বাংলাদেশ জুয়েলার্স সমিতি আজকের স্বর্ণের দাম ২০২৪

বাংলাদেশের ইতিহাসে চলতি বছরের ২০ জুলাইয়ে সর্বোচ্চ সোনার দাম লাখ টাকার উপরে হয়েছিল। কিন্তু এর আগে বাংলাদেশ সোনার দাম লাখ টাকার উপরে কখনোই পৌঁছায়নি। পরবর্তীতে ৪ হাজার টাকা সোনার দাম হ্রাস পেয়ে সোনার মূল্য হয়েছিল ৯৭ হাজার ৪৪ টাকা। বর্তমানের ফের বাংলাদেশের ইতিহাসে আবারো সমাধান লাখ টাকার উপরে বৃদ্ধি পেয়েছে। তবে এবার বাংলাদেশের বাজারে নতুন সর্বোচ্চ সোনার দাম।

তো প্রতিনিয়তই বাংলাদেশের বাজারে সোনার দাম উঠানামা করে থাকে। সেই অনুযায়ী বর্তমানে আজকের সোনার প্রতি ভরিতে ১ হাজার ৭৫০ টাকা বৃদ্ধি পেয়েছে। ২২ ক্যারেট সোনার দাম বৃদ্ধি পেয়েছে, ২১ এবং ১৮ ক্যারেট সোনার দাম ও বৃদ্ধি পেয়েছে। তবে এই সব সোনার দাম প্রতিনিয়ত নির্ধারণ করে থাকে বাংলাদেশ জুয়েলার্স সমিতি। তাই আজকের এই পোস্ট থেকে বাংলাদেশ জুয়েলার্স সমিতি আজকের স্বর্ণের দাম বিস্তারিত জেনে নিন।

বাংলাদেশ জুয়েলার্স সমিতি আজকের স্বর্ণের দাম

অনেকেই ধারণা করে থাকেন এই সোনা মানুষের আবিষ্কৃত প্রাচীনতম মৌল। সোনা একটি ধাতব হলুদ বর্ণের মৌলিক ধাতু। আর প্রাচীনকাল থেকেই অতপ্রতভাবে এই সোনাকে মানুষ ব্যবহার করে আসছে। এসোনা হচ্ছে অপরিবর্তনীয় বৈশিষ্ট্য,চকচকে এবং বিনিময়ের সহজ মাধ্যম। পূর্বে যেমন এই সোনা দিয়ে বিভিন্ন গয়না তৈরি করা হতো। বর্তমানেও এই সোনাকে বিভিন্ন অলংকার এবং গয়না তৈরির কাজে ব্যবহার করা হয়।

বাংলাদেশের মেয়েরা বিভিন্ন ধরনের অলংকার তৈরি করতে এই সোনা ব্যবহার করে থাকেন। এর মধ্যে ২২ ক্যারেট, ২১ ক্যারেট এবং ১৮ ক্যারেট সোনা থেকে বেশি ব্যবহৃত হয়। এই সোনা একটি অতি মূল্যবান ধাতু। বাংলাদেশের বাজারে এই সোনার দাম বর্তমানে অনেক বেশি রয়েছে। যেটা একজন সাধারণ মানুষের হাতের নাগালের বাহিরে।

গত মাসেই যেখানে ২২ ক্যারেট সোনা ৯৭ হাজার থেকে ৯৯ হাজার টাকায় ক্রয় করা যেত। এখানে সেই টাকা দিয়ে বর্তমানে ২১ ক্যারেটের এক ভরি স্বর্ণ ক্রয় করতে হয়। যেমন বর্তমানে ২১ ক্যারেটের প্রতি ভরি সোনার দাম ৯৯ হাজার ৯০২ টাকা। যা কিছুদিন পূর্বে এই টাকা দিয়ে ২২ ক্যারেট সোনা ক্রয় করা যেত। অতএব একটু নিচে প্রবেশ করে বাংলাদেশ জুয়েলার্স সমিতি কর্তৃক সোনার দাম জেনে নিন।

