২০২৪ সালের রোজা কত তারিখে

পবিত্র রমজান মাস হচ্ছে প্রত্যেক মুসলমানের জন্য রহমতের, মাগফেরাতের এবং বরকতের মাস। তো প্রতি বছরই এই পবিত্র রমজান মুসলমানের জন্য আরেকটা বরকত নিয়ে আসে। তবে গত বছর ২০২৩ সালে পবিত্র রমজান মাস শুরু হয়েছিল মার্চ মাসের ২৩ তারিখে।

কিন্তু ২০২৪ এ বছর রোজা অনুষ্ঠিত হওয়ার তারিখটি কিছুটা ভিন্ন রকম লক্ষ্য করা যায়। এই ২০২৪ সালের পবিত্র রমজান মাস কবে নির্ধারিত তা ইতিমধ্যে সংযুক্ত আরব আমিরাতের মহাকাশ গবেষণা ও জ্যোতির্বিদ্যাবিষয়ক সংস্থা আমিরাতস এস্ট্রোনোমি সোসাইটি ঘোষণা করে দিয়েছেন।

অর্থাৎ সর্বশেষ তথ্য মতে আমিরাতস এস্ট্রোনোমি ঘোষণা করেছেন ইতিমধ্যে ২০১৪ সাল এ বছর পবিত্র রমজান মাস শুরু হবে মার্চ মাসের দ্বিতীয় সপ্তাহ থেকে। অতএব এই পোস্ট শেষ পর্যন্ত পড়ুন এবং জেনে নিন ২০২৪ সালের রোজা কত তারিখে।

২০২৪ সালের রোজা কত তারিখে

বিভিন্ন জ্যোতির্বিজ্ঞানী এবং সোসাইটি যতই দীর্ঘদিন পূর্বে রমজানের তারিখ নির্ধারণ করুক না কেন।  রমজানের নির্ধারিত নির্ধারিত তার একটি সম্পন্ন নির্ভর করছে চাঁদ দেখার উপর। অর্থাৎ আরব আমিরাতের মহাকাশ গবেষণা ও জ্যোতির্বিদ্যাবিষয়ক সংস্থা সম্ভাব্য তারিখ ১১ মার্চ ঘোষণা করলেও একদম নির্ধারিত তারিখ ঘোষণা করতে পারেনি। নির্ধারিত তারিখ ঘোষিত হবে চাঁদ দেখার উপর।

অতএব ২০২৪ সালের মার্চ মাসের ১১ তারিখ হবে রমজান মাসের প্রথম দিন। এবং ঈদুল ফিতর অনুষ্ঠিত হবে ২০২৪ এর ১০ এপ্রিল। গত বছর ২৩ মার্চ থেকে পবিত্র মাহে রমজান শুরু হয়েছিল। কিন্তু এবছর অনেকদিন পূর্ব থেকেই পবিত্র রমজান মাস শুরু হতে যাচ্ছে। আর বছরের অন্যান্য দিনে থেকে এই পবিত্র রমজান মাস প্রতিটা মুসলমানের জন্য অনেক বেশি ফজিলতপূর্ণ এবং তাৎপর্যপূর্ণ।

২০২৪ সালের প্রথম রোজা কত তারিখে

ইসলামপ্রিয় এবং ধর্মপ্রাণ মানুষেরা প্রতি বছরই একযোগে পুরো বিশ্ব পবিত্র রমজান মাস পালন করে থাকে। কি রমজান মাসের রহমতের মাস, রমজান মাস হচ্ছে মাগফিরাতের মাস, এবং এ রমজান মাস হচ্ছে বরকতময় মাস। পবিত্র রমজান মাসের বেশি বেশি ইবাদতের মাধ্যমে মহান আল্লাহ তাআলাকে  সহজেই খুশি করা যায়।

হাজার দিনের চেয়ে এবং বছরের অন্যান্য মাসের থেকে এই পবিত্র রমজান মাস অনেক অনেক বেশি তাৎপর্যপূর্ণ এবং ফজিলতপূর্ণ। তবে অনেকেই এই বছর পবিত্র রমজান মাস কবে শুরু হবে তা জানেন নি। তবে ইতিমধ্যে উপরে বিস্তারিত আলোচনা করা হয়েছে। অর্থাৎ ২০২৪ সালের প্রথম রোজা পালিত হবে মার্চ মাসের ১১ তারিখে।

২০২৪ সালের রমজান কত তারিখ বাংলাদেশ

এ বছর পবিত্র রমজান মাস হবে ২৯ দিনে। অর্থাৎ আমরা ২৯ টি রোজা এ বছরের রমজানে পালন করতে পারব। তবে সৌদি আরব এবং বাংলাদেশের মধ্যে রমজান শুরু হওয়ার ১ দিনের পার্থক্য থাকে। অর্থাৎ বাংলাদেশের প্রথম রাজা অনুষ্ঠিত হবে ১০ই মার্চ ২০২৪ সাল। তবে নির্ভুল তারিখটি রমজানের চাঁদ দেখার উপর ভিত্তি করে পরবর্তীতে আপডেট করা হবে।

২০২৪ সালের রোজা কোন মাসে

গত বছর পবিত্র মাহে রমজান মাস শুরু হয়েছিল মার্চ মাস থেকে। ঠিক এ বছর ২০২৪ সালে পবিত্র রমজান মাস শুরু হতে যাচ্ছে মার্চ মাসের ১১ তারিখ থেকে। অতএব এ বছর পবিত্র রমজান মাস  শুরু হবে বছরের তৃতীয় মাস অর্থাৎ মার্চ মাস।

শেষ কথা

আশা করতেছি ইতিমধ্যে আপনারা এই পোস্ট থেকে ২০২৪ সালের রোজা কত তারিখে তা সঠিক এবং নির্ভুল তথ্য জানতে পেরেছেন। তবে রমজানের সম্ভাব্য তারিখ ইতিমধ্যে প্রকাশিত হলেও একদম নিখুঁত এবং নির্ভুল তারিখটি প্রকাশিত হবে চাঁদ দেখার উপর ভিত্তি করে। অতএব এই পোস্ট আপনার কাছে উপকৃত মনে হলে অন্যদের মাঝে শেয়ার করুন। ধন্যবাদ

Leave a Comment