আজকের স্বর্ণের দাম কত বাংলাদেশে ২০২৪

প্রায় সব মানুষেরই সর্ণের প্রতি একটা আকর্ষণ থাকে। কারণ স্বর্ণ একটি অতি মূল্যবান ধাতু। বিষেশ করে মেয়েরা স্বর্ণের অলংকার পড়তে অনেক পছন্দ করে। মেয়েদের বিয়েতে স্বর্ণের জিনিসি গিফ্ট দেওয়ার জন্য অলংকার তৈরি করে থাকে। প্রতিনিয়ত ধর্ব্বমূল্য দাম উর্ধ্বগতী হওয়ার কারণে স্বর্ণের দাম টা অনেক বেড়ে গেছে। মূলত আন্তর্জাতিক ডলার রেট অনুযায়ী সব দেশে স্বর্ণের রেট ‍উঠানামা করে। গত এক মাসের তুলনায় এই মাসে অনেকটা স্বর্ণের দাম বৃদ্ধি হয়েছে। 

বাংলাদেশের অনেক মানুষ আছে তারা বিভিন্ন ধরনের স্বর্ণের অলংকার তৈরি করে থাকে। কিন্তু তৈরি করার আগে অনেকেই বর্তমান মূল্য জানার চেষ্টা করে। কারণ অনেক দোকানদার আছে বেশি লাভবান হওয়ার জন্য কাস্টমারদের সাথে মিথ্যার আশ্রয় নেয়। এবং কি স্বর্ণের দাম অনেকটাই বেশি রাখে এবং কিছু কিছু দোকানদার আছে দুই নাম্বার স্বর্ণ দিয়ে অলংকার তৈরি করে দেয়। আপনি এই সম্পূর্ণ পোস্টটি পড়লে আসল স্বর্ণ চিনতে পারবেন এবং আজকের স্বর্ণের দাম কত বাংলাদেশে সে সমস্ত তথ্য জানতে পারবেন।

আজকের স্বর্ণের দাম কত বাংলাদেশে

বাংলাদেশের প্রতিনিয়ত স্বর্ণের দাম অনেকটাই বৃদ্ধি হচ্ছে। স্বর্ণের দাম মূলত ডলারের রেট অনুসরণ করে দাম বৃদ্ধি হয়। প্রতিনিয়ত সব মানুষের কাছে স্বর্ণের চাহিদা বেড়েই চলেছে। কারণ এ মূল্যবান ধাতু দিয়ে কোন অলংকার তৈরি করলে অনেকটা সুন্দর দেখায়। বর্তমান সময়ে প্রতি ভরি স্বর্ণের ২ হাজার ৩৩২ টাকা পর্যন্ত বৃদ্ধি হয়েছে।

বিভিন্ন ক্যারেটের স্বর্ণ হয়ে থাকে। ক্যারেট অনুযায়ী স্বর্ণের ভরি মূল্য নির্ধারণ করেছে। ১৮ ক্যারেট থেকে শুরু করে ২৪ ক্যারেট পর্যন্ত স্বর্ণ পাওয়া যায়। বর্তমান এক ভরি স্বর্ণ কিনতে চাইলে ১ এক লক্ষ টাকার উপরে বাজেট রাখতে হবে। তাহলে জেনে নিন বর্তমান কোন ক্যারেটের স্বর্ণের মূল্য কত টাকা।

আজকের সোনার দাম কত ২০২৪

স্বর্ণের দাম আবারো বৃদ্ধি করার ঘোষণা দিয়েছে। গত মাসের তুলনায় এই মাসে ১৫০০ টাকা থেকে ২০০০ টাকা পর্যন্ত স্বর্ণের দাম বৃদ্ধি হয়েছে। বেশিরভাগ মানুষ ২২ ক্যারেট স্বর্ণ দিয়ে অলংকার তৈরি করে। কারণ ২২ ক্যারেট দিয়ে স্বর্ণ তৈরি করলে খাত কম থাকে অনেক সুন্দর দেখায় এবং দীর্ঘদিন টেকসই হয়। বাংলাদেশের জুয়েলার্স সমিতি থেকে স্বর্ণের দাম নির্ধারণ করে দেয়। গত তিন দিনের তুলনায় এক ভরি স্বর্ণের দাম 1749 টাকা বেড়েছে। বর্তমান রেট হিসাব করে পাওয়া গেছে ২২ ক্যারেট স্বর্ণের দাম = ১ লক্ষ ৬ হাজার ৩৭৫ টাকা।