বাজুস আজকের সোনার দাম

বাংলাদেশের সকল হলমার্ক করা সোনার দাম এই বাংলাদেশ জুয়েলার্স সমিতি অর্থাৎ বাজুস তা নির্ধারণ করে থাকে। তবে গত মাসের থেকে এ মাসের সমাধান বৃদ্ধি করার জন্য বাংলাদেশ জুয়েলার্স সমিতি সিদ্ধান্ত নিয়েছেন। যেখানে ১৭৫০ টাকা পর্যন্ত পুনরায় সোনার দাম বৃদ্ধি করা হয়েছে। তবে গত  অক্টোবর মাসেও সোনার দাম সর্বোচ্চ ছিল ১ লক্ষ ৫৪৪ টাকা। তবে বর্তমানে সোনার দাম সর্বোচ্চ রয়েছে ১ লক্ষ ৬ হাজার ৩৭৫টাকা। যা এই বাংলাদেশের ইতিহাসে সর্বোচ্চ দাম।

এছাড়াও ২১ ক্যারেট ১ ভরি স্বর্ণের মূল্য ১ হাজার ৬৯১ টাকা বৃদ্ধি পেয়েছে। অর্থাৎ বর্তমানে বাজুস আজকের ২২ ক্যারেট ১ গ্রাম সোনার দাম ৯১২০ টাকা। এবং ২১ ক্যারেট এক গ্রাম সোনার দাম ৮৭০৫ টাকা। এবং ১৮ ক্যারেট এক গ্রাম স্বর্ণের দাম ৭৪৬০ টাকা। এবং পুরাতন পদ্ধতিতে সোনার মূল্য প্রতি গ্রাম ৬ হাজার ২২০ টাকা। এই সোনার দাম গুলো বাংলাদেশ জুয়েলার্স সমিতি নতুন করে গত ১৮ নভেম্বর নির্ধারণ করেছেন। যা আজ পর্যন্ত এই সোনার দাম বহাল রয়েছে।

১ ভরি স্বর্ণের দাম

এই এক ভরি সোনা দিয়ে বিভিন্ন ধরনের অলংকার তৈরি করা যায় খুব সহজেই।  তবে অলংকার বাংলাদেশের মেয়েরা বাশ ক্যারেট ২১ ক্যারেট,২১ ক্যারেট ও ১৮ ক্যারেট সোনাকে বেশ পছন্দ করে থাকেন। তবে আপনি যদি এক ভরি স্বর্ণের দাম জানতে চান। তাহলে অবশ্যই আপনাকে সম্পূর্ণ পোস্ট  পড়তে হবে।

অতএব এক ভরি সোনার দাম বাংলাদেশ সর্বোচ্চ ১ লক্ষ ৬ হাজার ৩৭৫টাকা। যেখানে ধাপে ধাপে এই সোনার দাম এত টাকা বৃদ্ধি পেয়েছে। গত ৫ নভেম্বরের পূর্বেও এই সোনার দাম ১ লক্ষ ৫০০ টাকা ছিল এবং ৭০০ টাকা। এবং তার কিছুদিন পূর্বেও তার বৃদ্ধি পেয়েছিল এক লক্ষ দুই হাজার টাকা। এবং পরবর্তীতে আবার প্রতি স্বর্ণের মূল্য হ্রাস পেয়ে এর দাম হয়েছিল ৯৭ হাজার ৪৪ টাকা। 

১ গ্রাম সোনার দাম

২১ ক্যারেট ১ ভরি স্বর্ণের মূল্য ১ হাজার ৬৯১ টাকা বৃদ্ধি পেয়েছে। অর্থাৎ বর্তমানে বাজুস আজকের ২২ ক্যারেট ১ গ্রাম সোনার দাম ৯১২০ টাকা। যা কিছুদিন পূর্বে এই ২২ ক্যারেট ১ গ্রাম স্বর্ণের মূল্য ছিল ৮৩২২ টাকা থেকে ৮৭২০ টাকা। এবং ২১ ক্যারেট এক গ্রাম সোনার দাম ৮৭০৫ টাকা। এবং ১৮ ক্যারেট এক গ্রাম স্বর্ণের দাম ৭৪৬০ টাকা। এবং পূর্বে ১৮ ক্যারেট এক গ্রাম সোনার মূল্য ছিল ৬৮০৯.৯৪ টাকা।

