কানাডা ভিসা আবেদন ফরম ২০২৪

আপনি কি কানাডা যাওয়ার ভিসা আবেদন ফরম খুঁজতেছেন। কিভাবে কানাডা যাওয়ার ভিসা আবেদন ফরম পূরণ করতে হয় সে সম্পর্কে কিছু জানেন না। এবং কোথায় গেলে আপনি আবেদন ফরম টা পাবেন সে তথ্য জানেন না। আপনি এখন সঠিক জায়গাতেই আছেন। কারণ আমরা এই পোষ্টের মাধ্যমে কানাডা ভিসা আবেদন ফরম সম্পর্কে আলোচনা করছি। আপনি আমাদের এই পোষ্টের মাধ্যমে কানাডার ভিসা সম্পর্কে বিভিন্ন তথ্য জানতে পারবেন। 

বাংলাদেশ থেকে অনেক মানুষ আছে তারা ভ্রমণ অথবা পড়াশোনা করার জন্য এবং কোন কাজের জন্য তারা কানাডা যাওয়ার চিন্তাভাবনা করে। কিন্তু কিভাবে কোথায় থেকে কানাডার ভিসা করা যায় এবং কানাডা ভিসা আবেদন ফরম কিভাবে পূরণ করতে হয় সে সম্পর্কে কোন তথ্য জানেনা। এখন আমরা এই পোস্টের মাধ্যমে কানাডা ভিসার জন্য আবেদন ফরম, কানাডা ভিসা পাওয়ার উপায়, জব ভিসা, কৃষি ভিসা, বিভিন্ন ধরনের ভিসার আবেদন ফরম পূরণ করার পদ্ধতি এবং আবেদন করতে কি কি লাগে সে সমস্ত তথ্য জানাবো।

কানাডা ভিসা আবেদন ফরম

আপনি যদি কানাডা যেতে চান তাহলে প্রথমেই আপনাকে ভিসা আবেদন ফরম পূরণ করতে হবে। সরকারিভাবে কানাডা থেকে বিভিন্ন বিষাক শ্রমিক নেওয়ার জন্য সার্কুলার দেয়। তখন আপনাকে কানাডার ভিসা করার জন্য অনলাইনের মাধ্যমে ভিসা আবেদন ফরম বের করে সঠিক তথ্য দিয়ে পূরণ করতে হবে। সেক্ষেত্রে অনেকেই আছে ভিসা আবেদন ফরম কিভাবে পূরণ করবে এবং কিভাবে অনলাইন থেকে বের করবে কোন সে কোন তথ্যই জানেনা।

প্রথমে আপনাকে গুগলে গিয়ে (Canada Visa Application) লিখে সার্চ করলে তাদের নিজস্ব ফরম পূরণ করার ওয়েবসাইট পেয়ে যাবেন। সেখানে প্রবেশ করে আপনাকে প্রথমে কানাডার কি ভিসা যাবেন সে ভিসা সিলেক্ট করে খালি ঘরে আপনার প্রয়োজনীয় তথ্য যে গুলো লেখা থাকবে সেগুলো সঠিকভাবে পূরণ করে সাবমিট করে দিতে হবে।

কানাডা ভিসা পাওয়ার উপায়

আপনি যদি কানাডায় ভিসা পাওয়ার উপায় খোঁজেন তাহলে প্রথমে আপনাকে কয়েকটি জিনিস খেয়াল রাখতে হবে। কারণ সব সময় এই কানাডার ভিসা পাওয়া যায় না। ৩টি উপায়ের মাধ্যমে আপনি কানাডায় ভিসা পেতে পারেন। প্রথমতঃ আপনাকে কানাডার সরকারি সার্কুলার অনুযায়ী অনলাইনের মাধ্যমে ফরম পূরণ করে সাবমিট করতে হবে। অনেক মানুষ আছে তারা সরকারিভাবে কানাডার ভিসা নিয়ে থাকে।