21 ক্যারেট স্বর্ণের দাম কত today

গত ২ থেকে ৩ দিন আগে বাংলাদেশ জুয়েলার্স অ্যাসোসিয়েশন (বাজুস) সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে নতুন করে স্বর্ণের দাম বৃদ্ধির ঘোষণা দিয়েছে। প্রতিনিয়ত কয়েকদিন পর পর স্বর্ণের দাম বৃদ্ধি হচ্ছে। অনেকেই ২১ ক্যারেট স্বর্ণ দিয়ে বিভিন্ন অলংকার তৈরি করে থাকে। ২১ ক্যারেট স্বর্ণ অলংকার তৈরীর জন্য অনেকটাই উপযোগী। কারণ যাদের বাজেট একটু কম ২১ ক্যারেটের মধ্যে এক ভরি স্বর্ণ কিনে বিভিন্ন অলংকার তৈরি করতে পারবেন। বর্তমান আজকের রেট অনুযায়ী ২১ ক্যারেট ১ ভরি স্বর্ণের দাম বেড়ে ১,০১,৫৩৫ টাকা টাকা।

22 ক্যারেট স্বর্ণের দাম কত today

অলংকার তৈরির জন্য উপযোগী হলো ২২ ক্যারেট স্বর্ণ। ২২ ক্যারেট স্বর্ণ দিয়ে কোন অলংকার তৈরি করলে অনেকদিন টেকসই হয় এবং খাদ কম থাকে। ডলারের রটে অনুযায়ী বাংলাদেশে এক মাসের মধ্যে দুই থেকে তিনবার স্বর্ণের দাম কম বেশি হয়। সবাই স্বর্ণের আপডেট মূল্য খুঁজে থাকে। আজকের রেট অনুযায়ী ২২ ক্যারেট স্বর্ণের দাম =১ লক্ষ ৬ হাজার ৩৭৫ টাকা।

২২ ক্যারেট ১ ভরি স্বর্ণের দাম কত ২০২৪

বাংলাদেশে বেশিরভাগ মানুষ সবাই ভরি হিসাব করে থাকে। কারণ স্বর্ণের ভরি নামটা অনেক পরিচিত। এক ভরি ২২ ক্যারেট স্বর্ণ কিনতে চাইলে আগের মাসের তুলনায় এই মাসে ২,৩৩২ টাকা বেশি দিতে হবে। কারণ গত দুই থেকে তিন দিনে আবার নতুন করে ২২ ক্যারেট সোনার দাম বেড়ে গেছে। কিছুদিন পরে হয়তো স্বর্ণের দাম আরও বৃদ্ধি হতে পারে সে আশঙ্কা জানা গেছে। আজকের স্বর্ণের রেট অনুযায়ী 

  • ১ ভরি স্বর্ণের দাম = ১,০৬,৩৭৫ টাকা।
  • ১ আনা স্বর্ণের দাম = ৬৬৪৮.৪৩ টাকা।
  • ১ রতি স্বর্ণের দাম = ১১০৮ টাকা ১০ পয়সা।
  • ১ গ্রাম স্বর্ণের দাম = ৯১২০ টাকা।

২৪ ক্যারেট স্বর্ণের দাম কত

অনেকেই ২৪ ক্যারেট স্বর্ণ খুঁজে থাকে। ২৪ ক্যারেট স্বর্ণ দিয়ে বড় কোন ওয়ার্ল্ড কাপ এবং অন্যান্য জিনিস তৈরি করে। ২৪ ক্যারেট স্বর্ণ অলংকার তৈরির জন্য উপযোগী না। ২৪ ক্যারেট স্বর্ণা অনেক ভালো মানের হয়ে থাকে। কিছু মানুষ আছে তারা শখের বসে ২৪ ক্যারেট স্বর্ণ দিয়ে বিভিন্ন জিনিস তৈরি করে।

