্রতি ভরি স্বর্ণের দাম ৮৫ হাজার ৬১৩ টাকা।

১৮ ক্যারেট হলমার্ক ১ গ্রাম সোনার দাম

বাংলাদেশী প্রবাসী অনেক লোক আছে তারা বিভিন্ন দেশে থাকে। বাংলাদেশে আসার সময় তারা স্বর্ণ কিনে আনে। বিশেষ করে বাইরের রাষ্ট্রগুলোতে গ্রাম হিসাব করে স্বর্ণ কেনাবেচা করে থাকে। আবার কিছু লোক ধারণা নেওয়ার জন্য এক গ্রাম ১৮ ক্যারেট স্বর্ণের দাম জানতে চায়।১৮ ক্যারেট স্বর্ণ অনেকটাই দাম কমে পাওয়া যায়। বাংলাদেশের নতুন করে ১৮ ক্যারেট স্বর্ণ দাম নির্ধারণ করে দিয়েছেন বাংলাদেশ জুয়েলার্স সমিতির সংস্থা। আগের তুলনায় গত কয়েক দিনের তুলনায় ১৮ ক্যারেট হলমার্ক যুক্ত সোনার প্রতি ভরিতে ১,৩৯৯ টাকা বৃদ্ধি হয়েছে। অর্থাৎ আজকের ১৮ ক্যারেট হলমার্ক ১ গ্রাম স্বর্ণের দাম ৭,৩৩৯ টাকা ৯৩ পয়সা।

হলমার্ক সোনার গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম)

প্রায় সব মানুষের কাছে জনপ্রিয় হলো ২২ ক্যারেট স্বর্ণ। কারণ ২২ ক্যারেট স্বর্ণ দিয়ে যে কোন ধরনের অলংকার তৈরি করা যায়। সবচেয়ে অলংকার জন্য উপযোগী হল ২২ ক্যারেট স্বর্ণ। এজন্য সবাই ২২ ক্যারেট স্বর্ণ দিয়ে বিভিন্ন অলংকার তৈরি করে। বিশেষ করে কোন অনুষ্ঠানের জন্য মেয়েদের কোন জিনিস তৈরি করতে চাইলে স্বর্ণ দিয়ে তৈরি করে।

সবাই চায় ভালো মানের স্বর্ণ দিয়ে অলংকার তৈরি করার জন্য। অনেকে গ্রাম হিসাব করে স্বর্ণ কিনে থাকেন। কিন্তু বর্তমান মূল্য অনুযায়ী ২২ ক্যারেট ১০ গ্রাম সোনার দাম কত সে তথ্য জানেন না। বাংলাদেশের ২২ ক্যারেট হলমার্ক যুক্ত খাঁটি সোনা পাওয়া যায়। অর্থাৎ বাজুস কর্তৃক নতুন দাম অনুযায়ী ২২ ক্যারেট হলমার্ক ১০ গ্রাম সোনার দাম = ৮৯ হাজার ৬৯৯ টাকা ৯৩ পয়সা।

হলমার্ক 1 গ্রাম সোনার দাম কত

বাংলাদেশে ১৮ ক্যারেট থেকে শুরু করে ২৪ ক্যারেট পর্যন্ত হলমার্ক সোনা বাজারে পাওয়া যায়। এর মধ্যে ২২ ক্যারেট সোনাতে শতভাগ খাঁটি সোনা পাওয়া যায়। অনেকের মনে প্রশ্ন থাকে 1 গ্রাম সোনার দাম নিয়ে। কারণ ১ গ্রাম স্বর্ণের সাহায্য ছোট কোন অলংকার তৈরি করা যায়।

তাঁর মধ্যে হলমার্ক সোনা দিয়ে কোন কিছু তৈরি করলে বেশি দিন টেকসই হয়। আপনি যদি বাংলাদেশ থেকে এক গ্রাম হলমার্ক যুক্ত সোনা কিনতে চান তাহলে আপনাকে নতুন মূল্য অনুযায়ী কিনতে হবে। আগের তুলনায় স্বর্ণের দাম বৃদ্ধি হয়েছে। এবং স্বর্ণের ক্যারেট অনুযায়ী দাম কম বেশি হয়ে থাকে। বর্তমান হলমার্ক যুক্ত 1 গ্রাম স্বর্ণের দাম 

  • ২২ ক্যারেট ১ গ্রাম স্বর্ণের দাম ৮,৯৬৯ টাকা ৯৯ পয়সা।
  • ২১ ক্যারেট ১ গ্রাম স্বর্ণের দাম ৮,৫৬৪ টাকা ৯৮ পয়সা।
  • ১৮ ক্যারেট ১ গ্রাম স্বর্ণের দাম ৭,৩৩৯ টাকা ৯৩ পয়সা।

হলমার্ক স্বর্ণের বর্তমান দাম কত

অন্যান্য দেশের তুলনায় বাংলাদেশে অনেকটাই স্বর্ণের রেট বেশি। আবার বিশ্ববাজারে ওঠানামা হওয়ার কারণে সবাই বর্তমান হলমার্ক যুক্ত স্বর্ণের দাম জানতে চায়। ২২ ক্যারেট স্বর্ণের অনেক চাহিদা বেশি হওয়ার কারণে সবাই অনলাইনে বর্তমান দাম খুঁজে থাকেন। সবচেয়ে ২২ ক্যারেট স্বর্ণতে বিশুদ্ধ স্বর্ণ পাওয়া যায়।