দ্বিতীয়তঃ আপনার যদি কোন নিকট আত্মীয় থাকে তাহলে তার মাধ্যমে আপনার পছন্দের ভিসা পেতে পারেন। তৃতীয়তঃ আপনি যদি বাংলাদেশ থেকে কানাডায় যেতে চান কোন উপায় না থাকলে আপনাকে দালাল অথবা এজেন্সির মাধ্যমে কানাডার ভিসার জন্য আবেদন করতে হবে। অনেক মানুষ আছে তারা এজেন্সির মাধ্যমে কানাডার ভিসা পেয়ে থাকে।

কানাডা ভিসার জন্য আবেদন

আপনি যদি কানাডার ভিসার জন্য আবেদন তাহলে অবশ্যই আপনাকে কোন এজেন্সির মাধ্যমে আবেদন করতে হবে। সেক্ষেত্রে যদি আপনার প্রয়োজনীয় ডকুমেন্ট গুলা এজেন্সির জমা দেন তাহলে তারাই আবেদনের কাজ কমপ্লিট করে দিবে। আপনি যদি প্রথমবারের মতো আবেদন করতে চান তাহলে আপনাকে মেডিকেল করতে হবে এবং আপনাকে বায়োমেটিক্স তথ্য জমা দিতে হবে। তাহলে আপনার কানাডার ভিসা আবেদন কমপ্লিট হবে।

কানাডা জব ভিসা ২০২৪ আবেদন

বাংলাদেশের অনেক মানুষ আছে তারা কানাডা জব ভিসা করতে চায়। কিন্তু কিভাবে জব ভিসার আবেদন করতে হবে সে সম্পর্কে কোন কিছু জানে না। সরকারিভাবে কানাডা জব ভিসা আবেদন করতে পারবেন। সরকারিভাবে আপনি যদি আবেদন করেন তাহলে মোট ৭ লক্ষ টাকার মতো খরচ হবে। এবং অন্য কোন এজেন্সির মাধ্যমেও জব ভিসা আবেদন করা যায়। সে ক্ষেত্রে আপনার খরচ হবে ১০ লক্ষ টাকা থেকে ১১ লক্ষ টাকা। আপনি সহজেই কানাডার ভিসার জন্য অনলাইনে আবেদন করতে পারবেন।

কানাডা কৃষি ভিসা ২০২৪ আবেদন ফরম

প্রতিবছর এই কানাডা থেকে কৃষিকাজের জন্য লোক নিয়ে থাকে। অনেক মানুষ আছে তারা কৃষি কাজে কানাডার ভিসা আবেদন ফরম কিভাবে পূরণ করবে সেই তথ্য জানতে চায়। কিন্তু সবার কৃষি ভিসার আবেদন ফরম সম্পর্কে কোন ধারনা নেই। আপনি যদি কৃষি ভিসা কানাডা যেতে চান তাহলে প্রথমে আপনাকে আবেদন ফরম পূরণ করতে হবে। আপনি চাইলে অনলাইন এর মাধ্যমে কৃষি ভিসার আবেদন করতে পারবেন। খেলার বেতন ফরম পূরণ করার পর আপনার সব খরচ মিলিয়ে কানাডার কৃষি ভিসার জন্য খরচ পড়বে ৫ লক্ষ টাকা থেকে ৬ লক্ষ টাকা।

কানাডা ভিসা খরচ

আপনি যদি কানাডার ভিসা খরচ হিসেবে জানতে চান প্রথমে আপনাকে ভিসার ক্যাটাগরি সিলেক্ট করতে হবে। কানাডার অনেকগুলো ভিসার ক্যাটাগরি রয়েছে। ক্যাটাগরির অনুযায়ী ভিসা খরচ হয়ে থাকে। সবাই কানাডা যাওয়ার আগে ভিসা খরচ কত হবে সে সম্পর্কে জানতে চায়।

আপনি যদি বর্তমান সময়ে কানাডা যেতে চান সেক্ষেত্রে আপনার ৪ লক্ষ টাকা থেকে ১২ লক্ষ টাকা পর্যন্ত খরচ হবে। আপনার ভিসার ক্যাটাগরি সিলেক্ট করে এজেন্সির সাথে কথা বলে খরচ কত পড়বে সে সম্পর্কে জানতে পারবেন। এবং আপনি যদি সরকারিভাবে ভিসা পান তাহলে সব গুলো ভিসা খরচ অনেক টাই কম পাবেন।

