শবে বরাত ২০২৪ কত তারিখে

শবে বরাত হলো প্রত্যেক মুসলমানের জন্য একটি গুরুত্বপূর্ণ রাত। প্রত্যেকে এই রাতে বেশি সাওয়াবের আশায় মসজিদে গিয়ে সারারাত আমল করে। এবং অনেকেই নফল রোজা পালন করে। এই রাতের গুরুত্ব বেশি হয়, যেখানে মানুষ পূর্ণাঙ্গ ভাবে তারা ঈমানী প্রতিজ্ঞা নেয় এবং আল্লাহর কাছে ক্ষমা প্রার্থনা করে। প্রত্যেক বছরে মুসলমানদের ভাগ্য নির্ধারিণ করার জন্য এই রাত্রি আসে।

অনেকেই এই রাতের অপেক্ষায় থাকে। নতুন করে আবার কত তারিখে শবে বরাত আসবে এই তথ্যগুলো জানার চেষ্টা করে। কারণ অনেকেরই আরবি মাসের তারিখ জানা থাকে না। শবে বরাত মূলত চাঁদের উপর নির্ভরশীল হয়ে তারিখ নির্ধারিত হয়। আপনি আমাদের এই সম্পূর্ণ পোস্টটি পড়লে শবে বরাত ২০২৪ কত তারিখে হবে এই সঠিক তথ্য জানতে পারবেন।

শবে বরাত ২০২৪ কত তারিখে

ইসলামের দৃষ্টিতে সবচেয়ে ফজিলতপূর্ণ রাত হচ্ছে শবে বরাতের রাত। কারণ আল্লাহ তায়ালা শবে বরাতের রাতের ইবাদত খুব বেশি পছন্দ করেন। আল্লাহ তাআলা এ রাতে বান্দাদের ইবাদত করলে সে ইবাদত খুব খুশি মনে কবুল করে নেন। এবং বান্দাদের গুনাহ গুলো মাফ করে দেন।

প্রত্যেক বছরেই মুসলমানরা জীবনের গুনাহ মাফের আশায় শবে বরাতের রাতে আমল এবং নফল ইবাদত গুলো করে থাকে। অর্থাৎ প্রত্যেক সাবান মাসে শবে বরাত পালিত হয়। প্রত্যেকেই ইংরেজি মাস হিসাব করে শবে বরাতের তারিখ জানার চেষ্টা করে। অর্থাৎ ২০২৪ সালে ফেব্রুয়ারি ২৫ তারিখে শবে বরাত উদযাপন করা হবে।

২০২৪ সালের শবে বরাত কবে

শাবান মাসের চাঁদ দেখার উপর শবে বরাত এর দিন নির্ধারিত হয়। বাংলাদেশ ধর্ম মন্ত্রণালয় থেকে কিছুদিন আগেই ২০২৪ সালের শবে বরাতের তারিখ ঘোষণা করে দিয়েছে। আমাদের প্রত্যেকেরই উচিত এই দিনে বেশি বেশি নফল ইবাদত করা এবং আল্লাহর কাছে ক্ষমা প্রার্থনা করা। অনেক মুসলিমরা রয়েছে তারা আল্লাহর ইবাদত করার জন্য শবে বরাতের দিনের অপেক্ষায় থাকে। অর্থাৎ ইংরেজি মাস অনুযায়ী ২০১৪ সালে ২৫ শে ফেব্রুয়ারি রোজ রবিবার শবে বরাত পালিত হবে।

শবে বরাত আরবি মাসের কত তারিখ

পবিত্র শবে বরাত হলো ফারসি শব্দ। শব শব্দের অর্থ হলো রাত এবং বরাত শব্দের অর্থ নাজাত বা মুক্তি। এই দুই শব্দ মিলে অর্থ হলো মুক্তির রজনী। প্রত্যেকেই বেশি ফজিলতের আশায় এই শবে বরাতের রাতের রজনীতে ইবাদত পালন করে। আরবী মাস হিসাব করে শবে বরাত উদযাপিত হয়। শাবান মাসের ১৪ এবং ১৫ তারিখের মধ্যবর্তী রাতে শবে বরাত শুরু হয়। আরবি মাসের শাবান মাসের ১৪ তারিখের দিবাগত রাতে শবে বরাতের দিন পালন করা হবে।

শবে বরাত কত তারিখ ২০২৪

প্রত্যেক বছরে ইংরেজি বছর অনুযায়ী শবে বরাতের তারিখ পরিবর্তন হয়। এই কারেন অনেকেই বছরে শবে বরাতের তারিখ নিয়ে দ্বিধাদ্বন্দ্বে রয়েছে। মলত চাঁদের উপর ভিত্তি করে শাবান মাসের ১৪ তারিখ অনুযায়ী ইংরেজি মাসের তারিখ নির্ধারিত হয়। অর্থাৎ পবিত্র শবে বরাত ২৫ শে ফেব্রুয়ারি রোজ রবিবার অনুষ্ঠিত হবে।

শেষ কথা

আপনারা যারাপবিত্র শবে বরাতের তারিখ খুজতেছিলেন। কারণ অনেকেই শবে বরাতের সঠিক তারিখ করতে পারেন না। ইসলামিক ধর্ম মন্ত্রণালয় কিছুদিন আগে সারতের তারিখ নির্ধারণ করে দিয়েছেন। ইতিমধ্যে আমরা এই পোষ্টের মাধ্যমে সঠিক শবে বরাতের তারিখ উল্লেখ করেছি। আশা করি আপনি আমাদের সম্পন্ন পোস্টে পড়ে শবে বরাতের ফজিলত এবং শবে বরাত ২০২৪ কত তারিখে পালন করা হবে এই তথ্য জানতে পেরেছেন। ধন্যবাদ

Bongo Tech
Bongo Tech
Articles: 62

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *