আজকের সোনার দাম কত – ফেব্রুয়ারি ২০২৪

মূল্যবান ধাতু গুলোর মধ্যে সবচেয়ে পছন্দের এবং শখের ধাতু হলো স্বর্ণ। প্রায় সব মানুষের কাছেই এই সোনার অলংকার পছন্দ হয়ে থাকে। বিশেষ করে মেয়েদের সোনার প্রতি একটু চাহিদা বেশি। কোন বিয়ের অনুষ্ঠানে অথবা বিভিন্ন অনুষ্ঠানে স্বর্ণের জিনিস গিফট করলে অনেকটাই বেশি খুশি হয় সবাই। কিন্তু স্বর্ণের দাম প্রতিনিয়ত উঠানামা করে। আন্তর্জাতিক ডলার রেট অনুযায়ী বিশ্বের সব জায়গাতে স্বর্ণের দাম কম বেশি হয়ে থাকে। এজন্য যারা নতুন সোনা কিনতে চাচ্ছেন তাদের অবশ্যই  আপডেট মূল্য জেনে নেওয়া উচিত। কিছুদিন আগের তুলনায় আবারও স্বর্ণের দাম অনেকটাই বৃদ্ধি হয়েছে।

স্বর্ণের মধ্যে বিভিন্ন ক্যাটাগরি হয়ে থাকে। প্রথমে আপনাকে কত ক্যারেটের স্বর্ণ কিনবেন এটা সিলেক্ট করতে হবে। কারণ স্বর্ণের ক্যারেট অনুযায়ী দাম অনেকটাই কম বেশি হয়। সর্বনিম্ন ১৮ ক্যারেট থেকে শুরু করে স্বর্ণে ২৪ ক্যারেট পর্যন্ত হয়। এবং কি আরো বিভিন্ন ধরনের সনাতন পদ্ধতিটির পুরাতন স্বর্ণর পাওয়া যায়। সনাতন পদ্ধতির স্বর্ণগুলো দাম একটু কম। অনেকে সাধ্য অনুযায়ী কম দামের স্বর্ণের ভরি খুঁজে থাকেন। আজকে আমরা এই পোস্টের মাধ্যমে সম্পূর্ণ আপডেট স্বর্ণের দাম উল্লেখ করেছি।  বাংলাদেশের জুয়েলার্স সমিতি থেকে আজকের সোনার দাম কত টাকা নির্ধারণ করেছে প্রতি ভরিতে, জানতে হলে আমাদের সম্পূর্ণ লেখাটি মনোযোগ সহকারে পড়তে থাকুন।

আজকের সোনার দাম কত

সোনার দাম আবারো বৃদ্ধি হয়েছে। গত কয়েক দিনের তুলনায় প্রতি ভরি সোনা ১ হাজার ৭৫০ টাকা বেড়েছে। প্রতিনিয়ত মানুষের চাহিদা বাড়ার কারণে স্বর্ণের দাম অনেকটাই বৃদ্ধি হয়েছে।  কারণ এখন সব মানুষ কোন জিনিস তৈরি করতে চাইলেই স্বর্ণের অলংকার তৈরি করে। স্বর্ণের ধাতু দিয়ে অনেকটাই স্মুথ এবং সুন্দর সুন্দর ডিজাইনের বিভিন্ন অলংকার তৈরি করা যায়। স্বর্ণের মধ্যে অনেকগুলো ক্যারেট রয়েছে।

নতুন করে বাংলাদেশ জুয়েলার্স সমিতি থেকে নতুন মূল্য নির্ধারণ করার পর ২২ ক্যারেট সোনার দাম হয়েছে ১ লক্ষ ৪ হাজার ৬২৬ টাকা।এবং অন্যান্য ক্যারেটের স্বর্ণের দাম আরো বৃদ্ধি হয়েছে।  এবং কম দামের সনাতন পদ্ধতির স্বর্ণের ভরি কত টাকা হয়েছে সে তথ্যগুলো জানতে আমাদের নিচের দেওয়া লেখাগুলো পড়তে থাকুন। কারণ আমরা নিচে বিভিন্ন ক্যারেট সোনার নতুন মূল্য উল্লেখ করেছি।

আজকের স্বর্ণের দাম কত বাংলাদেশে ২০২৪

বাংলাদেশের প্রতিনিয়ত স্বর্ণের দাম বৃদ্ধি হচ্ছে। গত কয়েকদিনের তুলনায় আবারও বাংলাদেশ স্বর্ণের দাম বৃদ্ধির ঘোষণা এসেছে। বাংলাদেশ জুয়েলার্স সমিতি থেকে সব সময়ই স্বর্ণের নতুন মূল্য ঘোষণা করে থাকেন। এবং কি তারাই বিশ্ববাজারে ডলার রেট অনুযায়ী নতুন মূল্য নির্ধারণ করে দেন। বাংলাদেশের অনেক মানুষ বসবাস করে। তারা প্রতিনিয়ত কোন অলংকার তৈরি করার জন্য স্বর্ণের ধাতুই পছন্দ করে থাকেন। যারা স্বর্ণের ধাতু দিয়ে অলংকার তৈরি করতে চাচ্ছেন তারা অনলাইনে নতুন কত টাকা ভরি হয়েছে সে তথ্য জানতে চান।

এজন্য আপনাদের উদ্দেশ্যে আজকে বাংলাদেশে কত টাকা স্বর্ণের মূল্য নির্ধারণ করেছেন সে সমস্ত তথ্য নিয়ে এসেছি। বর্তমান সময়ে বাংলাদেশ থেকে বিভিন্ন ক্যারেটের  স্বর্ণ কিনতে চাইলে আপনার খরচ পড়বে প্রতি ভরি ৭১ হাজার ৩২৫ টাকা থেকে শুরু করে প্রায় ১ লক্ষ ১০ হাজার টাকা। আমাদের দেওয়া নিচে লেখাগুলো পড়লে বিভিন্ন ক্যারেটের এক আনা থেকে শুরু করে এক গ্রাম সোনার দাম কত সে তথ্য দেখতে পাবেন।

1 ভরি সোনার দাম কত

প্রায় সব জায়গাতেই স্বর্ণের ভরি হিসেবে কেনা বেচা করে থাকে। আপনি এক ভরি স্বর্ণের দাম জানতে পারলে এক আনা থেকে শুরু করে এক গ্রাম স্বর্ণের দাম সহজে বের করতে পারবেন। নতুন করে বাংলাদেশ জুয়েলার্স সমিতি বাজস কর্তৃক স্বর্ণের মূল্য নির্ধারণ করেছেন। আবারও কিছুদিনের তুলনায় ১,৭৫০ টাকা বৃদ্ধির ঘোষণা করেন। স্বর্ণের মধ্যে কয়েকটি ক্যারেট রয়েছে ক্যারেট অনুযায়ী আজকে আমরা এক ভরি স্বর্ণের দাম উল্লেখ করেছি। ১৮ ক্যারেট এক ভরি স্বর্ণের দাম ৮৫,৬১৩ টাকা থেকে শুরু করে ২২ ক্যারেট স্বর্ণের দাম হয়েছে ১,০৪,৬২৬ টাকা।

22 ক্যারেট স্বর্ণের দাম কত today

অন্যান্য ক্যারেট স্বর্ণের মধ্যে ২২ ক্যারেট স্বর্ণ অলংকার তৈরির জন্য অনেকটাই উপযোগী। ২২ ক্যারেট স্বর্ণের মধ্যে একেবারে খাত কম থাকে। এবং কি নতুন করে বাংলাদেশের জুয়েলার্স সমিতি থেকে প্রত্যেকটা স্বর্ণের মধ্যে হলমার্ক যুক্ত করে দিয়েছে। এখন প্রত্যেকটা সময় একেবারে খাঁটি পাওয়া যায়। আপনি যদি ২২ ক্যারেট স্বর্ণ দিয়ে কোন অলংকার তৈরি করতে চান তাহলে অবশ্যই আপনাকে বর্তমান মূল্য জেনে নেওয়া দরকার। কারণ কিছু স্বর্ণের দোকানদার আছে তারা বেশি লাভবান হওয়ার জন্য প্রতি ভরিতে কিছু টাকা দাম বেশি নিয়ে থাকে। গত এক সপ্তাহের তুলনায় ২২ ক্যারেট ১ ভরি স্বর্ণের দাম বৃদ্ধি হয়েছে ১,৭৫০ টাকা। বর্তমান দাম অনুযায়ী 

  • ২২ ক্যারেট ১ ভরি স্বর্ণের দাম হয়েছে ১,০৪,৬২৬ টাকা।
  • ২২ ক্যারেট ১ আনা স্বর্ণের দাম হয়েছে ৬,৫৩৯ টাকা ১২৫ পয়সা।
  • ২২ ক্যারেট ১ গ্রাম স্বর্ণের দাম হয়েছে ৮,৯৭০ টাকা।

