প্রবাসী কল্যাণ ব্যাংক কোথায় আছে

বাংলাদেশের মধ্যে অত্যন্ত জনপ্রিয় হলো প্রবাসী কল্যাণ ব্যাংক। প্রতিনিয়ত অনেক মানুষ বিদেশের উদ্দেশ্যে চলে যাচ্ছে। বেশিরভাগ ক্ষেত্রেই সবারই বিদেশে যাওয়ার আগে অর্থনৈতিক অবস্থা খারাপ থাকে। অনেকেই টাকার জন্য বাহিরের দেশে যেতে পারতেছেন না। আগের তুলনায় বর্তমান বিদেশের যেতে অনেক বেশি টাকা খরচ হয়। প্রবাসীদের উদ্দেশ্যে সরকারিভাবে একটি  ব্যাংক রয়েছে।

আপনি এই ব্যাংকের সাহায্যে কয়েকটি ক্যাটাগরিতে টাকা লোন নিতে পারবেন। বাংলাদেশের অনেকেই বিদেশ যাওয়ার আগে অথবা বিদেশ থেকে এসে বিভিন্ন ব্যবসা শুরু করে। সকল প্রবাসী ভাইয়েরা তারাই ব্যাংকের মাধ্যমে বিভিন্ন সুযোগ সুবিধা নিতে পারবেন। অনেকেই রয়েছেন প্রবাসী কল্যাণ ব্যাংক বাংলাদেশে কোথায় রয়েছে তথ্যগুলো জানেন না। আপনি আমাদের সম্পূর্ণ পোস্টটি পড়লে প্রবাসী কল্যাণ ব্যাংক কোথায় আছে বিস্তারিত জানতে পারবেন।

প্রবাসী কল্যাণ ব্যাংক কোথায় আছে

বাংলাদেশের মধ্যে বিভিন্ন স্থানে প্রবাসী কল্যাণ ব্যাংক রয়েছে। মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার উদ্যোগে প্রবাসী কল্যাণ লোন প্রথম ২০১০ সালে স্থাপিত হয়। এরপর ২০১১ সালে ২০ই এপ্রিল ব্যাংকের প্রথম কাজ উদ্বোধন শুরু করে। এরপর থেকে সকল প্রবাসীরা এ ব্যাংকে থেকে লোন নেওয়ার মাধ্যমে বিভিন্ন সুযোগ-সুবিধা নেয়।

সকল প্রবাসীরা টাকা লোন নেওয়ার আগে কোথায় এই ব্যাংকগুলো রয়েছে এই তথ্যগুলো জানার চেষ্টা করে। বাংলাদেশের সকল জেলা উপজেলায় প্রবাসী কল্যাণ ব্যাংকের শাখা রয়েছে। আপনার নিকটস্থ যে কোন শাখা থেকে সুযোগ সুবিধা নিতে পারবেন।

প্রবাসী কল্যাণ ব্যাংক চট্টগ্রাম কোথায় আছে

চট্টগ্রামকে বাংলাদেশের ব্যবসায়ী কেন্দ্রের রাজধানী বলা হয়। বিভিন্ন বিভাগের মানুষ চট্টগ্রামে বসবাস করে। চট্টগ্রামে বিভিন্ন সুযোগ-সুবিধা নেওয়ার জন্য সবাই প্রবাসী ব্যাংক ব্যবহার করে। কারণ একমাত্র সরকারি উদ্যোগে সকল প্রবাসী ভাইয়েরা এই ব্যাংক থেকে লোন নিতে পারবেন।

এবং যারা প্রবাস থেকে ফিরে এসেছেন তারাও ব্যবসায়ের ক্ষেত্রে এই ব্যাংক থেকে টাকা লোন করতে পারবেন। অনেকে যারা চট্টগ্রামে বসবাস করেন তারা প্রবাসী কল্যাণ ব্যাংক চট্টগ্রামে কোথায় রয়েছে এ তথ্যগুলো খুঁজে থাকে। অর্থাৎ চট্টগ্রামে প্রবাসী কল্যাণ ব্যাংক জিআর ৩৬+৬৪পি হাটহাজারীতে অবস্থিত।