২৪ ক্যারেট স্বর্ণের দাম কত ২০২৪

বাংলাদেশ জুয়েলার্স সমিতি না 24 ক্যারেট স্বর্ণের মূল্য কখনোই উল্লেখ করে থাকে না। তবে বর্তমানে ২২ ক্যারেট ১ ভরি স্বর্ণের মূল্য প্রায় ১ লক্ষ ৬ হাজার টাকা। তবে ২৪ ক্যারেট সোনার মধ্যে শতভাগ খাঁটি সোনা অন্তর্ভুক্ত থাকে। অর্থাৎ ১০০ ভাগের মধ্যে ৯৯.৯ ভাগ এতে খাঁটি থানা বিশুদ্ধ। তবে যদি কেউ ২৪ ক্যারেট সোনা ক্রয় করতে চান তাহলে তাকে সর্বনিম্ন বাজেট রাখতে হবে ১ লক্ষ ১৫ থেকে ১  লক্ষ ২০ হাজার টাকা।

২২ ক্যারেট সোনার দাম

বর্তমানে ২২ ক্যারেট সোনার ১ ভরি মূল্য ১ লক্ষ ৬ হাজার ৩৭৫টাকা। যেখানে গত মাসে মূল্য ছিল ৯৭ হাজার ৪৪ টাকা। তবে ৯৭ হাজার ৪৪ টাকা থেকে ১ লক্ষ ৪ হাজার ৬২৬ টাকা পর্যন্ত ধাপে ধাপ বৃদ্ধি পেয়েছে। এবং বাংলাদেশ জুয়েলার্স কর্তৃক নির্ধারিত ২২ ক্যারেট এক গ্রাম সোনার মূল্য ৯১২০ টাকা।

২২ ক্যারেট ১ ভরি স্বর্ণের দাম কত

২২ ক্যারেট ১ ভরি সোনার দাম ১ লক্ষ ৬ হাজার ৩৭৫ টাকা। অর্থাৎ ধাপে ধাপে সোনার দাম বৃদ্ধি পাওয়াতে এবার সোনার মূল্য বৃদ্ধি পেয়েছে ১৭৫০ টাকা। তবে গত মাসের থেকে প্রায় ৪ হাজার টাকা পর্যন্ত সোনার মূল্য বৃদ্ধি পেয়েছে। ২২ ক্যারেট এক গ্রাম সোনার মূল্য ৮৩২০ টাকা থেকে ৯ হাজার ১২০ টাকা হয়েছে।

  • ২২ ক্যারেট ১ ভরি সোনার দাম : ১ লাখ ৬ হাজার ৩৭৫ টাকা।
  • ২২ ক্যারেট ১ আনা সোনার দাম : ৬৬৪৮.৪৩ টাকা।
  • ২২ ক্যারেট চার আনা সোনার দাম : ২৬৫৯৩.৭৫ টাকা।
  • ২২ ক্যারেট ১ গ্রাম সোনার দাম : ৯১২০ টাকা।

২১ ক্যারেট সোনার দাম

পূর্বে ২১  ক্যারেট ১ ভরি সোনার দাম ছিল ৯৫ হাজার ৯৯৫ টাকা। কিন্তু বর্তমানে তা বৃদ্ধি পেয়ে ২১ ক্যারেট এক ভরি সোনার মূল্য দাড়িয়েছে ১ লক্ষ ১ হাজার ৫৩৫ টাকা। অর্থাৎ ২১ ক্যারেট ১ ভরি স্বর্ণের মধ্যে ১ হাজার ৬৯১ টাকা বৃদ্ধি পেয়েছে। বর্তমানে বাংলাদেশের সকল জায়গায় সোনার দাম বৃদ্ধি পাওয়াতে সাধারণ ক্রেতাদের নাজেহাল অবস্থা। অর্থাৎ অর্থাৎ আপনি যদি ২১ ক্যারেট স্বর্ণ দিয়ে কোনো গয়না তৈরি করতে চান তাহলে এর দাম হবে ১ লক্ষ ১ হাজার ৫৩৫ টাকা