২২ ক্যারেট ১ ভরি সোনার দাম কত

স্বর্ণ একটি মূল্যবান ধাতু। তার মধ্যে অন্যতম স্বর্ণ হলো ২২ ক্যারেট। বাংলাদেশ বাজুস কর্তৃক ২২ ক্যারেট ১ ভরি সোনার নতুন মূল্য নির্ধারণ করেছেন। গত কিছুদিনের তুলনায় আবারও স্বর্ণের দাম বৃদ্ধি হয়েছে। বর্তমান আন্তর্জাতিক বিশ্ব বাজারে স্বর্ণের দাম অনুযায়ী বাংলাদেশেও নতুন মূল্য নির্ধারণ করেছেন।

আজকের রেট অনুযায়ী ১ ভরি ২২ ক্যারেট সোনার দাম হলো ১ লক্ষ ০৪ হাজার ৬২৬ টাকা। আমরা সবাই জানি সবচেয়ে ভালো মানের স্বর্ণ হলো 22 ক্যারেট। এজন্য বিশেষ করে ২২ ক্যারেট স্বর্ণের দাম বেশি জানার চেষ্টা করেন। অনেকেই আছেন এক ভরি স্বর্ণের দাম জানতে চান, কারণ তারা হিসাব করে বের করতে পারেন না। বর্তমান ২২ ক্যারেট ১ রতি সোনার দাম নতুন করে নির্ধারণ করা হয়েছে ১,০৮৯ টাকা ৮৬ পয়সা।

২১ ক্যারেট সোনার দাম

অনেক মানুষ আছে তারা একটু বাজেট কমের মধ্যে স্বর্ণের অলংকার তৈরি করে। ২১ ক্যারেট স্বর্ণ দিয়ে বাজেট কমের মাধ্যমে এক ভরি সোনা কিনে আপনি যে কোন অলংকার তৈরি করতে পারবেন এবং অন্যান্য শখের জিনিস তৈরি করতে পারবেন। কারণ ২১ ক্যারেট স্বর্ণ অনেকটাই ভালো। কিছু মানুষের পছন্দ ভিন্ন ভিন্ন হয়ে থাকে।

অনেকেই আছে ২১ ক্যারেট সোনা পছন্দ করে থাকেন। কিন্তু ২১ ক্যারেট সোনা কেনার আগে সঠিক দাম জানার চেষ্টা করেন। অনেক সময় সোনার কোন জিনিস বানাতে গেলে কিছু দোকানদার আছে দাম না জানার কারণে বেশি দাম চেয়ে বসে থাকে। সঠিক তথ্য আমাদের এই পোষ্টের মাধ্যমে জানতে পারবেন। বর্তমান ২১ ক্যারেট সোনা বাজারে বিক্রি হচ্ছে ৯৯,৯০২ টাকা।

২১ ক্যারেট ১ ভরি সোনার দাম কত

আপনারা অনেকেই আছেন ২১ ক্যারেট এক ভরি সোনার মূল্য বের করতে পারতেছেন না। কারণ সবাই স্বর্ণ কেনার আগে ভরি হিসাব করে স্বর্ণ কিনে থাকে। ইতিমধ্যে আপনি উপরের লেখাগুলো পড়ে অন্যান্য স্বর্ণের রেট জানতে পেরেছেন। অন্যান্য স্বর্ণের সাথে ২১ ক্যারেট ১ ভরি স্বর্ণের দাম অনেক বৃদ্ধি হয়েছে। বর্তমান রেট অনুযায়ী 

  • ১ ভরি ২১ ক্যারেট স্বর্ণের দাম ৯৯,৯০২ টাকা।
  • ১ আনা ২১ ক্যারেট স্বর্ণের দাম ৬,২৪৩ টাকা ৮৭ পয়সা।
  • ১০ আনা ২১ ক্যারেট স্বর্ণের দাম ৬২,৪৩৮ টাকা ৭৫ পয়সা।
  • ১ রতি ২১ ক্যারেট স্বর্ণের দাম ১,০৪০ টাকা ৬৫ পয়সা। 
  • ১ গ্রাম ২১ ক্যারেট স্বর্ণের দাম ৮,৫৬৪ টাকা ৯৮ পয়সা।

১৮ ক্যারেট সোনার দাম কত

বর্তমান সময়ে অনেক মানুষ আছে তারা ১৮ ক্যারেট স্বর্ণ কেনার কথা ভাবতেছেন। অন্যান্য সোনার তুলনায় ১৮ ক্যারেট স্বর্ণের দাম অনেকটাই দাম কম। কারণ এই স্বর্ণে খাঁটি ভাগ সোনা পাওয়া যায় না। ১৮ ক্যারেট স্বর্ণের মধ্যে অন্যান্য ধাতুর মিশ্রণ বেশি থাকে। এজন্য ১৮ ক্যারেট সোনা একটু কম দামের মধ্যে পাওয়া যায়। অন্যান্য ক্যারেট এর সোনার সাথে সাথেই ১৮ ক্যারেট সোনার মূল্য বৃদ্ধি হয়েছে।