এত দাম কম বেশি হওয়ার কারণে আমাদের বর্তমান মূল্য জানার দরকার পড়ে। কারণ বর্তমান মূল্য না জানা থাকলে অনেক দোকানদার আছে তারা স্বর্ণের দাম বেশি নিয়ে থাকে। বর্তমান কিছুদিন আগেই বাংলাদেশ জুয়েলারি অ্যাসোসিয়েশন কর্তৃক নতুন স্বর্ণের দাম নির্ধারণ করেছেন। বর্তমান হলমার্ক স্বর্ণের দাম অনুযায়ী

  1. ২২ ক্যারেট ১ ভরি স্বর্ণের দাম ১,০৪,৬২৬ টাকা। 
  2. ২১ ক্যারেট ১ ভরি স্বর্ণের দাম ৯৯,৯০২ টাকা।
  3. ১৮ ক্যারেট ১ ভরি স্বর্ণের দাম ৮৫,৬১৩ টাকা।

আজকের হলমার্ক সোনার দাম কলকাতা

বাংলাদেশের পার্শ্ববর্তী দেশ হলো ভারত। ভারতের মধ্যে সবচেয়ে জনপ্রিয় শহর হলো কলকাতা। প্রতিনিয়ত বাংলাদেশ থেকে অনেক মানুষ কলকাতায় কোন কাজের উদ্দেশ্যে অথবা ভ্রমন করতে যাচ্ছে। অনেক মানুষ আছে কলকাতায় বর্তমান স্বর্ণের দাম কত সে সম্পর্কে ধারণা নিতে চায়। সবচেয়ে বেশি এবং খাঁটি সোনা হলো হলমার্ক যুক্ত সোনা। নিয়ে কলকাতা থেকে হলমার্ক যুক্ত খাঁটি স্বর্ণ সংগ্রহ করতে পারবেন। কিন্তু স্বর্ণ কেনার আগে অবশ্যই আপনাকে সঠিক দাম জেনে নেওয়া উচিত। কলকাতায় কয়েকটি ক্যারেট স্বর্ণ পাওয়া যায়। কলকাতায় নতুন দাম অনুযায়ী আজকের হলমার্ক সোনার দাম 

  • ২৪ ক্যারেট হলমার্ক ১ ভরি সোনার দাম কলকাতায়  ৭১,৭৩৩ টাকা। 
  • ২৩ ক্যারেট হলমার্ক ১ ভরি সোনার দাম কলকাতায়  ৭০,৯০৫ টাকা। 
  • ২২ ক্যারেট হলমার্ক ১ ভরি সোনার দাম কলকাতায় ৬৮,৫২৬ টাকা। 
  • ২১ ক্যারেট হলমার্ক ১ ভরি সোনার দাম কলকাতায় ৬৪,৭৪৬ টাকা। 
  • ১৮ ক্যারেট হলমার্ক ১ ভরি সোনার দাম কলকাতায় ৫৫,৪৯৭ টাকা।

২৪ ক্যারেট হলমার্ক সোনার দাম কত

বাংলাদেশের মধ্যে সবচেয়ে উন্নত মানের স্বর্ণ হলো ২৪ ক্যারেট স্বর্ণ। ২৪ ক্যারেট স্বর্ণের মধ্যে শতভাগ যুক্ত খাঁটি সোনা পাওয়া যায়। ২৪ ক্যারেট স্বর্ণের উপর এখনো ভালো সোনা এখনো তৈরি হয়নি। অনেকেই আছেন ২৪ ক্যারেট স্বর্ণ দিয়ে বিভিন্ন জিনিস তৈরি করার কথা ভাবতেছেন।

অন্যান্য স্বর্ণের তুলনায় সবচেয়ে ২৪ ক্যারেট স্বর্ণের দাম বেশি। অনেক সময় ২৪ ক্যারেট স্বর্ণের সঠিক মূল্য জানা যায় না। আনুমানিক দাম অনুযায়ী 24 ক্যারেট হলমার্ক যুক্ত সোনার দাম নির্ধারণ করা হয়েছে প্রায় ১ লক্ষ ১২ হাজার টাকা।

হলমার্ক সোনা চেনার উপায়

অনেকেই হলমার্ক সোনা কেনার আগে  চিহ্নত করার করার উপায় জানতে চায়। কারণ কিছু অসৎ ব্যবসায়ী আছে তারা নকল হলমার্ক যুক্ত স্বর্ণ বিক্রি করে থাকে। বর্তমানে প্রত্যেকটা স্বর্ণতে হলমার্ক বাধ্যতামূলক করে দিয়েছেন। হলমার্ক যুক্ত স্বর্ণ গুলোর উপরে খুব সুন্দর ভাবে ত্রিভুজ আকারে চিহ্ন দেওয়া থাকে। আপনি স্বর্ণ হাতে হলমার্ক লেখা দেখেই বুঝতে পারবেন।

শেষ কথা

আপনারা যারা হলমার্ক যুক্ত খাঁটি সোনা খুঁজতেছেন। অথবা বিভিন্ন অনুষ্ঠানের জন্য স্বর্ণের অলংকার তৈরি করার কথা ভাবতেছেন। ইতিমধ্যেই আপনি আমাদের সম্পূর্ণ লেখাটির মাধ্যমে  আজকের হলমার্ক সোনার দাম কত জানতে পেরেছেন। আমরা এই পোষ্টের মাধ্যমে সম্পূর্ণ সঠিক তথ্য প্রদান করেছি। আশা করি, আপনি আমাদের সম্পূর্ণ পোস্টটি পড়েছেন এবং আপনার ভালো লেগেছে। প্রতিনিয়ত আমরা এই রকম আপডেট তথ্য ওয়েবসাইটের মাধ্যমে শেয়ার করে থাকি। আরো বিভিন্ন তথ্য জানতে চাইলে আমাদের ওয়েবসাইটের সাথেই থাকুন। ধন্যবাদ

Leave a Comment