প্রবাসী কল্যাণ ব্যাংক লোন নিয়ম ২০২৪

বাংলাদেশ থেকে অনেকে বিদেশ যাওয়ার আগে আর্থিক সমস্যায় পড়ে যায়। অনেকেই টাকার সমস্যার জন্য বিদেশে যেতে পারে না। বাংলাদেশ থেকে আপনি কোন কাজের উদ্দেশ্যে বিদেশে গেলে অনেক বেশি টাকা বেতন উত্তোলন করতে পারবেন। সবাই বিদেশ যাওয়ার আগে অর্থনৈতিক অবস্থার জন্য বিদেশে যেতে পারে না। তখন ব্যাংকে থেকে লোন নেওয়ার কথা চিন্তা করেন।

বেশি সুযোগ-সুবিধা পাওয়ার জন্য প্রবাসী কল্যাণ লোন নিতে চাচ্ছেন। কিন্তু আবেদন করার প্রক্রিয়া এবং নিয়মগুলো সম্পর্কে কোন তথ্য জানেন না। ব্যাংকের মাধ্যমে আপনি বিদেশ যাওয়ার আগে প্রবাসী কল্যাণ ফান্ডে থেকে লোন নিতে পারবেন। অনেকেরই লোন নেওয়ার আগে বিভিন্ন প্রশ্ন থাকে। আপনি আমাদের সম্পূর্ণ পোস্টটি পড়লে প্রবাসী কল্যাণ ব্যাংক লোন নিয়ম জানতে পারবেন।

প্রবাসী কল্যাণ ব্যাংক লোন নিয়ম

প্রতিনিয়ত অনেক মানুষ প্রবাসে যাওয়ার চেষ্টা করে। অনেকেই অর্থনৈতিক অবস্থা নিম্ন থাকার কারণে বিদেশে যেতে পারে না। কাজের উদ্দেশ্যে বিদেশে যেতে চাইলে আপনাকে প্রথমে ভিসা করতে হবে। বর্তমান যুগে ভিসা করতে অনেক বেশি টাকা খরচ হয়। সবার পক্ষেই এত টাকা গোছানো সম্ভব হয় না।

আপনি সরকারিভাবে প্রবাসী কল্যাণ ব্যাংক লোন নিতে পারবেন। এজন্য প্রথমে আপনাকে অনলাইন থেকে অথবা নিকটস্থ কোন প্রবাসী কল্যাণ ব্যাংক এর শাখায় যেতে হবে। এরপর লোন নেওয়ার ফরম উত্তোলন করে সঠিক তথ্য দিয়ে পূরণ করে ব্যাংকে প্রদান করতে হবে। সবদিক বিবেচনা করে সত্যতা যাচাই করে আপনাকে কিছুদিনের মধ্যেই প্রবাসী কল্যাণ ব্যাংক থেকে লোন পেয়ে যাবেন।

প্রবাসী কল্যাণ ব্যাংক লোন অনলাইন আবেদন

বর্তমান আধুনিক যুগে সবকিছুই অনলাইনের মাধ্যমে আবেদন করা যায়। অনেকেই দূর প্রবাসে যাওয়ার আগে ব্যাংকের মাধ্যমে প্রবাসী কল্যাণ লোন নিয়ে থাকে। সবাই বেশি সুযোগ সুবিধা নেওয়ার জন্য অনলাইনে প্রবাসী কল্যাণ লোন এর জন্য আবেদন করার চেষ্টা করে।

এখন পর্যন্ত সরকারিভাবে অনলাইনে আবেদন করার সিস্টেম চালু হয়নি। আপনি আপনার নিক রাস্তা কোন প্রবাসী কল্যাণ লোন ব্যাংকের শাখায় গিয়ে অ্যাপ্লিকেশন ফরম উত্তোলন করে সঠিক তথ্য দিয়ে পূরণ করে আবেদন সম্পন্ন করতে পারবেন।

প্রবাসী কল্যাণ ব্যাংক লোন ফরম

আপনি নিক রাস্তা কোন প্রবাসী কল্যাণ ব্যাংকে গিয়ে সরাসরি লোন নেওয়ার ফর্ম উত্তোলন করতে পারবেন। অথবা ঘরে বসে থেকে গুগল ক্রোমে প্রবেশ করে অনলাইনের মাধ্যমেও লোন নেওয়ার পর উত্তোলন করা যায়। এজন্য আপনাকে প্রবাসী কল্যাণ ব্যাংক এর অফিসিয়াল ওয়েবসাইটে প্রবেশ করতে হবে। এরপর ব্লাক ফর্ম উত্তোলন করে পূরণ করার পর নিকটস্থ কোন ব্যাংকে জমা দিতে পারবেন।