  • ২১ ক্যারেট ১ ভরি স্বর্ণের মূল্য ১ লক্ষ ১ হাজার ৫৩৫ টাকা।
  • ২১ ক্যারেট ১ আনা হলমার্ক বাজুস কর্তৃক সোনার দাম : ৬৩৪৫.৯৪ টাকা
  • ২১ ক্যারেট ৪ আনা হলমার্ক বাজুস কর্তৃক সোনার দাম : ২৫৩৮৩.৭৮ টাকা।।
  • ২১ ক্যারেট ১ গ্রাম হলমার্ক বাজুস কর্তৃক সোনার দাম : ৮৭০৫টাকা।

১৮ ক্যারেট সোনার দাম

বর্তমানে এই ১৮ ক্যারেট সোনাতে ১৪০০ টাকা পর্যন্ত বৃদ্ধি পেয়েছে। কিন্তু পূর্বে ১৮ ক্যারেট সোনা ৮২ হাজার ২৩১ টাকায় পাওয়া যেত। তবে থাকে তা পেয়ে এই ১৮ ক্যারেট সোনার দামও অন্যান্য ক্যারেট সোনার মতো বৃদ্ধি পেয়েছে। তবে আজকের সর্বশেষ বাংলাদেশ জুয়েলার্স সমিতির তথ্য মতে ১৮ ক্যারেট ১ ভরির স্বর্ণের মূল্য ৮৭ হাজার ১৩ টাকা।

১৮ ক্যারেট ১ ভরি স্বর্ণের দাম কত

আমরা জানি ১৮ ক্যারেট স্বর্ণে বিশুদ্ধ সোনা থাকে ৭৫% বাকি ২৫% থাকে খাদ বা অন্যান্য ধাতু। এজন্য ১৮ ক্যারেট থেকে সোনা সবথেকে মজবুত এবং টেকসই হয়ে থাকে। তবে বাংলাদেশের বেশিরভাগ মানুষই ১৮ ক্যারেট স্বর্ণ দিয়ে বিভিন্ন গয়না এবং অলংকার তৈরি করে থাকেন। আর বর্তমানে হলমার্ককৃত ১৮ ক্যারেট সোনা চেনা অনেক বেশি সহজ। নিচের তালিকা থেকে ১৮ ক্যারেট ১ ভরি স্বর্ণের মূল্য জেনে নিন।

  • ১৮ ক্যারেট ১ ভরি সোনার দাম : ৮৭ হাজার ৫ টাকা।
  • ১৮ ক্যারেট ১ আনা সোনার দাম : ৫৪৩৮.৩৪ টাকা।
  • ১৮ ক্যারেট ৪ আনা সোনার দাম : ২১৭৫৩.৩৬ টাকা।
  • ১৮ ক্যারেট ১ গ্রাম সোনার দাম : ৭৪৬০ টাকা।

সনাতন পদ্ধতি সোনার দাম

বাজুস কর্তৃক সনাতন পদ্ধতিতে এটা ১ গ্রাম সোনার মূল্য ৬১১৫ টাকা। বর্তমানে এই সোনার দাম অনেকটা বাড়তি রয়েছে। যদি সনাতন পদ্ধতিতে এক ভরি সোনা ক্রয় করতে চান তাহলে এর বর্তমান মূল্য হবে ৭২ হাজার ৫৫০ টাকা। এছাড়াও এই সমাধান পদ্ধতিতে এক আনার মূল্য ৪৫৩৪.৩৮ টাকা। এবং ৪ আনা পুরাতন সোনার মূল্য ১৮১৩৭.৫২ টাকা।

আজকের সনাতন পদ্ধতিতে ১ ভরি সোনার দাম কত

  • সনাতন পদ্ধতিতে এক ভরি স্বর্ণের দাম ৭২ হাজার ৫৫০ টাকা।
  • সনাতন পদ্ধতিতে এক আনা সোনার দাম ৪৫৩৪.৩৮ টাকা।
  • সনাতন পদ্ধতিতে ৪ আনা স্বর্ণের দাম ১৮১৩৭.৫২ টাকা।
  • সনাতন পদ্ধতিতে ১ গ্রাম স্বর্ণের দাম ৬২২০ টাকা।

