শবে মেরাজ ২০২৪ কত তারিখে

প্রত্যেক মুসলমানের জন্য শবে মেরাজ একটি নিয়ামতের দিন। এই শবে মেরাজের দিনে আমাদের প্রিয় নবী হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম রাতের বেলায় মসজিদে হারাম থেকে মসজিদে আকসা এরপর সকল স্তরে প্রথম আসমান থেকে শুরু করে ৭ আসমান পর্যন্ত আল্লাহ তাআলার সাথে সাক্ষাৎ এবং জান্নাত জাহান্নাম ভ্রমণ করেছিলেন। 

আরবি মাসের হিসাব করলে ২৬ শে রজব দিবাগত রাতে শবে মেরাজ শুরু হয়। আমাদের প্রিয়নবী ৫১ বছর বয়স অর্থাৎ নবুওয়াত লাভ করার পর ১১ তম বছরে মেরাজ অর্থাৎ উর্দগমন করেন। এরপর থেকে প্রতিবছরে ২৬ শে রজবের দিন আল্লাহর এবাদত দিয়ে মেরাজ পালিত হয়। আপনি আমাদের সম্পূর্ণ পোস্টটি পড়লে নতুন বছরে শবে মেরাজ ২০২৪ কত তারিখে পালিত হবে এই তথ্য জানতে পারবেন।

শবে মেরাজ ২০২৪ কত তারিখে

আগামী ৮ ফেব্রুয়ারি দিবাগত রাতে পবিত্র শবে মেরাজ পালিত হবে। শবে মেরাজ হলো ইসলামের একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ ধর্মীয় দিবস। এটি মুসলমানদের জন্য একটি স্মরণীয় ও আনন্দঘন রাত। এই রাতে মহানবী হযরত মুহাম্মদ (সা.) আল্লাহর সান্নিধ্য লাভ করেন এবং নামাজের নির্দেশ পান।

বাংলাদেশসহ অন্যান্য মুসলিম দেশগুলোতে ২০২৪ সালের শবে মেরাজ ৮ ফেব্রুয়ারি, বৃহস্পতিবার দিবাগত রাতে পালিত হবে। এই রাতে মুসলমানরা নফল নামাজ, কোরআন তিলাওয়াত, দোয়া, ইবাদত-বন্দেগিতে মশগুল থাকেন।

শবে মেরাজ কবে

রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাই সাল্লাম প্রথম মেরাজের রাতে ৭ আসমান পাড়ি দিয়ে জান্নাত ও জাহান্নাম দেখছেন। সেখানে থেকে দেখে এসে সকল উম্মতকে সাবধান করে দেন এবং সবাইকে আল্লাহর ইবাদত ও আল্লাহ কথা মত চলতে বলেন এবং নামাজ, রোজা, হজ্ব পালন করার উপদেশ দেয়।

আমরা সেই ভ্রমণকে প্রতিবছর শবে মেরাজ হিসেবে পালন করে থাকি। এই শবে মেরাজের রাতে আল্লাহর ইবাদত করলে অনেক বেশি সাওয়াব পাওয়া যায়। নতুন বছরে শবে মেরাজ হবে এ তথ্যগুলো জানেনা। অর্থাৎ ৮ই ফেব্রুয়ারি দিবাগত রাতে শবে মেরাজ পালন করা হবে।

শবে মেরাজ কবে পালিত হবে ২০২৪

মেরাজ শব্দের অর্থ হলো উর্ধ্বগমন। আমাদের নবী হযরত মুহাম্মদ সাঃ মসজিদে হারাম থেকে হযরত জিব্রাইল (আঃ) ও হযরত মিকাইল (আঃ) এর সাথে ৭ আসমান পাড়ি দিয়ে সিদরাতুল মুনতাহা পর্যন্ত ভ্রমণ করেন। এরপর মহান আল্লাহ তাআলার সাথে সাক্ষাৎ করেন। মেরাজকে রাত্রি কালিন ভ্রমণ বলা হয়।

তারপর থেকেই এই মেরাজের রাত ইবাদত করলে আল্লাহ তাআলা দ্বিগুন সাওয়াব বাড়িয়ে দেন। এই বরকতপূর্ণ রাতে সবাই ইবাদত করার অপেক্ষায় থাকে। শবে মেরাজ কবে পালিত হবে এ তথ্যগুলো অনেকেই জানার চেষ্টা করে। অর্থাৎ নতুন বছর ফেব্রুয়ারির ৮ তারিখে পবিত্র শবে মেরাজ পালিত হবে।

২০২৪ সালে পবিত্র শবে মেরাজ কত তারিখে

প্রত্যেকটা মুসলিমদের কাছে মিরাজ এর রাত অনেক গুরুত্বপূর্ণ। প্রত্যেক বছরেই মিরাজের রাত নির্ধারিত হয় চাঁদের উপর। গত কিছুদিন আগে চাঁদের উপর ভিত্তি করে ২০২৪ সালে নতুন পবিত্র শবে মেরাজের দিন প্রকাশ হয়েছে। অনেকেই ২০২৪ সালে  শবে মেরাজ কত তারিখে পালন করা হবে এ তথ্যগুলো জানার চেষ্টা করে। কারণ সকল মুসলমান এই দিনটি আলাদা ভাবে ইবাদত করে থাকে। এবং সবাই নফল নামাজ আদায় করে। অর্থাৎ ২০২৪ সালে পবিত্র শবে মেরাজ ফেব্রুয়ারির ৮ তারিখ নির্ধারিত হয়েছে।

শেষ কথা

আপনারা যারা নতুন বছরে সবাই মেরাজের অপেক্ষায় রয়েছেন। কিন্তু কবে শবে মেরাজ পালন করা হবে এই তথ্যগুলো অনেকেই জানেন না। কারণ চাঁদ দেখার উপর শবে মেরাজের দিন নির্ধারিত হয়। কিছুদিন আগেই ধর্ম মন্ত্রণালয় থেকে শবে মেরাজের তারিখ প্রকাশ করেছে। ইতিমধ্যে আমরা এই পোস্টের মাধ্যমে শবে মেরাজ ২০২৪ কত তারিখে হবে এই তারিখ উল্লেখ করেছি। আশা করি আপনি আমাদের সম্পূর্ণ পোস্ট পড়েছেন এবং শবে মেরাজ সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে পেরেছেন। ধন্যবাদ

Leave a Comment