প্রবাসী কল্যাণ ব্যাংক কত টাকা লোন দেয়

লোন নেওয়ার ক্যাটাগরির উপর টাকা নির্ধারিত হয়। অনেকে প্রবাসী কল্যাণ ব্যাংক থেকে লোন নেওয়ার আগে বিভিন্ন তথ্য জানার চেষ্টা করে। প্রবাসী কল্যাণ টাকা দেওয়ার কয়েকটি ক্যাটাগরি নির্ধারিত আছে। আপনি অভিবাসন লোন নিলে দুই বছর মেয়াদে সর্বোচ্চ ১ লক্ষ টাকা থেকে তিন লক্ষ টাকা পর্যন্ত লোন নিতে পারবেন।

এবং আরেকটি লোন নেওয়ার ক্যাটাগরি হলো বঙ্গবন্ধু অভিবাসী বৃহৎ পরিবার লোন এই ক্যাটাগরিতে লোন নিলে সর্বোচ্চ ১০ বছর মেয়াদে ১০ লক্ষ টাকা লোন নিতে পারবেন। এবং আরেকটি ক্যাটাগরি পূর্ণবাসন লোন নিলে দশ বছর মেয়াদে সর্বোচ্চ ৫০ লক্ষ টাকা পর্যন্ত প্রবাসী কল্যাণ ব্যাংক থেকে লোন নিতে পারবেন।

প্রবাসী কল্যাণ ব্যাংক লোন সুবিধা

বাংলাদেশ সরকার প্রবাসীদের সুবিধার্থে এ ব্যাংক লোন চালু করেছে। এ লোন ব্যবহার করলে অনেকগুলো সুযোগ সুবিধা নেওয়া যায়। আপনি প্রবাসে যেতে চাইলে আর্থিক সমস্যায় পড়লে আপনি বিভিন্ন কাগজপত্র জমা দিয়ে সহজেই লোন নিতে পারবেন।

এবং বিদেশ থাকাকালীন কোন বিপদে পড়লে আপনি বাংলাদেশ থেকে প্রবাসী কল্যাণ লোন উত্তোলন করতে পারবেন। এবং যারা প্রবাস থেকে বাংলাদেশে একেবারে চলে এসেছেন কোন কাজ শুরু করতে চাইলে অথবা ব্যবসা করতে চাইলে প্রবাসী কল্যাণ ব্যাংক থেকে লোন উত্তোলন করে ব্যবসা করতে পারবেন।

কোন কোন ব্যাংক প্রবাসী লোন দেয়

বাংলাদেশের বর্তমান প্রবাসী কল্যাণ ব্যাংক ব্যতীত আরো কয়েকটি ব্যাংক প্রবাসীদের উদ্দেশ্যে লোন প্রদান করে থাকে। আপনি সবগুলো ব্যাংকের মধ্যে খুব সহজেই প্রবাসী কল্যাণ ব্যাংক থেকে লোন নিতে পারবেন। এবং এই ব্যাংকের পাশাপাশি বাংলাদেশ সোনালী ব্যাংক, অগ্রণী ব্যাংক, এনআরবি ব্যাংক, ও পূবালী ব্যাংক গুলো প্রবাসীদের উদ্দেশ্যে লোন দেওয়ার মধ্যে অন্যতম জনপ্রিয়তা অর্জন করেছে। আপনি এই ব্যাংকগুলো থেকে প্রবাসে যাওয়ার আগে আর্থিক সুবিধার জন্য প্রবাসী কল্যাণ লোন উত্তোলন করতে পারবেন।

শেষ কথা

আপনারা যারা বিদেশে যাওয়ার আগে আর্থিক সংকটে রয়েছেন। অনেকে টাকার অভাবে ভালো কোন দেশে যেতে পারতেছেন না। আপনি খুব সহজেই প্রবাসী কল্যাণ ব্যাংক লোন উত্তোলন করতে পারবেন। অনেকেই রয়েছেন কিভাবে ব্যাংকে থেকে লোন উত্তোলন করতে হবে এই তথ্যগুলো জানেন না। ইতিমধ্যেই আমরা এই পোষ্টের মাধ্যমে প্রবাসী কল্যাণ ব্যাংক লোন নিয়ম সম্পর্কে বিস্তারিত জানিয়েছি। আশা করি আপনি আমাদের সম্পূর্ণ পোস্টটি পড়েছেন এবং আপনার ভালো লেগেছে। ধন্যবাদ

Leave a Comment