বর্তমান ১৮ ক্যারেট সোনার মূল্য গত এক সপ্তাহের তুলনায় বৃদ্ধি হয়ে ৮৫,৬১৩ টাকা হয়েছে। অনেকেই আছেন এক ভরি সোনা হিসাব করে এক রাতে অথবা এক আনা কত টাকা হয় সে তথ্য বের করতে পারেন না। আপনি আমাদের নিচের লেখাগুলো পড়লে ১৮ ক্যারেটের এক ভরি থেকে শুরু করে ১ আনা অথবা ১ গ্রাম কত টাকা হয় সে সম্পর্কে জানতে পারবেন।

১৮ ক্যারেট ১ ভরি সোনার দাম কত

বাংলাদেশ জুয়েলার্স এসোসিয়েশন (বাজুস) কর্তৃক গত কয়েক দিনের তুলনায় আবার নতুন করে স্বর্ণের মূল্য নির্ধারণ করেছে। কিছুদিন আগে ১৮ ক্যারেট এক ভরি স্বর্ণের নতুন দাম ঘোষণা করে দিয়েছেন। গত কয়েক দিনের তুলনায় ১৮ ক্যারেট এক ভরি স্বর্ণের মূল্য ১,৩৯৯ টাকা বৃদ্ধি হয়েছে। প্রতিনিয়ত স্বর্ণের দাম আপডেট হচ্ছে। বর্তমান স্বর্ণের দাম অনুযায়ী 

  • ১ ভরি ১৮ ক্যারেট সোনার দাম ৮৫,৬১৩ টাকা।
  • ১ আনা ১৮ ক্যারেট সোনার দাম ৫,৩৫০ টাকা ৮১ পয়সা।
  • ১০ আনা ১৮ ক্যারেট সোনার দাম ৫৩,৫০৮ টাকা ১২ পয়সা।
  • ১ রতি ১৮ ক্যারেট সোনার দাম ৮৯১ টাকা ৮০ পয়সা।
  • ১ গ্রাম ১৮ ক্যারেট সোনার দাম ৭,৩৩৯ টাকা ৯৩ পয়সা।

২৪ ক্যারেট স্বর্ণের দাম কত

বাংলাদেশের মধ্যে সবচেয়ে ভালো মানের উপযোগী হলো ২৪ ক্যারেট স্বর্ণ। কারণ অন্যান্য স্বর্ণের থেকে সবচেয়ে ২৪ ক্যারেট স্বর্ণের দাম বেশি। কিছু সময় ২৪ ক্যারেট স্বর্ণের আসল মূল্য জানা যায় না। কারণ ২৪ ক্যারেট স্বর্ণ দিয়ে কোন অলংকার তৈরি করে না। ২৪ ক্যারেট স্বর্ণের সাহায্যে বিভিন্ন বড় কোন জিনিস তৈরি করে থাকে। বর্তমান আনুমান হিসাব করে পাওয়া যাবে ২৪ ক্যারেট এক ভরি স্বর্ণের দাম ১ লক্ষ ৯ হাজার থেকে ১ লক্ষ ১২ হাজার টাকা।

বাংলাদেশ জুয়েলার্স সমিতি আজকের স্বর্ণের দাম ২০২৪

বিশ্ব বাজারে ডলার রেট হিসাব করে সব জায়গায় স্বর্ণের দাম উঠানামা করে। এমনকি বাংলাদেশের স্বর্ণের দাম কম বেশি হলে নতুন দাম নির্ধারণ করে দেয় বাংলাদেশ জুয়েলার্স সমিতি থেকে। কিছুদিন আগেও বাংলাদেশ জুয়েলার্স সমিতি থেকে প্রত্যেকটা স্বর্ণের দাম বৃদ্ধি করে নতুন মূল্য নির্ধারণ করে দিয়েছেন। ইতিমধ্যেই আমরা উপরের পোস্টগুলোর মধ্যে বাংলাদেশ জুয়েলার্স সমিতি থেকে স্বর্ণের নতুন রেট জানিয়েছি। ১৮ ক্যারেট থেকে শুরু করে ২৪ ক্যারেট পর্যন্ত বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস) কর্তৃক নতুন স্বর্ণের মূল্য জানতে পারবেন।