প্রবাসী কল্যাণ ব্যাংক ঢাকা কোথায়

ঢাকায় সবচেয়ে বেশি মানুষ বসবাস করে। ঢাকার বিভিন্ন জায়গাতে প্রবাসী কল্যাণ ব্যাংক রয়েছে। আপনার নিকটস্থ কোন ব্রাঞ্চে গেলেই সুযোগ সুবিধা গুলো নিতে পারবেন। অনেকেই ঢাকায় সঠিক প্রবাসী কল্যাণ ব্যাংক এর ঠিকানা খুঁজে থাকে। আপনি এই ব্যাংকে গেলে যেকোনো ধরনের লোন উত্তোলন করতে পারবেন। অনেকেই ঢাকায় প্রবাসী কল্যাণ ব্যাংকের ঠিকানা খুঁজে পায় না। অর্থাৎ পুরাতন এলিফেন্ড রোড, ৭১ প্রবাসী কল্যাণ ভবন, ঢাকা ১০০০ এ ঠিকানা গেলেই আপনি ব্যাংক দেখতে পাবেন।

প্রবাসী কল্যাণ ব্যাংক প্রধান কার্যালয়

বাংলাদেশের মধ্যে প্রধান একটি প্রবাসী কল্যাণ কার্যালয় রয়েছে। এই হেড অফিস থেকে সকল ব্রাঞ্চ নিয়ন্ত্রণ করা হয়। এই হেড অফিসের তালিকায় বাংলাদেশের বিভিন্ন জেলা উপজেলায় প্রবাসী কল্যাণ ব্রাঞ্চ উপস্থাপন করেছে। যদি বড় কোন সমস্যা হয় তাহলে আপনাকে প্রধান কার্যালয় এসে সমাধান করতে হবে।

অনেকেই প্রধান কার্যালয় যাওয়ার জন্য ঠিকানা অনলাইনে জানার চেষ্টা করেন। বিভিন্ন সময় সঠিক ঠিকানা খুঁজে পাওয়া যায় না। অর্থাৎ আপনি যদি প্রধান কার্যালয় যেতে চান তাহলে ৭১-৭২, ইস্কাটন গার্ডেন রোড, ঢাকা-১০০০ এই ঠিকানায় যেতে হবে। এই ঠিকানা তাই আপনি প্রবাসী কল্যাণ প্রধান কার্যালয় ব্যাংক পেয়ে যাবেন।

প্রবাসী কল্যাণ ব্যাংক হেল্পলাইন

অনেক সময় ব্যাংকে টাকা লেনদেনে বিভিন্ন সমস্যায় পড়তে হয়। যারা প্রবাসী রয়েছেন তারা ব্যাংকের কর্মকর্তাদের সাথে কথা বলে ছোটখাটো সমস্যা গুলো দূর করতে পারবেন। অনেকে সকল সমস্যা দূর করার জন্য এবং বিভিন্ন তথ্য নেওয়ার জন্য প্রবাসী কল্যাণ ব্যাংকের হেল্প লাইন নাম্বার খুঁজে থাকে। আপনাদের সুবিধার্থে বর্তমান প্রবাসী কল্যাণ ব্যাংকের হেল্পলাইন নাম্বার উল্লেখ করেছি।

  • ফোন নাম্বার:- +৮৮-০২-৮৩২১৮৭৮, মোবাইল নাম্বার: +৮৮-০১৭০০-৭০২৭০০ এই দুইটা নাম্বার এই আপনি যোগাযোগ করতে পারবেন।

শেষ কথা

অনেকেই প্রবাসী রয়েছেন তারা প্রবাসী কল্যাণ ব্যাংক থেকে বিভিন্ন সুযোগ-সুবিধা নিয়ে থাকেন। বিভিন্ন সময় টাকার প্রয়োজন হলে খুব সহজেই প্রবাসী কল্যাণ ব্যাংক থেকে নির্দিষ্ট লোন উত্তোলন করতে পারবেন। বাংলাদেশে কোথায় প্রবাসী কল্যাণ ব্যাংক রয়েছে এ তথ্যগুলো অনেকেই জানেনা। আশা করি আপনি আমাদের সম্পূর্ণ পোস্টটি পড়ে প্রবাসী কল্যাণ ব্যাংক কোথায় আছে এ সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে পেরেছেন। আমরা এই প্রশ্নের মাধ্যমে সম্পূর্ণ সঠিক তথ্য প্রদান করেছি। ধন্যবাদ

Leave a Comment