প্রবাসী কল্যাণ ব্যাংক লোন ফরম ২০২৪

বর্তমানে প্রবাসী কল্যাণ ব্যাংক অনেক জনপ্রিয় হয়ে উঠেছে। কারণ বাংলাদেশে এখন ভাল কাজ না থাকায় সবাই প্রবাসে কাজের উদ্দেশ্যে রওনা হচ্ছে। কিন্তু বেশিরভাগ মানুষ প্রবাসে যাওয়ার আগে টাকার সমস্যায় পড়ে যায়। কারণ বাহিরের কোন দেশের ভিসা করতে গেলে অনেক টাকা খরচ হয়। সবার পক্ষে এত টাকা একসাথে গোছানো সম্ভব হয় না। এজন্য বাংলাদেশ সরকার প্রবাসীদের উদ্দেশ্যে একটি ব্যাংক নির্ধারণ করে দিয়েছে।

এই প্রবাসী কল্যাণ ব্যাংকের মাধ্যমে সকল প্রবাসীরা সুযোগ-সুবিধা গ্রহণ করতে পারবে। কোন ব্যক্তির যদি প্রবাসী যাওয়ার আগে টাকার সমস্যায় পড়ে যায় তারা খুব সহজেই কাগজপত্রগুলো জমা দিয়ে এই প্রবাসী কল্যাণ ব্যাংক থেকে লোন উত্তোলন করতে পারবেন। এবং লোন উত্তোলন করতে আপনাকে একটি ফর্ম সংগ্রহ করতে হবে। কিভাবে প্রবাসী কল্যাণ ব্যাংক লোন ফরম উত্তোলন করতে হয় এ তথ্য জানতে আমাদের সম্পূর্ণ পোস্টটি পড়তে থাকুন।

প্রবাসী কল্যাণ ব্যাংক লোন ফরম

আপনি প্রবাসী কল্যাণ ব্যাংক থেকে টাকা লোন নিতে চাইলে প্রথম কাজ আপনাকে ফরম উত্তোলন করা। কারণ আপনি যদিকারণ আপনি যদি পরম উত্তোলন না করেন তাহলে কোন মতেই লোনের জন্য আবেদন করতে পারবেন না। অনেকেই রয়েছে কিভাবে প্রবাসী কল্যাণ ব্যাংক থেকে ফরম সংগ্রহ করবে এ তথ্যগুলো জানে না।

প্রথমেই আপনাকে নিকটস্থ কোন প্রবাসী কল্যাণ ব্যাংকে প্রবেশ করতে হবে। এরপর ব্যাংকের কর্মকর্তারদের সাথে যোগাযোগ করলে টাকা লোন নেওয়ার একটি ফরম উত্তোলন করতে পারবেন। অথবা ঘরে বসে থেকে অনলাইনের মাধ্যমে প্রবাসী কল্যাণ অফিসিয়াল ওয়েবসাইটে প্রবেশ করে টাকা লোন নেওয়ার ফর্ম সংগ্রহ করতে পারবেন।

প্রবাসী কল্যাণ ব্যাংক লোন অনলাইন আবেদন

সবাই এখন আধুনিক যুগে অনলাইনের মাধ্যমে বিভিন্ন সুযোগ-সুবিধা গ্রহণ করে। কারণ অনেকেই ব্যাংকে গিয়ে হয়রানি না হয়ে অনলাইনের মাধ্যমে প্রবাসী কল্যাণ লোন নেওয়ার আবেদন করার চেষ্টা করে। কিন্তু কিভাবে অনলাইনে আবেদন করতে হয় এই তথ্য অনেকের জানা নেই। এখনও প্রবাসী কল্যাণ ব্যাংক থেকে অনলাইনে লোন আবেদন করার সিস্টেম চালু করেনি। আপনি যদি লোন উত্তোলন করতে চান তাহলে অবশ্যই আপনাকে সরাসরি নিকটস্থ কোন প্রবাসী কল্যাণ ব্রাঞ্চে গিয়ে লোনের জন্য আবেদন করতে হবে।

প্রবাসী কল্যাণ ব্যাংক লোন সুবিধা

২০১০ সাল থেকে মাননীয় প্রধানমন্ত্রী সকল প্রবাসীদের সুযোগ-সুবিধা দেওয়ার জন্য প্রবাসী কল্যাণ ব্যাংক চালু করেছে। বিদেশে যাওয়ার আগে যদি টাকার সংকট থাকে তাহলে কাগজপত্র জমা দিয়ে খুব সহজেই প্রবাসী কল্যাণ ব্যাংক থেকে লোন উত্তোলন করতে পারবেন। এবং তারা বিদেশ থেকে এসে বিভিন্ন ব্যবসা করতে চাচ্ছেন তারা চাইলেও প্রবাসী কল্যাণ ব্যাংক থেকে লোন নিতে পারবেন। 

  • কেউ যদি প্রবাসে থাকাকালীন কোন সমস্যায় পড়ে তাহলে প্রবাসী কল্যাণ ব্যাংকে থেকে সমস্যার সমাধান করতে পারবেন।
  • বিদেশে ভ্রমণ করতে অথবা কাজের উদ্দেশ্যে যেতে চাইলে প্রবাসী কল্যাণ ব্যাংক থেকে আপনার যোগ্যতা অনুযায়ী লোন উত্তোলন করতে পারবেন।

প্রবাসী কল্যাণ ব্যাংক সর্বোচ্চ কত টাকা লোন দেয়

আপনি প্রবাসী কল্যাণ ব্যাংক থেকে লোন নিতে চাইলে আপনার যোগ্যতার উপর ভিত্তি করে লোন দেওয়া হবে। তিনটি লোন নেওয়ার ক্যাটাগরি রয়েছে। আপনারা সকল কাগজপত্র গুলো সঠিকভাবে জমা দিয়ে আপনার প্রয়োজন অনুযায়ী লোনের জন্য আবেদন করতে হবে।

অনেকেই প্রবাসী কল্যাণ ব্যাংকের লোন নেওয়ার আগে সর্বোচ্চ কত টাকা পর্যন্ত লোন দেয় তথ্যগুলো জানার চেষ্টা করে। আপনি অভিবাসন লোন নিলে ১ লক্ষ টাকা থেকে সর্বোচ্চ ৩ লক্ষ টাকা উত্তোলন করতে পারবেন। এবং পূর্ণবাসন ক্যাটাগরির লোন নিলে আপনি সর্বোচ্চ ১০ বছর মেয়াদে ৫০ লক্ষ টাকা লোন নিতে পারবেন। বঙ্গবন্ধু অভিবাসী বৃহৎ পরিবার লোন নিলে সর্বোচ্চ ১০ লক্ষ টাকা লোন নিতে পারবেন।

শেষ কথা

অনেকেই প্রবাসে যাওয়ার আগে টাকার সংকট পূরণ করতে প্রবাসী কল্যাণ ব্যাংক থেকে লোন নেওয়ার চেষ্টা করে। কিন্তু লোন নিতে হলে কিভাবে ফরম উত্তোলন করতে হবে এবং কোথায় জমা দিতে হবে তথ্যগুলো জানেন না। এজন্য আপনাদের সুবিধার্থে প্রবাসী কল্যাণ ব্যাংক লোন ফরম উত্তোলন করার প্রসেস জানিয়েছি। আশা করি আপনি আমাদের সম্পূর্ণ পোস্টটি পড়েছেন এবং প্রবাসী কল্যাণ ব্যাংকে লোন নেওয়ার বিস্তারিত তথ্য জানতে পেরেছেন। ধন্যবাদ

Leave a Comment