প্রবাসী কল্যাণ মন্ত্রণালয় বিদেশে শ্রমিক নিয়োগ ২০২৪

বাংলাদেশের সকল প্রবাসীদের সুযোগ সুবিধার জন্য সরকারিভাবে একটি প্রবাসী কল্যাণ মন্ত্রণালয় রয়েছে। এই মন্ত্রণালয় এর মাধ্যমে সকল প্রবাসীদের চাহিদা অনুযায়ী বিভিন্ন সুযোগ-সুবিধা প্রদান করে থাকে বাংলাদেশ সরকার। প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের অধীনে ব্যাংক সহ অন্যান্য জিনিস রয়েছে। আপনি প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের মাধ্যমে শ্রমিক নিয়োগের আবেদন করতে পারবেন।

আপনি প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের সাহায্যে ছবি এবং সকল তথ্য সহ বৈদেশিক যে কোন দেশে শ্রমিক নিয়োগের জন্য আবেদন করতে পারবেন। কারণ প্রতি বছরে বিশ্বের বিভিন্ন দেশ থেকে কাজের জন্য শ্রমিক নিয়োগ করা হয়। এই সুযোগ অনুযায়ী আপনি এখান থেকে আবেদন করলে অল্প টাকা খরচ করে বিদেশে প্রবেশ করতে পারবেন। আপনি প্রবাসী কল্যাণ মন্ত্রণালয় বিদেশে শ্রমিক নিয়োগ সম্পর্কে বিস্তারিত জানতে এই পোস্টটি পড়তে থাকুন।

প্রবাসী কল্যাণ মন্ত্রণালয় বিদেশে শ্রমিক নিয়োগ

বর্তমানে প্রবাসী কল্যাণ মন্ত্রণালয় মাধ্যমে অনেক প্রবাসীদের বৈদেশিক কর্মস্থান তৈরি হচ্ছে । কারণ এখান থেকে সরকারি ভাবে বিশ্বের অন্যান্য দেশে প্রবেশ করা যায়। তাদের উদ্দেশ্যে অথবা বিভিন্ন প্রয়োজনে প্রবাসী কল্যাণ মন্ত্রণালয় থেকে সুযোগ সুবিধা নেওয়া যায়। প্রবাসী লোনসহ অন্যান্য ভিসার আবেদন করতে পারবেন।

এজন্য আপনাকে সরাসরি প্রবাসী কল্যাণ মন্ত্রণালয় যোগাযোগ করতে হবে। অথবা আপনি অনলাইন থেকে প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের অফিসিয়াল ওয়েবসাইটে প্রবেশ করে বিদেশের শ্রমিক নিয়োগের সার্কুলার দেখতে পারবেন। সেখান থেকে চাইলেও আপনি আবেদন করতে পারবেন।

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় আবেদন

বাংলাদেশের বিভিন্ন বিভাগের জেলা এবং উপজেলায় প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের অধীনে অফিস রয়েছে। এই অফিসের মাধ্যমে সকল প্রবাসীরা বিভিন্ন দেশের কর্মস্থান এর জন্য আবেদন করতে পারবেন। কারণ সরাসরি কোন দালাল অথবা এজেন্সির মাধ্যমে বিদেশে কর্মস্থান তৈরি করতে অনেক টাকার প্রয়োজন পড়ে।

আপনি যদি সরকারি ভাবে প্রবাসী কল্যাণের মাধ্যমে আবেদন করেন তাহলে একেবারে কম খরচ হবে। এজন্য প্রথমেই আপনাকে গুগল ক্রোমে প্রবেশ করে প্রবাসী কল্যাণ অফিসিয়াল ওয়েবসাইটে প্রবেশ করতে হবে। এরপর সেখান থেকে সার্কুলার অনুযায়ী বৈদেশিক কর্মস্থানে আবেদন করতে হবে।

প্রবাসী কল্যাণ মন্ত্রণালয় ভিসা

নতুন বছর উপলক্ষে প্রায় ১০ লাখ শ্রমিক বৈদেশিক কর্মস্থান তৈরীর জন্য টার্গেট নিয়েছে প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়। বর্তমানে এখন কয়েকটি দেশের ভিসা চালু রয়েছে। সরকারিভাবে যদি ভিসা পেয়ে যান তাহলে একেবারে কম খরচে ভিসা করতে পারবেন। বর্তমানে এখন অনেক শ্রমিকদের প্রবাসী কল্যাণ মন্ত্রণালয় থেকে কর্মস্থান তৈরি হচ্ছে।

কারণ খুব সহজেই প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের ভিসা পাওয়া যায়। এজন্য আপনাকে প্রয়োজনীয় কাগজপত্র পাসপোর্ট সহ প্রবাসী কল্যাণ অধীনে সরাসরি যোগাযোগ করতে হবে। আপনি সর্বোচ্চ ২ থেকে ৪ লাখ টাকা খরচে বিভিন্ন দেশের ভিসা করতে পারবেন।

বিদেশে কর্মী নিয়োগ অনুমতি

বৈধভাবে বিদেশে কোন কাজে যেতে হলে প্রথমে আপনাকে অনুমতি নিতে হবে। কারণ এখন অনুমতি ছাড়া কোন কাজের উদ্দেশ্যে গেলে আপনাকে বিপদে পড়তে হবে। যে কোন সময় আপনি আইনের আওতায় পড়লে শাস্তি হতে পারে। প্রবাসী কল্যাণ মন্ত্রণালয় থেকে প্রথমে কর্মী নিয়োগে অনুমতি নিতে হয়।

অনুমতি নিতে চাইলে প্রথমে আপনাকে গুগল ক্রমে প্রবেশ করে সরকারি অফিসিয়াল ওয়েবসাইটে যেতে হবে। আপনি গুগলে বিদেশী কর্মী নিয়োগ অনুমতি লিখে সার্চ করলেই আপনার সামনে অফিসিয়াল ওয়েবসাইট চলে আসবে। সেখান থেকে প্রয়োজনীয় তথ্য বিদেশে কর্মী নিয়োগ অনুমতি চেক করতে পারবেন।

শেষ কথা

আপনারা যারা সরকারিভাবে বিদেশে যেতে চাচ্ছেন। বাংলাদেশ থেকে সরকারিভাবে বিদেশে কাজের উদ্দেশ্যে যেতে চাইলে প্রথমে আপনাকে প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের সাহায্য নিতে হবে। অনেকেই রয়েছেন কিভাবে প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের মাধ্যমে কিভাবে শ্রমিক নিয়োগের আবেদন করবে এই তথ্যগুলো জানেনা। আশা করি আপনি আমাদের সম্পূর্ণ পোস্টটি পড়েছেন এবং প্রবাসী কল্যাণ মন্ত্রণালয় বিদেশে শ্রমিক নিয়োগ সম্পর্কে বিস্তারিত জানতে পেরেছেন। ধন্যবাদ

Leave a Comment