হলমার্ক যুক্ত স্বর্ণের আজকের মূল্য কত

গত বছর থেকে বাংলাদেশে সব ধরণের স্বর্ণতে হলমার্ক বাধ্যতামূলক করে দিয়েছে। এটি নিশ্চিত করেছেন বাংলাদেশ জুয়েলার্স সমিতির সংস্থা। প্রত্যেকটা ক্যাটাগরিতে এখন হলমার্ক যুক্ত সোনা পাওয়া যায়। বিশেষ করে ২১ ক্যারেট এবং ২২ ক্যারেট স্বর্ণ তে হলমার্ক যুক্ত শতভাগ খাঁটি সোনা পাওয়া যায়। সবচেয়ে বেশি হলমার্ক যুক্ত খাঁটি সোনা পাওয়া যায় 22 ক্যারেট স্বর্ণতে। বর্তমান হলমার্ক যুক্ত স্বর্ণের মূল্য অনুযায়ী 

  1. ২২ ক্যারেট ১ ভরি হলমার্ক যুক্ত সোনার দাম ১ লক্ষ ০৪ হাজার ৬২৬ টাকা।
  2. ২১ ক্যারেট ১ ভরি হলমার্ক যুক্ত সোনার দাম ৯৯ হাজার ৯০২ টাকা।
  3. ১৮ ক্যারেট ১ ভরি হলমার্ক যুক্ত স্বর্ণের দাম ৮৫ হাজার ৬১৩ টাকা।

বাজুস কর্তৃক বাংলাদেশ আজকের স্বর্ণের দাম কত

বাংলাদেশের নতুন করে স্বর্ণের দাম বাজুস কর্তৃক নিখুঁতভাবে নতুন মূল্য নির্ধারণ করে দেয়। বাজুস হলো বাংলাদেশের স্বর্ণের দাম নির্ধারণ সংস্থা। নতুন মুল্য অনুযায়ী বাজুস কর্তৃক আজকের ২২ ক্যারেট ১ ভরি স্বর্ণের দাম ১,০৪,৬২৬ টাকা। এবং বাজুস কর্তৃক ২১ ক্যারেট ১ ভরি স্বর্ণের দাম ৯৯,৯০২ টাকা। ও বাজুস কর্তৃক ১৮ ক্যারেট ১ ভরি স্বর্ণের দাম ৮৫,৬১৩ টাকা।

সনাতন পদ্ধতিতে আজকের স্বর্ণের দাম কত

অনেকেই আছে সনাতন পদ্ধতির স্বর্ণ সম্পর্কে কোন ধারণা নাই। এই সনাতন পদ্ধতি মূলত পুরাতন স্বর্ণ গলিয়ে নতুন ভাবে অলংকার তৈরি করে। কিছু মানুষের বাজেট কম থাকার কারণে সনাতন পদ্ধতির স্বর্ণ পছন্দ করে। এই স্বর্ণ মূলত বিভিন্ন মুল্যবান ধাতু দিয়া তৈরি করে। কিন্তু এই স্বর্ণতে শতভাগ খাঁটি সোনা পাওয়া যায় না। নতুন করে অন্যান্য সোনার দাম বৃদ্ধি হওয়ার কারণে সনাতন পদ্ধতির সোনার দাম ও বৃদ্ধি হয়েছে। বর্তমান দাম অনুযায়ী সনাতন পদ্ধতির সোনা বাজারে বিক্রি হচ্ছে ৭১ হাজার ৩২৫ টাকা।

শেষ কথা

অনেকেই আছেন স্বর্ণের অলংকার পড়তে পছন্দ করেন। প্রতিনিয়ত স্বর্ণের মূল্য কম বেশি হওয়ার কারণে আপডেট মূল্য জানা থাকে না। আজকে আমরা এই পোষ্টের মাধ্যমে সম্পূর্ণ আপডেট তথ্য প্রদান করেছি। ইতিমধ্যেই আপনি আমাদের সম্পূর্ন পোষ্ট টি পড়ে বিভিন্ন ধরেনর স্বর্ণের দাম জানতে পেরেছেন। আশা করি, আপনি আমাদের সম্পূর্ন পোষ্ট পড়েছেন এবং আপনার ভালো লেগেছে। প্রতিনিয়ত আমরা এই ওয়েবসাইট এর মাধ্যমে বিভিন্ন প্রয়োজনীয় জিনিসের তথ্য প্রদান করে থাকি। ধন্যবাদ

Leave a Comment