২৪ ক্যারেট সোনার দাম অনেকটাই অন্যান্য ক্যারেট এর থেকে বেশি। অনেক সময় অনলাইন এ সঠিক স্বর্ণের বর্তমান মূল্য খুঁজে পাওয়া যায় না। আমরা আপনাদেরকে ২৪ ক্যারেট এর বর্তমান মূল্য সংগ্রহ করে উল্লেখ করে দিয়েছি। বর্তমান ২৪ ক্যারেটের স্বর্ণের দাম ১ লক্ষ ১৫ হাজার থেকে ১ লক্ষ ২০ হাজার টাকা।

১৮ ক্যারেট সোনার দাম কত

অনেকেই আছে ১৮ ক্যারেট স্বর্ণের দাম জানতে চায়। এই ১৮ ক্যারেট স্বর্ণের মধ্যে সম্পূর্ণ খাঁটি সোনা পাওয়া যায় না। অন্যান্য ধাতব সংমিশ্রণ করে থাকে। বর্তমান সময়ে অনেকের মধ্যে ১৮ ক্যারেট স্বর্ণের চাহিদা রয়েছে। অনেকেই সামর্থ্য কম থাকার কারণে ১৮ ক্যারেট স্বর্ণ দিয়ে বিভিন্ন অলংকার তৈরি করে থাকে। কম টাকার মধ্যে ১৮ ক্যারেট সোনা পাওয়া যায়। অর্থাৎ আজকের রেট অনুযায়ী বর্তমান ১৮ ক্যারেট সোনার দাম = ৮৭ হাজার ১৩ টাকা।

  • ১৮ ক্যারেট ১ ভরি সোনার দাম ৮৭ হাজার ১৩ টাকা।

১৮ ক্যারেট ১ ভরি স্বর্ণের দাম কত

এই ১৮ ক্যারেট স্বর্ণের মধ্যে প্রায় ৭৫% সঠিক সোনা পাওয়া যায় আর ২৫% অন্যান্য ধাতব সংমিশ্রণ থাকে। অনেকে এরকম টাকার মধ্যে ১৮ ক্যারেট স্বর্ণ দিয়ে বিভিন্ন অলংকার তৈরি করে। কিন্তু প্রতিনিয়ত দান কম বেশি হওয়ার কারণে আপডেট মূল্য জানা থাকে না। এজন্য আপনাদের সুবিধার্থে ১৮ ক্যারেটের এক ভরি, এক আনা এবং ১ রতি ও ১ গ্রাম কত টাকা হয় সঠিক মূল্য প্রদান করেছি। বর্তমান আজকের রেট অনুযায়ী 

  • ১৮ ক্যারেট ১ ভরি স্বর্ণের দাম = ৮৭ হাজার ১৩ টাকা।
  • ১৮ ক্যারেটের ১ আনা স্বর্ণের দাম = ৫৪৩৮.৩৪ টাকা।
  • ১৮ ক্যারেটের ১ রতি স্বর্ণের দাম = ৯০৬.৩৯ টাকা।
  • ১৮ ক্যারেটের ১ গ্রাম স্বর্ণের দাম = ৭,৪৬০ টাকা।

বাংলাদেশ জুয়েলার্স সমিতি আজকের স্বর্ণের দাম ২০২৪

সবসময়ই বাংলাদেশ জুয়েলার্স সমিতি থেকে আপডেট স্বর্ণের মূল্য নির্ধারণ করে। অন্যান্য দেশে ডলারের রেট স্বর্ণের দাম কমবেশি হলে তখন বাংলাদেশেও জুয়েলার্স সমিতি থেকে নতুন মূল্য বিজ্ঞপ্তির মাধ্যমে প্রকাশ করে থাকে। গত কয়েক দিনের তুলনায় আজকে প্রতি স্বর্ণের ভরিতে ২,৩৩২ টাকা বেড়েছে।