কানাডা শ্রমিক ভিসা

বাংলাদেশ থেকে অনেক মানুষ আছে তারা কানাডায় শ্রমিক ভিসার জন্য আবেদন করতে চায়। কিন্তু শ্রমিক ভিসা খরচ কত হবে এবং শ্রমিক ভিসা কিভাবে আবেদন করতে হবে সে সমস্ত তথ্য জানেনা। আপনি যদি কানাডায় শ্রমিক ভিসা যেতে চান তাহলে প্রথমে আপনাকে অনলাইনে অথবা এ কোন এজেন্সির মাধ্যমে শ্রমিক ভিসার আবেদন ফরম পূরণ করতে হবে। এবং  আপনার শ্রমিক ভিসা খরচ হবে ৬ লক্ষ টাকা থেকে ৭ লক্ষ টাকা পর্যন্ত। তাহলে আপনি কানাডায় শ্রমিক ভিসা যেতে পারবেন।

কানাডা ভিসা ফি ফ্রম বাংলাদেশ

আপনি যদি কানাডায় ভিসা আবেদনের ফরম পূরণ করতে চান তাহলে আপনাকে নির্দিষ্ট একটি ফি জমা দিতে হবে। ভিসা আবেদন ফরম পূরণ করার নির্দিষ্ট একটি ফি কানাডা সরকার নির্ধারণ করে দিয়েছে। আপনি যে কারো মাধ্যমে কানাডার ভিসা আবেদন করতে চাইলে অবশ্যই আপনাকে একটি ফি জমা দিতে হবে। কানাডার ভিসা আবেদন ফি হলো ১৫০ ডলার নির্ধারণ করেছে। এই ১৫০ ডলার বাংলাদেশ টাকা হবে ১২ হাজর ১৫১ টাকা।

কানাডা ভিসা আবেদন কেন্দ্র

বিভিন্ন মানুষ আছে তারা কোথায় কানাডার ভিসা আবেদন করতে হবে সে ঠিকানা গুলো জানে না। এখন আপনাদেরকে কানাডার ভিসা আবেদন কেন্দ্র সম্পর্কে জানাবো। আপনি চাইলে এ ভিসা আবেদন কেন্দ্রগুলো দেখে কানাডার ভিসার জন্য আবেদন করতে পারবেন। তাহলে জেনে নিন বাংলাদেশে কোথায় কোথায় কানাডা ভিসা আবেদন কেন্দ্র রয়েছে।

কনাডা ভিসা আবেদন কেন্দ্র 

ঠিকানা 

ঢাকা ৪র্থ তলা, ডেল্টা লাইফ টাওয়ার, প্লট ৩৭, রোড নং ৯০, উত্তর গুলশান এভিনিউ, গুলশান-২, ঢাকা-১২১২
সিলেট ৭ম তলা, নির্ভানা ইন, মির্জা জঙ্গল রোড, রামেরধিগির পাড়, সিলেট-৩১০০ 
চট্রগ্রাম ওয়ার্ল্ড ট্রেড সেন্টার, ৫ম তলা, ১০২-১০৩, আগ্রাবাদ, সি/এ, চট্টগ্রাম

কানাডা সরকারি ভাবে যেতে হলে কি কি করতে হয়

অনেক মানুষ আছে তারা কানাডায় সরকারিভাবে আবেদন করার জন্য ভাবতেছে। কিন্তু সরকারিভাবে আবেদন করতে হলে কি কি করতে হয় সে সম্পর্কে কোন তথ্য জানেনা। আপনি যদি সরকারি ভাবে কানাডায় যেতে চান তাহলে আপনি যে কাজে যাবেন সেই কাজের অবশ্যই অভিজ্ঞতা লাগবে। কারণ কাজের অভিজ্ঞতা ছাড়া সরকারি কোন ভিসা কানাডায় যাওয়া যায় না।