১ আনা স্বর্ণের দাম কত

আমরা জানি ১ ভরি সমান ১৬ আনা। আর বাংলাদেশে ১ ভরি স্বর্ণের মূল্য  ১ লক্ষ ৬ হাজার ৩৭৫টাকা। এই হিসেবে এক আনা সোনার মূল্য ৬৬৪৮.৪৩ টাকা। এছাড়াও ২১ ক্যারেট, ১৮ ক্যারেট ও সনাতন পদ্ধতিতে সোনার মূল্য রয়েছে। ছোটখাটো অলংকারের জন্য এক আনা সোনা বিভিন্ন ভাবে ব্যবহার করা হয়। অতএব নিচের তালিকা থেকে এক আনা সোনার মূল্য ক্যারেট অনুযায়ী দেখে নিন।

  • ২২ ক্যারেট ১ আনা সোনার দাম : ৬৬৪৮.৪৩ টাকা।
  • ২১ ক্যারেট ১ আনা হলমার্ক বাজুস কর্তৃক সোনার দাম : ৬৩৪৫.৯৪ টাকা।
  • ১৮ ক্যারেট ১ আনা সোনার দাম : ৫৪৩৮.৩৪ টাকা।
  • সনাতন পদ্ধতিতে এক আনা সোনার দাম ৪৫৩৪.৩৮ টাকা।

বাজুস স্বর্ণের দাম ২০২৪

ইতিমধ্যে আজকের আলোচনায় বাজুস কর্তৃক স্বর্ণেরদাম উল্লেখ করা হয়েছে। অতএব বাজুস কর্তৃক ২২ ১ গ্রাম সোনার মূল্য ৯১২০ টাকা। এবং ২১ ক্যারেট এক গ্রাম সোনার মূল্য ৮৭০৫ টাকা। এবং ১৮  ক্যারেট ১ গ্রাম সোনার মূল্য ৭৪৬০ টাকা। পুরাতন পদ্ধতিতে এক গ্রাম সোনার মূল্য ৬২২০ টাকা।

বাংলাদেশ জুয়েলার্স সমিতি ওয়েবসাইট

যারা বাংলাদেশ জুয়েলার্স সমিতির অফিসিয়াল ওয়েবসাইট অনুসন্ধান করে থাকেন। তাদের জন্য এখানে এই অফিসিয়াল ওয়েবসাইটের লিংক উল্লেখ  করা হয়েছে। অতএব এই লিংকটি হচ্ছে https://www.bajus.org/gold-price যাতে আপনারা একদম নির্ভুল সোনার মূল্য এখান থেকে জানতে পারেন। তবে প্রতিদিনই আমরা বাংলাদেশ জুয়েলার্স সমিতির নির্ধারিত দাম অনুযায়ী আপডেট করে থাকি।

স্বর্ণের মূল্য বৃদ্ধির হার

গত ১ থেকে দেড় মাসের ব্যবধানে সোনার মূল্য অনেকটা ধাপে ধাপে হ্রাস পেয়েছে আবার অনেকটা ধাপে ধাপে বৃদ্ধি পেয়েছে। তবে গত ৫ নভেম্বর থেকে বাংলাদেশ জুয়েলার্স সমিতি নতুন সিদ্ধান্ত গ্রহণ করা এবং প্রতি ভরি স্বর্ণের মূল্য ১ লক্ষ ৬ হাজার ৩৭৫ টাকা হয়েছে। যেখানে ২২ ক্যারেট ১ ভরি স্বর্ণ ৯৭ হাজার টাকায় পাওয়া যেত। এবং ২১ ক্যারেট এক ভরি স্বর্ণের মধ্যে ১ হাজার ৪০০ টাকা বৃদ্ধি পেয়েছে।

শেষ কথা

বাংলাদেশ জুয়েলার্স সমিতি কর্তৃক সকল ক্যারেটের সোনার মূল্য এখানে উল্লেখ করা হয়েছে। আশা করতেছি এই পোস্ট থেকে আপনারা বাংলাদেশ জুয়েলার্স সমিতি আজকের স্বর্ণের দাম সঠিক এবং নির্ভুল জানতে পেরেছেন। যদি পোস্ট আপনাদের কাছে উপ্রকৃত মনে হয়ে থাকে তাহলে অবশ্যই অন্যদের মাঝে শেয়ার করে জানিয়ে দিন। ধন্যবাদ

Leave a Comment