আজকের জুয়েলার্স সমিতির রেট অনুযায়ী ২২ ক্যারেট ১ভরি স্বর্ণের দাম ১ লাখ ৬ হাজার ৩৭৫টাকা। এবং ২১ ক্যারেট ১ ভরি স্বর্ণের দাম ১ লক্ষ ১ হাজার ৫৩৫ টাকা। এবং ১৮ ক্যারেট ১ ভরি স্বর্ণের দাম ৮৭,০১৩ টাকা। ও কম দামের মধ্যে স্বর্ণ কিনতে চাইলে সনাতন পদ্ধতির সামনে কিনতে হবে। ১ ভরি সনাতন পদ্ধতির স্বর্ণের বর্তমান মূল্য ৭২ হাজার ৫৫০ টাকা।

আজকের পুরাতন স্বর্ণের দাম কত বাংলাদেশে

অনেকেই পুরাতন স্বর্ণ কিনে থাকে। কারণ পুরাতন স্বর্ণ দিয়ে নতুন করে বিভিন্ন অলংকার তৈরি করা যায়। একটু কম টাকার মাধ্যমে পুরাতন স্বর্ণ পাওয়া যায়। যে কেউ স্বর্ণের দোকানে যে আপনার পুরাতন স্বর্ণ বিক্রি করে দিতে পারবেন। এজন্য বাংলাদেশ জুয়েলার্স এর সমিতি থেকে পুরাতন স্বর্ণের মূল্য নির্ধারণ করে দিয়েছে। কোন দোকানদার যেন কাস্টমার কে ঠকিয়ে স্বর্ণ কেনাবেচা করতে না পারে। আজকের পুরাতন স্বর্ণের দাম প্রতি ভরি = ৭২ হাজার ৫৫০ টাকা। এবং ১ আনা দাম ৪৫৩৪.৩৮ টাকা ও ১ গ্রাম ৬২২০ টাকা।

হলমার্ক যুক্ত গহনার সোনার মূল্য কত

হলমার্ক যুক্ত গহনা বলতে কতটুকু খাঁটি সোনা রয়েছে সেটাকে বুঝায়। কারণ অনেক সময় স্বর্ণের মধ্যে অন্যান্য ধাতব সংমিশ্রণ করে অলংকার তৈরি করে। বাংলাদেশে কত বছর থেকে হলমার্কের যুক্ত গহনা বাধ্যতামূলক করে দিয়েছে। কিছুদিন পরপরই এই হলমার্ক যুক্ত গহনার বাজার মূল্য উঠানামা করে। বাংলাদেশ জুয়েলারি সমিতি বাজুস কর্তৃক নতুন গহনার মূল্য নির্ধারণ করেছে। 

  1. ২২ ক্যারেট হলমার্ক সোনার মূল্য ১,০৬,৩৭৫ টাকা। এবং ১ আনা ৬৬৪৮.৪৩ টাকা। এবং ১ গ্রাম ৯১২০ টাকা।
  2. ২১ ক্যারেট হলমার্ক সোনার মূল্য ১,০১,৫৩৫ টাকা। টাকা। এবং ১ আনা ৬৩৪৫.৯৪ টাকা। এবং ১ গ্রাম ৮৭০৫ টাকা।
  3. ১৮ ক্যারেট হলমার্ক সোনার মূল্য ৮৭ হাজার ১৩ টাকা। এবং ১ আনা ৫৪৩৮.৩৪ টাকা। এবং ১ গ্রাম ৭৪৬০ টাকা।

আজকের সনাতন পদ্ধিতিতে ১ ভরি সোনার দাম কত

অনেকে সনাতন পদ্ধতির স্বর্ণ খুঁজে থাকে। সনাতন পদ্ধতির স্বর্ণ বলতে বুঝায় পুরাতন স্বর্ণকে গলিয়ে নতুন করে তৈরি করে। বাংলাদেশের সনাতন পদ্ধতির স্বর্ণ অনেকটাই চাহিদা বেশি। কারণ সবাই কম টাকার মধ্যে স্বর্ণ কিনতে চায়। আজকের সনাতন পদ্ধতির স্বর্ণের রেট অনুযায়ী

  • সনাতন পদ্ধতিতে ১ ভরি স্বর্ণের দাম= ৭২ হাজার ৫৫০ টাকা।
  • সনাতন পদ্ধতিতে ১ আনা সোনার দাম= ৪৫৩৪.৩৮ টাকা।
  • সনাতন পদ্ধতিতে ৪ আনা স্বর্ণের দাম =১৮১৩৭.৫২ টাকা।
  • সনাতন পদ্ধতিতে ১ গ্রাম স্বর্ণের দাম =৬২২০ টাকা।