এবং অনলাইনের মাধ্যমে সরকারি সার্কুলার অনুযায়ী আপনাকে ফরম পূরণ করে সাবমিট করতে হবে। এবং আপনার বাধ্যতামূলকভাবে IELTS করতে হবে এবং আপনার ৬ স্কোর থাকতে হবে। তাহলে আপনি সরকারি ভাবে কানাডা যেতে পারবেন। এবং অনেকটাই কম খরচে কানাডায় যেতে পারবেন।

কানাডা ভিসা আবেদনের জন্য কি কি কাগজপত্র লাগে

আপনি যদি কোন এজেন্সি অথবা সরকারি ভাবে কানাডার ভিসা নিতে চান তাহলে অবশ্যই আপনার প্রয়োজনীয় কিছু কাগজপত্র জমা দিতে হবে। আপনি যদি এই কাগজপত্র গুলো সঠিকভাবে জমা দেন তাহলে খুব দ্রুত কানাডার ভিসা পেয়ে যাবেন। তাহলে কি কি প্রয়োজনে কাগজপত্র লাগবে কানাডার ভিসা নিতে দেখে নিন। 

  1. আবেদনকারীর ৬ মাস মেয়াদ সম্পূর্ণ একটি সচল পাসপোর্ট। 
  2. ১৮ বছর সম্পূর্ণ একটি এনআইডি কার্ড অথবা জন্ম নিবন্ধন এর ফটোকপি। 
  3. বিবাহিত লোকদের জন্য ম্যারেজ সার্টিফিকেট। 
  4. শিক্ষাগত যোগ্যতা আর ফটোকপি। 
  5. আপনার চারিত্রিক সার্টিফিকেট। 
  6. IELTS পরীক্ষায় পাশ করলে করে সর্বনিম্ন ৬ স্কোর হতে হবে। 
  7. পুলিশ ক্লিয়ারেন্স এর সনদপত্র। 
  8. করোনার ভ্যাকসিনের সনদপত্র।

কানাডা যেতে কত বছর বয়স লাগে

কানাডায় যেতে হলে সর্বপ্রথম আপনাকে বয়সের দিকে খেয়াল রাখতে হবে। আপনি যদি প্রাপ্তবয়স্ক না হন তাহলে কোনভাবেই কানাডায় যেতে পারবেন না। প্রথমত আপনার এন আই ডি কার্ড অথবা জন্ম নিবন্ধনে ১৮ বছর সম্পূর্ণ হতে হবে। ১৮ বছর হলেই আপনি কানাডায় ভিসা করে যেতে পারবেন।

কানাডা ভিসা পেতে কতদিন সময় লাগে

আপনাদের অনেকের মনে প্রশ্ন থাকে কানাডায় ভিসা করতে দিলে কত দিনের মধ্যে এই ভিসা পাওয়া যায়। এবং কত দিনের মধ্যে ভিসা প্রসেসিং। অর্থাৎ আপনি যদি কানাডার ভিসার জন্য আবেদন করেন তাহলে আপনার ভিসা প্রসেসিং হতে সময় লাগবে ৩ থেকে ৫ দিন। এই ৫ দিনের মধ্যেই আপনার কানাডার ভিসা প্রসেসিং হবে।

শেষ কথা

আমরা আপনাকে এই পোষ্টের মাধ্যমে সম্পূর্ণ সঠিক ভাবে কানাডা ভিসা আবেদন ফরম সম্পর্কে জানিয়েছি। ইতিমধ্যে আপনি আমাদের সম্পূর্ণ পোস্টটি পড়ে কানাডার ভিসা সম্পর্কে বিভিন্ন তথ্য জানতে পেরেছেন। আশা করি আপনি আমাদের সম্পূর্ণ পোস্ট পড়েছেন এবং কানাডা বিভিন্ন ভিসার খরচ সম্পর্কে জানতে পেরেছেন। এই রকম আরো বিভিন্ন তথ্য জানতে চাইলে আমাদের ওয়েবসাইটটি শেয়ার করে রাখুন। ধন্যবাদ

Leave a Comment