প্রবাসী কল্যাণ ব্যাংক লোন অনলাইন আবেদন ২০২৪

বর্তমান আধুনিক প্রযুক্তিতে তৈরি অনলাইনের মাধ্যমে প্রায় সবকিছুই করা যায়। আপনি ঘরে বসে থেকে বিভিন্ন কাজের জন্য অনলাইনে আবেদন করতে পারবেন। আপনি চাইলে অনলাইনের মাধ্যমে খুব সহজেই ঘরে বসে থেকে প্রবাসী কল্যাণ ব্যাংকের লোনের জন্য আবেদন করতে পারবেন। অনেকেই বিদেশে যাওয়ার আগে টাকার সংকটে পড়ে যায়।

তখন তারা প্রবাসী ব্যাংকের সাহায্যে নিয়ে প্রবাসী লোন উত্তোলন করে। কারণ সরকারি প্রবাসীদেরকে অনেক সুযোগ সুবিধা প্রদান করেছে। সবাই এখন ব্যাংকে গিয়ে ভিড় না করে অনলাইনের মাধ্যমে লোনের জন্য আবেদন করার চেষ্টা করে। কিন্তু কিভাবে অনলাইনে আবেদন করতে হয় এ তথ্য জানেনা। আপনি আমাদের সম্পূর্ণ পোস্টটি পড়লে প্রবাসী কল্যাণ ব্যাংক লোন অনলাইন আবেদন করার নিয়ম শিখতে পারবেন।

প্রবাসী কল্যাণ ব্যাংক লোন অনলাইন আবেদন

বাংলাদেশের মধ্যে সুপরিচিত একটি ব্যাংক হল প্রবাসী কল্যাণ ব্যাংক। সকল প্রবাসীরা তারা বিদেশ যাওয়ার আগে অথবা বিদেশ থেকে ফিরে এসে ব্যবসা করার উদ্দেশ্যে এ ব্যাংকে থেকে টাকা লোন লোন করে। আপনার সুযোগ সুবিধা অনুযায়ী বিভিন্ন মেয়াদে টাকা লোন নিতে পারবেন।

অনেকে টাকা লোন করার জন্য অনলাইনে প্রবাসী কল্যাণ ব্যাংকে আবেদন করার চেষ্টা করে। এখনো সরকারিভাবে প্রবাসী কল্যাণ ব্যাংকে অনলাইন আবেদন কাজ শুরু হয়নি। আপনি লোনের জন্য আবেদন করতে চাইলে সরাসরি নিকটস্থ কোন ব্রাঞ্চ এগিয়ে আবেদন করতে হবে।

প্রবাসী কল্যাণ ব্যাংক লোন ফরম

আপনি প্রবাসী কল্যাণ ব্যাংক থেকে লোন নিতে চাইলে অবশ্যই আপনাকে ফরম পূরণ করতে হবে। লোন নিতে চাইলে আপনাকে সঠিক তথ্য দিয়ে ফরম পূরণ করে তারপর ব্যাংকে জমা দিতে হবে। এবং আপনি চাইলে ঘরে বসে থেকে গুগল ক্রমে প্রবেশ করে প্রবাসী কল্যাণ ব্যাংকের অফিসিয়াল ওয়েবসাইট থেকে ফরম সংগ্রহ করতে পারবেন। অনলাইন থেকে ফর্ম  সংগ্রহ করার পর খালিঘর গুলো আপনাকে পূরণ করে নিকটস্থ প্রবাসী কল্যাণ ব্যাংকে জমা দিতে হবে।

প্রবাসী কল্যাণ ব্যাংক লোন অনলাইন আবেদন সঠিক পদ্ধিতি

আপনি প্রবাসী কল্যাণ ব্যাংক থেকে লোন নিতে চাইলে অবশ্যই আপনাকে সঠিক পদ্ধতিতে আবেদন করতে হবে। কারণ কোনক্রমে যদি ভুল ভাবে আবেদন করে ফেলেন তাহলে আপনার লোন উত্তোলন বাতিল বলে গণ্য করা হবে। অনেকেই অনলাইনে আবেদন করার সঠিক পদ্ধতি জানার চেষ্টা করে।

আপনি চাইলে অনলাইনে থেকে ফরম সংগ্রহ করে ঘরে বসে থেকে বিভিন্ন তথ্য দিয়ে ফরম পূরণ করতে পারবেন। এরপর নিকটস্থ প্রবাসী কল্যাণ ব্যাংকে জমা দিতে হবে। এরপর অল্প কিছু দিনের মধ্যে আপনার সত্যতা যাচাই-বাছাই করে আবেদন সঠিক থাকলে অল্প কিছুদিনের মধ্যেই লোন প্রদান করা হবে।

প্রবাসী কল্যাণ ব্যাংক লোন নেওয়ার জন্য প্রয়োজনীয় কাগজপত্র

ব্যাংকে থেকে লোন নিতে চাইলে অবশ্যই আপনাকে প্রয়োজনীয় কাগজপত্র গুলো প্রদান করতে হবে। কারণ এখন সত্যতা যাচাই বাছাই না করে কখনোই লোন উত্তোলন করতে পারবেন না। অনেকেই বিদেশ যাওয়ার আগে প্রবাসী কল্যাণ ব্যাংক থেকে টাকা লোন নিয়ে থাকে। প্রবাসী কল্যাণ ব্যাংকের লোন নিতে চাইলে অবশ্যই আপনাকে কাগজপত্র গুলো প্রদান করতে হবে।

  1. ৪ কপি পাসপোর্ট সাইজের রঙিন ছবি।
  2. আপনার ভিসার ফটোকপি।
  3. আপনার ভোটার আইডি কার্ডের কপি অথবা জন্ম নিবন্ধন এর ফটোকপি।
  4. আপনার সচল পাসপোর্টের প্রথম দুই পৃষ্ঠার ফটোকপি।
  5. বিএমএটি স্মার্ট কার্ড এর কপি।
  6. চেয়ারম্যানের সনদপত্র।
  7. চারিত্রিক সনদপত্র।
  8. নাগরিকত্ব সনদপত্র।

শেষ কথা

যারা নতুন বিদেশ যেতে চাচ্ছেন অনেকেই টাকার সংকটে রয়েছেন। অথবা বিদেশ থেকে এসে বাংলাদেশে বিভিন্ন ব্যবসা করতে চাচ্ছেন। অনেকেই প্রবাসী কল্যাণ ব্যাংকে লোন নেওয়ার জন্য কিভাবে অনলাইন আবেদন করতে হয় এই তথ্য গুলো জানার চেষ্টা করে। ইতিমধ্যেই আমরা এই পোষ্টের মাধ্যমে প্রবাসী কল্যাণ ব্যাংক লোন অনলাইন আবেদন সম্পর্কে বিস্তারিত জানিয়েছি। আশা করি আপনি আমাদের সম্পূর্ণ পোস্টটি পড়েছেন এবং উপকৃত হতে পেরেছেন। ধন্যবাদ

Leave a Comment