বাজুস কর্তৃক বাংলাদেশে আজকে স্বর্ণের দাম কত

বাংলাদেশের সব সময় স্বর্ণের দাম বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস) আজ থেকে বিজ্ঞপ্তির মাধ্যমে প্রকাশ করে। কারণ প্রতিনিয়ত বিভিন্ন দেশের স্বর্ণের দাম কম বেশি হওয়ার সাথে সাথে বাংলাদেশেও স্বর্ণের দাম উঠা নামা করে। তখন বাজুস কর্তৃক প্রতিষ্ঠান থেকে বিজ্ঞপ্তির মাধ্যমে নতুন মূল্য নির্ধারণ করে দেয়। ইতিমধ্যেই নতুন করে আবার বিভিন্ন ধরনের সনের মূল্য নির্ধারণ করে দিয়েছে। বর্তমান গত চার দিনের তুলনায় স্বর্ণের দাম অনেক বৃদ্ধি হয়েছে। এক ভরি স্বর্ণের দাম ১৭৪৯ টাকা বেড়ে গেছে। আমরা এই পোস্টে বাজুস কর্তৃক নতুন নির্ধারিত ১ ভরি স্বর্ণের মূল্য জানিয়েছি।

কত ক্যারেট সোনার গহনা ভালো

অনেকেরই মনের মধ্যে প্রশ্ন থাকে কোন ক্যারেটের সোনার গহনা ভালো। বেশিরভাগ মানুষ আছে কত ক্যারেট দিয়ে স্বর্ণের অলংকার তৈরি করলে বেশিদিন টেকসই হবে এবং সুন্দর দেখা যাবে সে সম্পর্কে জানে না। স্বর্ণের মধ্যে ২৪ ক্যারেটের স্বর্ণ উন্নত মানের। কিন্তু অলংকার তৈরি করতে ২২ ক্যারেটের স্বর্ণ অনেকটাই উপযোগী।

স্বর্ণের মূল্য বৃদ্ধির হার

বর্তমান সময়ে দেখা গেছে গত কয়েকদিনের তুলনায় স্বর্ণের মূল্য অনেকটাই বেড়ে গেছে। স্বর্ণের দাম বেড়ে যাওয়ার অনেকগুলো কারণ রয়েছে। মানুষের স্বর্ণের চাহিদা দিন দিন প্রতি বেড়েই চলেছে। মানুষের চাহিদা অনুযায়ী স্বর্ণ না থাকায় বেশি দামে বিক্রি করে থাকে। এবং আন্তর্জাতিক ডলার রেট অনুযায়ী অর্থনৈতিক অবস্থা বিবেচনা করে স্বর্ণের দাম বেড়ে যায়। গত ২৬ (অক্টোবরে) চার দিনের তুলনায় প্রায় আড়াই হাজার টাকার মত প্রতি ভরি স্বর্ণের দাম বৃদ্ধি হয়েছে। এবং আরো স্বর্ণের দাম বৃদ্ধি হওয়ার সম্ভাবনা রয়েছে।

শেষ কথা

স্বর্ণ আসলে সব মানুষের শখের জিনিস। প্রতিনিয়ত স্বর্ণের দাম কম বেশি হওয়ার কারণে অনেকে বর্তমান স্বর্ণের রেট খুঁজে থাকে। আজকে আমরা এই পোষ্টের মাধ্যমে আজকের স্বর্ণের দাম কত বাংলাদেশে এই সম্পর্কে জানিয়েছি। আশা করি, আপনি আমাদের সম্পূর্ণ পোস্টটি পড়ে বিভিন্ন ধরনের স্বর্ণের দাম জানতে পেরেছেন। আপনার যদি আমাদের এই স্বর্ণের পোষ্টটি পড়ে ভালো লেগে থাকে তাহলে অবশ্যই আমাদের ওয়েবসাইটটি শেয়ার করে আশে পাশের বন্ধুদের কে দেখার সুযোগ করে দিন। ধন্যবাদ

Leave a Comment